Weather Update: একাদশীতেও মুখ ভার আকাশের, দুই ঘূর্ণাবর্তের জোড়া ফলায় ভারী বৃষ্টির সম্ভাবনা উপকূলের জেলায়

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, বঙ্গোপসাগরের দুই ভিন্ন দিকে দুটি ঘূর্ণাবর্ত সৃষ্টি হয়েছে। সেই দুই ঘূর্ণাবর্তের জোড়া ফলায় দক্ষিণবঙ্গের জেলায় জেলায় আজ ব্যাপক বৃষ্টিপাতের সতর্কতা।

Ishanee Dhar | Published : Oct 25, 2023 1:25 AM IST

পুজোর শেষে মেঘলা আকাশ। বিজয়ার লগ্নে হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস দিচ্ছে হাওয়া অফিস। একাদশীর দিন সকাল থেকেই মুখভার আকাশের। এদিন দিনভর আংশিক মেঘলা আকাশের পাশাপাশি থাকছে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনাও। বঙ্গোপসাগরে তৈরি হওয়া নিম্নচাপের জেরেই এই বৃষ্টি বলে মনে করা হচ্ছে। দশমীর মধ্যেই এই নিম্নচাপের শক্তি বাড়িয়ে ঘূর্নিঝড়ের রূপ নেওয়া সম্ভাবনার কথা আগেই জানানো হয়েছিল। ফলত ঝেঁপে বৃষ্টির সম্ভাবনা ছিল। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, বঙ্গোপসাগরের দুই ভিন্ন দিকে দুটি ঘূর্ণাবর্ত সৃষ্টি হয়েছে। সেই দুই ঘূর্ণাবর্তের জোড়া ফলায় দক্ষিণবঙ্গের জেলায় জেলায় আজ ব্যাপক বৃষ্টিপাতের সতর্কতা।

মায়ের বিদায়বেলায় মুখভার ছিল আকাশেরও। দশমীর বিসাদের সুরের শরীক যেন প্রকৃতিও। আজ একাদশীর দিনও ছবিটা বিশেষ বদলাল না। আজও ভোর থেকেই আংশিক মেঘলা শহরের আকাশ। বজ্র বিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনাও রয়েছে। ভারী বৃষ্টির সম্ভাবনা গাঙ্গেয় উপকূলের জেলাগুলিতে। বৃষ্টি হতে পারে কলকাতা-সহ উত্তর ও দক্ষিণ ২৪ পরগণা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, হাওড়া এবং হুগলি জেলায়। এদিকে ঝড় বৃষ্টির প্রভাবে অক্টোবরের শেষে অনেকটাই নেমেছে শহরের তাপমাত্রা। রাতের ও ভোরের দিকে আবহাওয়া বেশ ঠান্ডা থাকে। ২৫ অক্টোবর একাদশীর দিন শহরের সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩১ ডিগ্রি সেলসিয়াস। সর্বনিম্ন তাপমাত্রা ২৫ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমান, ৯০ শতাংশ।

পূর্ব-মধ্য এবং উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরের ওপর দুটি ঘূর্ণাবর্তের প্রভাবে উপকূলের পরিস্থিতি বিপদসংকুল হতে পারে। এজন্য, বুধবার পর্যন্ত মৎস্যজীবীদের গভীর সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। উত্তরবঙ্গের ক্ষেত্রে দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার ও কোচবিহার জেলায় বৃষ্টি হতে পারে খুব সামান্য। উত্তর ও দক্ষিণ দিনাজপুর এবং মালদহ জেলাতেও বজ্রবিদ্যুৎসহ হালকা বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। বৃষ্টি হওয়ার দরুন দুই বঙ্গেই রাতের তাপমাত্রা যথেষ্ট কমে যাচ্ছে। মঙ্গলবার কলকাতায় সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ২৯ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। সর্বনিম্ন ২৫ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে।

 

Share this article
click me!