ঘূর্ণিঝড় রেমালের থেকে ঠিক কবে মিলবে মুক্তি, কবে পরিষ্কার হবে আকাশ? তারিখ জানিয়ে দিল হাওয়া অফিস

স্বাভাবিকভাবেই প্রশ্ন, এই ঘূর্ণিঝড়ের প্রভাবে কোন জেলায় কত পরিমাণ বৃষ্টি হবে এবং কবে এমন দুর্যোগ থেকে মুক্তি পাওয়া যাবে? সেই প্রশ্ন সবার মনে।

Parna Sengupta | Published : May 27, 2024 11:05 AM IST

পূর্বাভাস মতোই রবিবার রাত সাড়ে ১০টা থেকে শুরু করে প্রায় দু’ঘণ্টা ধরে ঘূর্ণিঝড় রেমালের ল্যান্ডফল হয় বাংলাদেশের মংলা বন্দরের কাছাকাছি এলাকায়। ঘূর্ণিঝড় রেমালের প্রভাব মোটামুটি ভাবে রবিবার বিকালের পর থেকেই টের পাওয়া যায় দক্ষিণবঙ্গের জেলায় জেলায়। রবিবার রাত থেকে ঝড় এবং বৃষ্টিতে নাজেহাল কলকাতা। ইতিমধ্যে স্থলভাগে ঘণ্টায় ১১০-১২০ কিলোমিটার গতিবেগে আছড়ে পড়েছে ঘূর্ণিঝড় রেমাল। শেষ পাওয়া খবর অনুযায়ী, ইতিমধ্যে শহর কলকাতার একাধিক জায়গায় গাছ পড়ে অবরুদ্ধ রাস্তা।

একদিকে বৃষ্টি, অন্যদিকে ঝোড়ো হাওয়ার দাপটে সোমবার গৃহবন্দী দক্ষিণবঙ্গের অধিকাংশ জেলার বাসিন্দারা। স্বাভাবিকভাবেই প্রশ্ন, এই ঘূর্ণিঝড়ের প্রভাবে কোন জেলায় কত পরিমাণ বৃষ্টি হবে এবং কবে এমন দুর্যোগ থেকে মুক্তি পাওয়া যাবে? সেই প্রশ্ন সবার মনে।

রবিবার রাত সাড়ে ১২টা নাগাদ ঘূর্ণিঝড়টির ল্যান্ডফল প্রক্রিয়া শেষ হওয়ার পরও তা দীর্ঘক্ষণ ধরে ঘূর্ণিঝড় রূপেই অবস্থান করে। পরবর্তীতে সোমবার বেলা গড়ানোর সঙ্গে সঙ্গে তা পরিণত হয় অতি গভীর নিম্নচাপে। আর সেই অতি গভীর নিম্নচাপেরই এখন প্রভাব দেখা যাচ্ছে দক্ষিণবঙ্গের জেলায় জেলায়।

ঘূর্ণিঝড় রেমালের প্রভাবে দুদিনে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনায় ২০০ মিলিমিটারের বেশি বৃষ্টি হবে। একইভাবে কলকাতা, হাওড়া, হুগলি, পূর্ব মেদিনীপুর জেলাতেও দুদিনে ২০০ মিলিমিটারের কাছাকাছি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। মোটের উপর ঘূর্ণিঝড় রেমাল দক্ষিণবঙ্গে জোর বৃষ্টি ঢালবে তা নিয়ে কোন সন্দেহ নেই। এর পাশাপাশি এই সকল জেলায় দমকা হওয়ার গতিবেগ সময়ের পরিপ্রেক্ষিতে ঘন্টায় ১২০ কিলোমিটারেও পৌঁছে যেতে পারে।

এর পাশাপাশি এই সকল জেলায় দমকা হওয়ার গতিবেগ সময়ের পরিপ্রেক্ষিতে ঘন্টায় ১২০ কিলোমিটারেও পৌঁছে যেতে পারে। হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী দক্ষিণবঙ্গের উপত্যকার জেলাগুলি ছাড়াও বীরভূম, মুর্শিদাবাদ, পূর্ব বর্ধমান, নদিয়াতেও ব্যাপক বৃষ্টি হবে বলে জানানো হয়েছে। ঘূর্ণিঝড় রেমালের পুরোপুরি প্রভাব কাটতে সময় লাগবে বুধবার পর্যন্ত। মঙ্গলবার পর্যন্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে। যদিও সোমবারের পর থেকে দক্ষিণবঙ্গের কোন জেলাতেই কোনো রকম সর্তকতা জারি থাকবে না। মঙ্গলবার থেকে আবহাওয়ায় পরিবর্তন আসতে শুরু করবে। সোমবার বিকেলের পর থেকে কলকাতার আবহাওয়ায় বদল আসতে শুরু করবে এবং মঙ্গলবার থেকে আবহাওয়ার উন্নতি হবে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article

Latest Videos

click me!

Latest Videos

Mamata Banerjee : 'রেলে বারবার কেন ফিরছে দুর্ঘটনা?' প্রশ্ন তুললেন মমতা বন্দ্যোপাধ্যায়
Suvendu Adhikari : 'আমি যা ধরি শেষ করেই ছাড়ি, ভেবেছিল পালিয়ে যাব' শুভেন্দুর কড়া হুঁশিয়ারি!
TMC News : সন্দেশখালি আন্দোলনের সেই নেত্রী সিরিয়া পারভিনকে হেনস্থা! কাঠগড়ায় পুরনো দল BJP, দেখুন
Mamata Banerjee | আহতদের দেখতে উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজে মমতা, দেখুন কী বললেন মুখ্যমন্ত্রী
BJP News : 'আমাকে ওরা মেরে ফেলবে, আমাকে বাঁচান' কাঁতর আবেদন বিজেপি কর্মীর