আসছে কম্বল-সোয়েটার তুলে রাখার সময়? সরস্বতী পুজোর সপ্তাহে ক্রমশ কমবে ঠান্ডার দাপট, বাড়বে গরম

কলকাতা বা তার পার্শ্ববর্তী অঞ্চলে আগামী ২৪ ঘণ্টায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৬ দশমিক এক ডিগ্রি আর সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৬ দশমিক ৪ ডিগ্রির কাছাকাছি। আগামী তিন চার দিনে আরো দু থেকে তিন ডিগ্রি তাপমাত্রা বাড়ার সম্ভাবনা।

Web Desk - ANB | Published : Jan 22, 2023 12:04 PM IST

নভেম্বর ডিসেম্বরে সেভাবে দেখা না দিলেও নতুন বছর থেকে টানা শীতের ঝোড়ো ইনিংস ছিল শহরে। মাঝখানে কিছুটা ছন্দপতন হলেও ফের মেজাজে ফিরছে শীত। আলিপুর আবহাওয়া দফতর জানাচ্ছে দক্ষিণবঙ্গ ও উত্তরবঙ্গে প্রধানত ৫ দিন শুষ্ক পরিষ্কার আবহাওয়া থাকবে আগামী ২৪ ঘণ্টায় তাপমাত্রা ২ থেকে ৩ ডিগ্রি বেড়েছে আগামী তিন চার দিনে দক্ষিণবঙ্গের রাতের তাপমাত্রা দুই থেকে তিন ডিগ্রি বাড়বে এর ফলে দক্ষিণবঙ্গের ঠান্ডার প্রভাব অনেকটাই কমে যাবে।

কলকাতা বা তার পার্শ্ববর্তী অঞ্চলে আগামী ২৪ ঘণ্টায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৬ দশমিক এক ডিগ্রি আর সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৬ দশমিক ৪ ডিগ্রির কাছাকাছি। আগামী তিন চার দিনে আরো দু থেকে তিন ডিগ্রি তাপমাত্রা বাড়ার সম্ভাবনা। ১৮ ডিগ্রি কাছাকাছি এসে দাঁড়াবে দিনের তাপমাত্রা ২৮ ডিগ্রি কাছাকাছি এসে দাঁড়াবে কলকাতার ক্ষেত্রে।

হাওয়া অফিস জানিয়েছে, আগামী পাঁচদিন দিন ও রাতের তাপমাত্রা ২ ডিগ্রি থেকে ৪ ডিগ্রি সেলসিয়াস বাড়ার সম্ভাবনা রয়েছে। এদিকে উত্তরবঙ্গেও আগামী পাঁচদিনে রাতের তাপমাত্রা ২ থেকে ৪ ডিগ্রি বৃদ্ধি পেতে পারে। এর জেরে আগামিকাল থেকে রাজ্যে শীতের আমেজ আরও অনেকটাই কমে যাবে।

আগের দুই দিন কিছুটা ঠান্ডা থাকার পর গতকাল থেকে তাপমাত্রা কিছুটা বেড়েছে শহরে। এরপর ক্রমেই তাপমাত্রা আরও বাড়বে বলে জানিয়েছে আলিপুর হাওয়া অফিস। সরস্বতী পুজোর পর কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১৯ ডিগ্রির গণ্ডি ছাড়িয়ে যেতে পারে বলে পূর্বাভাস হাওয়া অফিসের।

উত্তরবঙ্গের ক্ষেত্রে বর্তমানে যেটা তাপমাত্রা চলছে সেটা স্বাভাবিকের কাছাকাছি। আগামী তিন দিনে খুব একটা কোন পরিবর্তন নেই। তাপমাত্রার ক্ষেত্রে উত্তরবঙ্গে ঠান্ডার ভাবটা এখন থাকবে। উল্লেখ্য হাওয়া অফিসের পূর্বাভাস, পশ্চিমী ঝঞ্ঝা ও বঙ্গোপসাগরে বিপরীত ঘূর্ণাবর্তের কারণে রাজ্যে তাপমাত্রা চড়বে। এই মুহূর্তে আমাদের রাজ্যে কোনও ঘূর্ণাবর্ত বা নিম্নচাপের ইঙ্গিত নেই। তবে তিনটি ঝঞ্ঝার ইঙ্গিত রয়েছে উত্তর-পশ্চিম ভারতে। এর প্রভাব পড়তে পারে বাংলাতেও।

এদিকে, আজ কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৬.১ ডিগ্রি সেলসিয়াস যা কিনা স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি বেশি। গত কাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৬.৪ ডিগ্রি সেলসিয়াস। এটি স্বাভাবিক। সকাল সাড়ে আটটা পর্যন্ত বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ছিল ৯০ শতাংশ। গত কাল সকাল সাড়ে আটটা থেকে আজ সকাল সাড়ে আটটা পর্যন্ত শেষ ২৪ ঘণ্টায় কোনও বৃষ্টি হয়নি। আপাতত যা পূর্বাভাস, তাতে সোমবার সর্বনিম্ন তাপমাত্রা ১৬ ডিগ্রি সেলসিয়াস থাকার কথা, সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ২৮ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে। সকালের দিকে কুয়াশা থাকলেও বেলার দিকে আকাশ পরিষ্কার হয়ে যাওয়ার কথা। প্রায় প্রতিদিনই এখন কুয়াশার প্রকোপ দেখা যাচ্ছে সকালের দিকে। তবে বেলার দিকে রোদ উঠলে কাটছে কুয়াশা।

Share this article
click me!