রায়গঞ্জের বসন্ত উৎসবে এবার ভিনদেশীদের ভিড়, বেলা বাড়তেই শহর ঢাকল আবিরে

বসন্ত উৎসবে আবিরে ঢাকল রায়গঞ্জ। দোল মানেই রঙের উৎসব।  রায়গঞ্জ বসন্ত উৎসব কমিটির দোল দেখতে সাত সমুদ্র তেরো নদীর পার থেকেও ভিনদেশীরা এবার পাড়ি দিয়েছেন রায়গঞ্জ শহরে।

 

Web Desk - ANB | Published : Mar 18, 2022 6:33 AM IST / Updated: Mar 18 2022, 12:04 PM IST

বসন্ত উৎসবে আবিরে ঢাকল রায়গঞ্জ (Basanta Utsav in Raiganj)। দোল মানেই রঙের উৎসব।  দোল মানেই আট থেকে আশি সকলেই একে অপরকে রাঙিয়ে দেওয়া। তাই তো বলে " রাঙা হাসি রাশি রাশি আকাশে পলাশে" বা " ওরে গৃহবাসী খোল দ্বার খোল, লাগলো যে দোল "।  দোল উৎসবে আপামর বাঙালীর তথা বিশ্ববাসীর নজর থাকে বোলপুরে শান্তিনিকেতনের (Santiniketon Dol Festival) দোল উৎসব।  কিন্তু রায়গঞ্জ শহরের দোল উৎসব যে কোনও অংশেই শান্তিনিকেতনের দোল উৎসবের চাইতে কম নয় তা রায়গঞ্জ বসন্ত উৎসব কমিটির অনুষ্ঠান দেখেই আন্দাজ করে নেওয়া যায়। আর করোনা আবহ কাটিয়ে এবার যেন রায়গঞ্জবাসী প্রানভরে খেলল রঙের উৎসব দোল।  রায়গঞ্জ বসন্ত উৎসব কমিটির দোল দেখতে সাত সমুদ্র তেরো নদীর পার থেকেও ভিনদেশীরা এবার পাড়ি দিয়েছেন রায়গঞ্জ শহরে।

রায়গঞ্জ বসন্ত উৎসব কমিটির বসন্ত উৎসব ১৮ তম বর্ষে পদার্পণ করল। শহরের বিভিন্ন এলাকার সংস্কৃতি প্রেমী মানুষ থেকে শুরু করে রায়গঞ্জ বিভিন্ন সাংস্কৃতিক সংস্থার ছেলেমেয়েরা প্রতিবছর অংশগ্রহন করে এই বসন্ত উৎসবে। আকাশে রঙিন বেলুন উড়িয়ে রায়গঞ্জ বসন্ত উৎসব কমিটির ১৮ তম বর্ষের শুভ সূচনা করলেন উৎসব কমিটির কর্নধার ডাঃ জয়ন্ত ভট্টাচার্য।  কচিকাঁচা থেকে যৌবনে পা রাখা কিশোর কিশোরীরা মেতে উঠল নাচে গানে।  বিগত দুবছরের করোনা ভীতি কাটিয়ে এবার নতুন উদ্যমে করা হয়েছে বসন্ত উৎসব।  রায়গঞ্জ শহরের দুপ্রান্ত থেকে দুটি সুসজ্জিত বর্ণাঢ্য শোভাযাত্রা রাজপথ পরিক্রমা করে মিলিত হয় রায়গঞ্জ করোনেশন হাইস্কুল ময়দানে। করোনেশন হাইস্কুলের ময়দানে কয়েকশো কচিকাঁচা থেকে কিশোর কিশোরী ও যুবক যুবতী হলুদ আর বাসন্তী রঙের শাড়ি পাঞ্জাবী পড়ে নেচেগেয়ে একে অপরকে লাল, নীল, সবুজ আর গোলাপি রঙের আবীরে রাঙিয়ে দিয়ে বসন্ত উৎসব পালন করল। এবারে রায়গঞ্জ বসন্ত উৎসব কমিটির এই বসন্ত উৎসবে সুদুর ডেনমার্ক থেকে অতিথিরা এসেছেন রায়গঞ্জ বসন্ত উৎসব দেখতে।

আরও দেখুন, বসন্ত উৎসবে মেতে উঠেছে নিউটাউন থেকে বেলুড় মঠ, দেখুন ছবি

আরও পড়ুন, আজ দোলের জন্য কমানো হয়েছে কলকাতা মেট্রোর সংখ্যা, জানুন কতক্ষণ পাবেন পরিষেবা

অপরদিকে, শুক্রবার দোলযাত্রা উপলক্ষে কলকাতা সহ রাজ্য মেতে উঠেছে৷ অশোক, পলাশ, কৃষ্ণচূড়া আর রক্তকাঞ্চনের ডালে ডালে রঙের উচ্ছ্বলতা।  রঙের উৎসবে মেতে বাংলা ৷ বিভিন্ন এলাকায় চলছে বসন্তোৎসব৷ বসন্তের বাতাসে রঙের ছড়াছড়ি। আবির, রঙ ও পিচকারি নিয়ে রং খেলায় মাতোয়ারা  শহরের ছেলে-মেয়েরা। বসন্তের নবীন পাতায় হিল্লোল জাগায় যে রং, আজ সেই রং-এর উৎসব।  বসন্ত কবেই এসে গিয়েছে। তবে দোল না এলে বসন্তের সেই পূর্ণতা যেনও অধরাই থেকে যায়। শুধু একে অপরকে রং দেওয়া নয়, বাংলার এক এক প্রান্তে দেখা যায় নানা ধরনের দোল উৎসব ও পুজো পদ্ধতি। তবে দোল নিয়ে সতর্ক পুলিশ প্রশাসন। নজর রাখা হচ্ছে শহরতলির অলিগলিতে।

Share this article
click me!