আম্ফানের থাবায় ক্ষতিগ্রস্ত সুন্দরবন, ভূমিক্ষয় রোধে শুরু হল ম্যানগ্রোভ রোপণ কর্মসূচী

  • আম্ফানের দাপটে পালটে দিয়েছিল গোটা রাজ্যের চেহাড়া
  • ক্ষতিগ্রস্ত হয়েছে সুন্দরবনের বিস্তীর্ণ অঞ্চল
  • ভূমিক্ষয়, নদী ভাঙ্গন আটকাতে শুরু হল নয়া উদ্যোগ
  • ম্যানগ্রোভ চারা বসানোর কাজ শুরু হয়েছে সেখানে
     

Asianet News Bangla | Published : Oct 11, 2020 1:08 AM IST

ঘূর্ণিঝড় আম্ফানের দাপটে পালটে দিয়েছিল কলকাতা-সহ গোটা রাজ্যের চেহাড়া। এর জেড়ে ক্ষতিগ্রস্ত হয়েছে সুন্দরবনের বিস্তীর্ণ অঞ্চল। এক দিকে নদীবাঁধ অন্যদিকে ম্যানগ্রোভ। ভূমিক্ষয়, নদী ভাঙ্গন বড় বিপর্যয় আটকাতে শুরু হল নয়া উদ্যোগ। পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চ ও অল্টার লাইপ স্বেচ্ছাসেবী সংগঠন যৌথ উদ্যোগে বসিরহাট মহাকুমার হিঙ্গলগঞ্জ ব্লক এর রূপ মারি গ্রাম পঞ্চায়েতের কুমিরমারি বেড়ে চক ডাসা নদী ধরে প্রায় দুই কিলোমিটার জুড়ে ৩০ হাজার ম্যানগ্রোভ চারা বসানোর কাজ শুরু হয়েছে। 

 সুন্দরবনের সুন্দরী, কাঁকড়া, কাঁকড়া কালোবাইন পেয়ার। বাইন ঘরখোজা প্রভৃতি ম্যানগ্রোভের চারা বসানোর কাজ শুরু করেছে। সুন্দরবনকে আগামী দিন যাতে বড় বিপর্যয় রোখা যায়, এছাড়া বিপর্যয়ের মুখে পড়ে যাতে প্রাণীকূল রক্ষা করা যায় তার জন্যই এই কর্মসূচী। তাই নতুন করে সুন্দরবনকে নতুন রূপে পেতে ম্যানগ্রোভের বসানোর শপথ নিল স্বেচ্ছাসেবী সংগঠনের সদস্যরা। ইছামতি বিজ্ঞান বিজ্ঞান মঞ্চের সভাপতি পার্থ মুখার্জী সম্পাদক প্রদীপ সরকার ও অল স্টার লাইফ এর বিপুল গাইন সহ স্বেচ্ছাসেবী অন্যান্য সদস্যরা আজ শনিবার সকাল থেকে ডাসা নদীর পাড় বরাবর গাছ লাগানোর কাজ শুরু করেছেন। 

আগামী দিনে এই কর্মসূচি আরও চলবে বলে জানিয়েছেন। এই ম্যানগ্রোভ একদিকে যেমন নদী ভাঙ্গন ভূমিক্ষয় রুখবে অন্যদিকে বড় বিপর্যয় আটকাবে, এমনটাই মনে করছেন পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চের সদস্যরা। ম্যানগ্রোভ চারা রোপণের মধ্য দিয়ে সুন্দরবন বাঁচাও-পরিবেশ বাঁচাও এর ডাক দেওয়া হয়েছে বিজ্ঞান মঞ্চের পক্ষ থেকে। এই দুই সংগঠনের উদ্যোগকে সাধুবাদ জানিয়েছে সুন্দর মনের মানুষ।

Share this article
click me!