ধেয়ে আসছে কালবৈশাখী, বুধবার থেকেই বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টিপাতের সম্ভাবনা বঙ্গে

মার্চ মাসেই তাপআমত্রা ছুয়েছে ৩৫ ডিগ্রি সেলসিয়াস। এই অবস্থায় আচমকা এই কালবৈশাখীতে স্বস্তির নিঃশ্বাস ফেলছে সকলেই।

Web Desk - ANB | Published : Mar 15, 2023 2:43 AM IST

বুধবার সকাল থেকেই মুখভার আকাশের। বৃহস্পতিবার থেকেই হতে পারে বজ্র বিদ্যুৎ-সহ বৃষ্টিপাত। গত মঙ্গলবার থেকেই আবহাওয়ায় বদল আসবে বলে জানিয়েছিল হাওয়া অফিস। বুধবার থেকেইই রাজ্যের বেশ কিছু রাজ্যে বৃষ্টি হতে পারে বলেও পূর্বাভাস আলিপুরের। ভ্যাপসা গরমের মধ্যে এই কালবৈশাখীর আগমন বার্তা কিছুটা হলেও স্বস্তি দিয়েছে। মেঘলা আকাশ হলেও তাপমাত্রায় খুব বেশি হেরফের নেই। ল্লেখ্য তবে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে আবহাওয়ায় আরও পরিবর্তন আসবে বলেই জানা যাচ্ছে। উল্লেখ্য চলতি সপ্তাহেই ধীরে ধীরে নিম্নমূখী হবে তাপমাত্রার পারদ। সর্বোচ্চ তাপমাত্রা কমতে পারে ২৯ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত। বৃহস্পতিবার থেকে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস দিচ্ছে আলিপুর। কলকাতা-সহ দক্ষিণবঙ্গে লাগাতার দু থেকে তিন দিন বৃষ্টি হতে পারে। কাঠফাটা গরমের হাত থেকে খানিকটা হলেও রেহাই পাবে শহরবাসী। এবছরই দশকের ঊষ্ণতম ফেব্রুয়ারির সাক্ষী থেকেছে বঙ্গ। মার্চ মাসেই তাপআমত্রা ছুয়েছে ৩৫ ডিগ্রি সেলসিয়াস। এই অবস্থায় আচমকা এই কালবৈশাখীতে স্বস্তির নিঃশ্বাস ফেলছে সকলেই।

১৫ মার্চ বুধবার সকাল থেকেই কালো মেঘে ঢাকল শহরের আকাশ। তাপমাত্রার বিশেষ পরিবর্তন না এলেও আগামী কয়েকদিনের মধ্যেই তাপমাত্রায় কমতে পারে বলেই জানিয়েছে আবহাওয়া অফিস। আজ থেকেই শুরু হতে পারে বজ্র বিদ্যুৎ-সহ বৃষ্টিপাত। বুধবার শহরে সর্বোচ্চ তাপমাত্রা গতকালের তুলনায় সামান্য করে থাকবে ৩৩ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। যা স্বাভাবিকের তুলনায় তিন ডিগ্রি বেশি। সর্বনিম্ন তাপমাত্রা ২৪ ডিগ্রি সেলসিয়াস। সকাল থেকেই আংশিক মেঘলা আকাশ। আজকেই হতে পারে প্রবল বৃষ্টি। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৭৩ শতাংশ।

প্রসঙ্গত, মঙ্গলবারও ৩৫ ডিগ্রির ঘরে তাপমাত্রার পারদ। মঙ্গলবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ২৩ ডিগ্রি সেলসিয়াসের ঘরে। যা স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি বেশি। সর্বোচ্চ তাপমাত্রা ছোঁবে ৩৫ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। যা স্বাভাবিকের থেকে পাঁচ ডিগ্রি বেশি। মঙ্গলবার সকাল থেকেই পশ্চিমের জেলাগুলিতে আংশিক মেঘলা আকাশ থাকবে। বুধবার থেকে মেঘলা আকাশ কলকাতাতেও। বৃহস্পতিবার থেকে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস দিচ্ছে আলিপুর। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৭৫ শতাংশ। বৃহস্পতিবারই রাজ্যে ধেয়ে আসতে পারে কালবৈশাখী। যার জেরে ভ্যাপসা গরমের হাত থেকে খানিকটা হলেও মুক্তি পাবে রাজ্যবাসী।

আরও পড়ুন - 

আর দু'দিনের মধ্যেই ঝড় বৃষ্টি বঙ্গে, কোন কোন জেলায় কালবৈশাখীর সম্ভাবনা? জানুন

ধেয়ে আসছে কালবৈশাখী, চলতি সপ্তাহেই প্রবল বৃষ্টির সম্ভাবনা, জেনে নিন সোমবার কেমন থাকবে বঙ্গের আবহাওয়া

ধীরে ধীরে চড়ছে তাপমাত্রার পারদ, রবিবার জেলায় জেলায় বজ্রবিদ্যুৎসহ বৃষ্টির সতর্কতা জারি

Share this article
click me!