গঙ্গা দূষণ ও ডিপ্রেশন মুক্ত সমাজ গড়তে পায়ে হেঁটে ভারত ভ্রমণ, যুবককে ঘিরে উন্মাদনা

স্বাস্থ্যকর সমাজ গঠনের জন্য পায়ে হেঁটে ভারত ভ্রমণ করলেন তিনি। পাঁচ রাজ্য পেরিয়ে পায়ে হেঁটে ইন্দো-বাংলা সীমান্তের মুর্শিদাবাদ (Mursidabad) পৌঁছালেন মহারাষ্ট্রের নাগপুরের বাসিন্দা অতুল কুমার চৌকসে। আর তাঁকে দেখার জন্য ভিড় ছিল চোখে পড়ার মতো। এখানেই তাঁর যাত্রা শেষ নয়। কয়েকদিন থেকে তিনি আবার পাড়ি দেবেন অন্য শহরে। 

Web Desk - ANB | Published : Mar 5, 2022 12:48 AM IST

দূষণ মুক্ত গঙ্গা (Ganga) আর ডিপ্রেশন (Depression) মুক্ত যুব সমাজ গড়ে তোলার স্বপ্ন দেখেন অনেকেই। এবার এই স্বপ্ন বাস্তবায়িত করার পথে সোচ্চার হল এক যুবক। এই স্বাস্থ্যকর সমাজ গঠনের জন্য পায়ে হেঁটে ভারত ভ্রমণ করলেন তিনি। পাঁচ রাজ্য পেরিয়ে পায়ে হেঁটে ইন্দো-বাংলা সীমান্তের মুর্শিদাবাদ (Murshidabad) পৌঁছালেন মহারাষ্ট্রের নাগপুরের বাসিন্দা অতুল কুমার চৌকসে। আর তাঁকে দেখার জন্য ভিড় ছিল চোখে পড়ার মতো। এখানেই তাঁর যাত্রা শেষ নয়। কয়েকদিন থেকে তিনি আবার পাড়ি দেবেন অন্য শহরে। 

কমপিউটার ইঞ্জিনিয়ারিং-এর শিক্ষক অতুল কেন্দ্র (Central) ও রাজ্য (State) সরকারের কাছে আবেদন রাখলেন ঐতিহাসিক নিদর্শনগুলোর যথাযথ রক্ষণাবেক্ষণের। এই প্রসঙ্গে তিনি বলেন, দেশের ঐতিহ্য রক্ষা না হলে জাতির গৌরব ধ্বংস হয়। এর ফলে পরবর্তী প্রজন্মের কাছে নিজ দেশের ইতিহাস আজানা থেকে যায়। এছাড়া পর্যটন থেকে দেশের বৈদেশিক মুদ্রা আয়ের উৎস নষ্ট হয়। 

জানা যায়, তিনি গোমুখ থেকে ২০২১ সালের নভেম্বর মাসের ৬ তারিখ পদযাত্রা শুরু করেন। ইতিমধ্যে, উত্তরাখন্ড (Uttarakhand), উত্তরপ্রদেশ (Uttrapradesh), বিহার (Bihar), ঝাড়খন্ড পেবিয়ে পশ্চিমবঙ্গে (West Bengal) পৌঁছেছেন আল্ট্রা ম্যারাথন গেমসের জাতীয় স্তরে দুবার পদক জয়ী অতুন। তিনি গঙ্গোত্রী (Gangotri) হিমবাহ থেকে গঙ্গার অববাহিকা ধরে প্রায় চার হাজার কিমি পায়ে হেঁটে এসেছে। তাঁর যাত্রা পথে তিনি প্রচার করেছেন, গঙ্গাকে রক্ষা করতে কী কী করা প্রয়োজন, কেনই বা দুষণ মুক্ত (Pollution Free) গঙ্গা দেশের জন্য আশীর্বাদ হিসেবে গণ্য হয়। তবে, শুধু গঙ্গা (Ganga) নয়, নিজ এলাকার নদীও দূষণ মুক্ত করার বার্তা দিয়েছেন। 

এছাড়াও, ডিপ্রেশন (Depression) মুক্ত সমাজ গঠনের কথা বলেছেন তিনি। বর্তমানে ডিপ্রেশন বহু মানুষকে গ্রাস করেছে। এই ডিপ্রেশনের জন্য নানা রকম রোগ (Disease) বাসা বাঁধছে শরীরে। সুস্থ থাকতে ডিপ্রেশন থেকে মুক্ত হওয়ার কথা বলেছেন। 

পদযাত্রায় একটি ট্রলি আছে তার। ট্রলিতে সোলার প্যানেল ছাড়া রয়েছে ১০ দিনের শুকনো খাবার, রান্না করার গ্যাস, ওষুধ ও অ্যান্টি ভেনম সিরাম। অতুল বলেন, এই দুই বিষয় সরকারি পদক্ষেপ ছাড়াও মানুষের মধ্যে সচেতনতা গড়ে তুলতে না পারলে যেমন গঙ্গা দূষণ আটকানো যাবে না। তেমনই নিরাশার হাত থেকে বাঁচানো যাবে না যুব সমাজকে।   

আরও পড়ুুন- নির্দল ও বিজেপির মধ্যে চলছে ঘোড়া কেনা বেচার লড়াই, শঙ্কায় বেলডাঙা পুরসভার ভবিষ্যত

আরও পড়ুন- BREAKING NEWS: বিমান দুর্ঘটনা, অল্পের জন্য প্রাণে বাঁচলেন মমতা বন্দ্যোপাধ্যায়

আরও পড়ুন- বিরোধীদের মোকাবিলা না করতে পেরে মিথ্যে মামলা দিচ্ছে সরকার, মীনাক্ষী ইস্যুতে তোপ আব্দুলের

Share this article
click me!