ধীরে ধীরে কাটছে দুর্যোগ, মঙ্গলবার থেকেই কমবে বৃষ্টির পরিমাণ, কোন জেলায় কেমন থাকবে আবহাওয়া? জানুন

হুগলি, মালদা, দুই দিনাজপুর-সহ একাধিক জেলায় আজও বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা। রাজ্য জুড়ে আগামী দু'দিন থাকবে নিম্নচাপের প্রভাব।

Web Desk - ANB | Published : Mar 21, 2023 2:00 AM IST / Updated: Mar 21 2023, 08:41 AM IST

ধীরে ধীরে কাটছে দুর্যোগের প্রভাব। তবে মঙ্গলবারও সকাল থেকেই মেঘলা আকাশ। রোদের দেখা মিললেও বৃষ্টির থেকে এক্ষুনি নিষ্কৃতি নেই বলেই জানাচ্ছে হাওয়া অফিস। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে আবহাওয়ায় বিশেষ পরিবর্তন দেখা যাবে না বলেই সূত্রের খবর। তবে শহরে বিক্ষিপ্তভাবে কয়েক পশলা বৃষ্টি হলেও হতে পারে। অন্যদিকে বৃষ্টির দাপট অব্যহত জেলায়। হুগলি, মালদা, দুই দিনাজপুর-সহ একাধিক জেলায় আজও বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা। রাজ্য জুড়ে আগামী দু'দিন থাকবে নিম্নচাপের প্রভাব। তবে বৃষ্টির দাপট খানিকটা কমবে বলেই জা যাচ্ছে। চলতি সপ্তাহের মাঝামাঝি পর্যন্ত বৃষ্টির প্রভাব থাকবে বলেই জানাচ্ছে হাওয়া অফিস। আলিপুর সূত্রে খবর রাজস্থান থেকে বিহার পর্যন্ত অবস্থান করছিল নিম্নচাপ অক্ষরেখা। আবার উত্তর দক্ষিণ বিহার থেকে অন্ধ্রপ্রদেশ পর্যন্ত অবস্থান করছিল অপর একটি অক্ষরেখা। এছাড়া ছত্তিশগড় এবং ঝাড়খণ্ডের উপরে রয়েছে আরও একটি ঘূর্ণাবর্ত। যার জেরে বঙ্গো সাগরে ঢুকছে প্রচুর পরিমাণে জলীয় বাষ্প।

সপ্তাহের দ্বিতীয় দিনও নিম্নমুখী শহরের তাপমাত্রা। ঝড়বৃষ্টির প্রভাবে কাঠফাটা গরমের হাত থেকে রেহাই পেয়েছে রাজ্যবাসী। গত বৃহস্পতিবার থেকেই নিম্নমুখী তাপমাত্রা। মাঝে রবিবার তাপমাত্রা আচমকা বেড়ে গেলেও সোমবার থেকে ফের ঠান্ডা আবহাওয়া রাজ্য জুড়ে। মঙ্গলবার শহরের সর্বনিম্ন তাপমাত্রা ২১ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বোচ্চ তাপমাত্রা ২৭ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশেই থাকবে। সোমবার দক্ষিণবঙ্গের সব জেলাতেই বেড়েছিল বৃষ্টির পরিমাণ। আগামী চারদিন বৃষ্টি হবে উত্তরবঙ্গেও। মালদা এবং দুই দিনাজপুর ও জলপাইগুড়িতে শিলা বৃষ্টির সম্ভাবনা। মালদা, দুই দিনাজপুর কোচবিহার ও আলিপুরদুয়ারেও ভারী বৃষ্টির সম্ভাবনা আগামী দু'দিন। আলিপুর আবহাওয়া দফতর সূত্রে জানা গেছে, ১৭ থেকে ২০ মার্চের মধ্যে দক্ষিণ-পশ্চিম রাজস্থান এবং পার্শ্ববর্তী কচ্ছ থেকে বাংলাদেশের দিকে নিম্নচাপের একটি গভীর অক্ষরেখা বিস্তৃত হয়েছে। ঝাড়খণ্ড সহ গাঙ্গেয় পশ্চিমবঙ্গের উপর দিয়ে গিয়েছে এই রেখা। এরই সঙ্গে আর্দ্র হাওয়াও ভেসে আসছে বঙ্গোপসাগরের দিক থেকে। দুইয়ের জোড়া প্রভাবে মঙ্গলবার পর্যন্ত উত্তর এবং দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় বজ্রবিদ্যুৎ-সহ মাঝারি বৃষ্টি চলবে। ২১ মার্চ অর্থাৎ, মঙ্গলবার থেকে ঝড়বৃষ্টি কমে যাবে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা।

প্রসঙ্গত, ঝড় বৃষ্টির মধ্যেও রবিবার আচমকাই বেড়েছিল তাপমাত্রা। সোমবার ফের দু'ডিগ্রি কমল শহরের তাপমাত্রা। আবহাওয়া দফতর জানাচ্ছে সোমবার শহরের সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২১ ডিগ্রি সেলসিয়াসে। সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ২৬ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। সকাল থেকেই মেঘলা আকাশ। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বাড়বে বৃষ্টির প্রভাবও। পাশাপাশি থাকবে ঝোড়ো হাওয়া। আগামী কয়েকদিনেও আবহাওয়ার বিশেষ পরিবর্তনের সম্ভাবনা নেই। আগামী ২৩ মার্চ পর্যন্ত বৃষ্টির সম্ভাবনা দুই বঙ্গেই। ২৪ তারিখ থেকে ফের রৌদ্রজ্বল পরিষ্কার আকাশ দেখবে শহরবাসী। সোমবার বাতাসে আপেক্ষিক আর্দ্রতার ৯৩ শতাংশ।

Share this article
click me!