Weather Update: সপ্তাহান্তে আকাশ ভাঙা বৃষ্টিতে ঘুম ভাঙল শহরবাসীর, ভাসছে আর কোন কোন জেলা? জানুন

উপকূল ও পশ্চিমের জেলাগুলিতে বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে আবহাওয়া দফতর সূত্রে খবর। গত দু'দিন ধরে দিনভর চলেছে বৃষ্টি।

Ishanee Dhar | Published : Sep 23, 2023 1:13 AM IST

সপ্তাহান্তে তুমুল বৃষ্টি কলকাতায়। শনিবার ভোর থেকেই বজ্র-বিদ্যুৎ-সহ আকাশ ভাঙা বৃষ্টি শহর কলকাতায়। আগামী ৩-৪ দিন আবহাওয়ায় কোনও পরিবর্তন হবে বলেই জানাচ্ছে হাওয়া অফিস। উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরের ওপরে একটি নিম্নচাপ তৈরি হয়েছে। সঙ্গে একটি ঘূর্ণাবর্তও রয়েছে। এরফলেই উপকূল ও পশ্চিমের জেলাগুলিতে বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে আবহাওয়া দফতর সূত্রে খবর। গত দু'দিন ধরে দিনভর চলেছে বৃষ্টি।

গত বৃহস্পতিবার থেকেই লাগতার বৃষ্টি হচ্ছে কলকাতা-সহ সংলগ্ন এলাকায়। শুক্রবার ভোরের দিকে বৃষ্টি না থাকলেও, মেঘলা ছিল শহরের আকাশ। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বৃষ্টি বাড়তে থাকে। শনিবারও একই চিত্র দেখা গেল বাংলায়। পূর্বাভাস মতই সপ্তাহের শেষ দিনে বৃষ্টির পরিমান আগের থেকে আরও বেড়েছে। বৃষ্টির সঙ্গে তাল মিলিয়ে নেমেছে তাপমাত্রাও। সেপ্টেম্বরের শেষ সপ্তাহতেই ফ্যান বন্ধ করতে হচ্ছে সাধারণ মানুষকে। শনিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ৩০ ডিগ্রি সেলসিয়াস। সর্বনিম্ন তাপমাত্রা ২৭ ডিগ্রি সেলসিয়াস। উল্লেখ্য গত বৃহস্পতিবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৬ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে আপেক্ষিক আর্দ্রতা সর্বোচ্চ ৯৭ শতাংশ, সর্বনিম্ন ৭১ শতাংশ। গত ২৪ ঘন্টায় বৃষ্টি হয়েছে ২.৪ মিমি।

ইতিমধ্যেই রাজ্যের তিন জেলায় কমলা সতর্কতা জারি করেছে আবহাওয়া দফতর। শনিবার ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা দার্জিলিং, কালিম্পং ও জলপাইগুড়ির দু'একটি জায়গায়। এই তিন জেলাতেই জারি করা হয়েছে কমলা সতর্কতা। ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে আলিপুরদুয়ার ও কোচবিহারে। দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর ছাড়াও পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, বীরভূম ও মুর্শিদাবাদে ভারী বৃষ্টি হতে পারে। বাকি জেলাগুলিতে হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। গতকাল ভারী বৃষ্টি হয়েছে দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর ও ঝাড়গ্রামে। অন্যদিকে বুধবার থেকেই পাহাড়ে বাড়ছে বৃষ্টির সম্ভাবনা। দার্জিলিং, জলপাইগুড়ি ও কালিম্পং-এ ভারী বৃষ্টি হতে পারে। বাকি জেলাগুলিতে হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে।

Share this article
click me!