Weather Update: শুক্রবারও বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা, কোন কোন জেলায় বৃষ্টি হতে পারে? জানুন

হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী শনিবার পর্যন্ত বঙ্গে অব্যহত থাকবে বৃষ্টির প্রভাব। শুক্রবারও সকাল থেকেই মুখভার আকাশের।

Web Desk - ANB | Published : May 19, 2023 1:48 AM IST

ভ্যাপসা গরমে স্বস্তি দিয়ে বৃহস্পতিবার সন্ধ্যাতই ভিজল শহর কলকাতা। শুধু কলকাতা নয় বৃষ্টি দুই ২৪ পরগনাতেও। হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ীই বৃহস্পতিবার বিকেলে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টিপাত শুরু হয়। পাশাপাশি ৪০-৫০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে থাকে। কলকাতার পাশাপাশি বৃষ্টি হয় হাওড়া, হুগলি, নদিয়াতেও। হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী শনিবার পর্যন্ত বঙ্গে অব্যহত থাকবে বৃষ্টির প্রভাব। শুক্রবারও সকাল থেকেই মুখভার আকাশের। শুক্রবারও রাজ্যের একাধিক জায়গায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টিপাত হবে বলে জানা যাচ্ছে। আবহাওয়া দফতর বলেছে, এল নিনোর পরিস্থিতি থাকলেও দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু ভারতে স্বাভাবিক বৃষ্টিপাত হবে বলে আশা করা যায়। কৃষি নির্ভর ভারতে বৃষ্টি খুবই গুরুত্বপূর্ণ। চাষের জন্য ৫২ শতাংশ বৃষ্টির প্রয়োজন। এই দেশের মোট খাদ্য উৎপাদনের প্রায় ৪০ শতাংশই বৃষ্টির ওপর নির্ভরশীল। মৌসুমী বায়ুর প্রভাবে বৃষ্টি ভারতের খাদ্য নিরাপত্তা আর আর্থিক স্থিতিশীলতার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ বিষয়।

১৯ মে, শুক্রবার ভোর থেকেই আংশিক মেঘলা আকাশ। গরমের অস্বস্তি প্রায় নেই বললেই চলে। গতকালের থেকেও সামান্য কমল বঙ্গের তাপমাত্রা। কলকাতায় আজ দিনের সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩৪ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে। কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৭ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে। বাতাসে আপেক্ষিক আর্দ্রতা ৮৮ শতাংশ। হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী আজও বজ্রবিদ্যুৎ-সহ প্রবল বৃষ্টির সম্ভাবনা আছে। উল্লেখ্য গত সোমবার থেকেই উত্তর ও দক্ষিণ ২৪ পরগণা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, হাওড়া, হুগলী, নদিয়া, কলকাতা, বাঁকুড়া, বীরভূম, মুর্শিদাবাদ এবং পূর্ব ও পশ্চিম বর্ধমান জেলায় ভারীর বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছিল। শনিবার পর্যন্ত বৃষ্টি চলবে বলেই আশা করা হচ্ছে।

গতকালও দিনভর আংশিক মেঘলা ছিল শহরের আকাশ। বুধবার থেকেই শহর জুড়ে কমলা শতর্কতা জারি করেছিল আলিপুর। তবে আজ তাপমাত্রার পারদ খুব একটা বাড়ল না। বৃহস্পতিবার শহরের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৮ ডিগ্রি সেলসিয়াসের ঘরে। সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৭ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৮৬ শতাংশ। দুপুরের মধ্যেই শহর জুড়ে বজ্রবিদ্যুৎ-সহ ভারী বৃষ্টির পূর্বাভাস দিচ্ছে আবহাওয়া দফতর। তবে শুধু দক্ষিণবঙ্গে নয় বৃষ্টির সম্ভাবনা উত্তরবঙ্গেও। দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার ও কোচবিহার জেলায় আজ হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা রয়েছে। উত্তর ও দক্ষিণ দিনাজপুর ও মালদহ জেলাতে তুলনামূলকভাবে বৃষ্টি কিছুটা কম হতে পারে। এই বৃষ্টিও উত্তরের প্রত্যেকটি জেলাতে রবিবার পর্যন্ত অব্যাহত থাকার সম্ভাবনা রয়েছে। বৃষ্টির সঙ্গে বাজ পড়ার সম্ভাবনা রয়েছে।

আরও পড়ুন -

ভ্যাপসা গরম থেকে নিস্তার কি আজই? কলকাতা-সহ একাধিক জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা

সন্ধ্যে নামার সঙ্গে সঙ্গে বৃষ্টিতে স্বস্তি কলকাতা ও শহরতলীর, সঙ্গে ঝোড়ো হাওয়া

আর কিছুক্ষণের মধ্যেই ঝেঁপে বৃষ্টি বঙ্গে, একাধিক জেলায় জারি হলুদ সতর্কতা

 

Share this article
click me!