সুখবর, স্বাস্থ্য পরিষেবায় সাড়ে ১১ হাজার চুক্তি নিয়োগ, নির্দেশিকা জারি স্বাস্থ্য দফতরের

স্বাস্থ্য পরিষেবায় সাড়ে ১১ হাজার চুক্তি নিয়োগের নির্দেশিকা জারি করল স্বাস্থ্য দফতর। ব্লক থেকে শহর সর্বত্র প্রাথমিক স্তরে উন্নত চিকিৎসা পরিষেবার লক্ষ্য নিয়েছে রাজ্য সরকার।

Web Desk - ANB | Published : Apr 29, 2022 4:07 AM IST / Updated: Apr 29 2022, 09:49 AM IST

স্বাস্থ্য পরিষেবায় সাড়ে ১১ হাজার চুক্তি নিয়োগের নির্দেশিকা জারি করল স্বাস্থ্য দফতর। ব্লক থেকে শহর সর্বত্র প্রাথমিক স্তরে উন্নত চিকিৎসা পরিষেবার লক্ষ্য নিয়েছে রাজ্য সরকার। রাজ্যের স্বাস্থ্য। ও পরিবরা কল্যাণ সমিতির তরফে নিয়োগ সংক্রান্ত সেই নির্দেশিকা জারি কার হয়েছে। সেখানে জানানো হয়েছে, পঞ্চাদশ অর্থ কমিশনে স্বাস্থ্য ক্ষেত্রে বরাদ্দ অনুযায়ী, এই নিয়োগ করা হচ্ছে। এখানেই শেষ নয়, নির্দেশিকায় বলা হয়েছে, ১১ হাজার ৫২১ টি পদে নিয়োগ হবে। 

জানা গিয়েছে, স্বাস্থ্য পরিষেবায়  ১১ হাজার ৫২১ টি পদে বিভিন্ন পোস্টে নিয়োগ করা হবে। তাতে চিকিৎসক , নার্স পদে নিয়োগের পাশাপাশি মহামারি বিশেষজ্ঞ, করণিক , ল্যাব টেকনিশেয়ান, সাফাই কর্মী পদেও নেওয়া হবে। ব্লক প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্র স্তরে ১৭ ১০ জন এবং শহরতলির হেলথ অ্যান্ড ওয়েলনেস সেন্টারে ৭৪৩৫ জন, শহরতলির পলিক্লিনিকে ২৩৭৬ জন নিয়োগ হবে।এক স্বাস্থ্য কর্তা জানিয়েছেন, 'কোন কেন্দ্র, কত পদে, কত জন, তা পরে সিদ্ধান্ত নেওয়া হবে।'  ওই ১১ হাজার ৫২১ জনের মধ্য়ে চিকিৎসক পদ রয়েছে ২৬৭৫ টি। এবং নার্সের পদ রয়েছে ১৭৮৪টি,  মহামারি বিশেষজ্ঞের পদ রয়েছে ৩৪২ জন।  ল্যাব টেকনিশেয়ানের পদ রয়েছে ৬৮৪ জন, করণিক ৩২৭১ জন। সাফাই কর্মী ২৯৭ জন এবং ব্লক ডেটা ম্যানেজার, এএনএম কর্মী, কাউন্সেলর-সহ অন্যান্য পদে নিয়োগ হবে। প্রসঙ্গত, রাজ্যে কোভিড পরিস্থিতিতে অসুবিধায় মুখে পড়ে স্বাস্থ্য পরিষেবা। তার একটা কারণও বেরিয়ে আসে। সেটা হল পর্যাপ্ত চিকিৎসকের অভাব। এদিকে কোভিড পরিস্থিতিতে বেড বাড়ানোর চেষ্টা করা হলেও, চিকিৎসকের সংখ্যা যেই তিমিরে সেই তিমিরেই থেকে যায়। তবে এবার রাজ্যে ফের চিকিৎসক-নার্স নিয়োগে সেই আশঙ্কা থেকে মুক্তি পাওয়া যাবে বলেই অনুমান সাধারণ মানুষের।

আরও পড়ুন, ঝালদা খুনের ঘটনায় ময়নাতদন্তে রিপোর্টে 'অসঙ্গতি', সিবিআইয়ের নজরে এবার বিডিও

আরও পড়ুন, প্রাক্তন গাড়ি চালক কৃষ্ণের গালে আবেগঘন চুম্বন চন্দনার, বিজেপি বিধায়কের বিতর্কিত প্রেম ফের ভাইরাল

সম্প্রতি রাজ্য মন্ত্রিসভার বৈঠকে স্বাস্থ্য ব্যবস্থায় চুক্তি ভিত্তিতে প্রায় ১২ হাজার পদে নিয়োগের সিদ্ধান্ত হয়। তারপর এবার স্বাস্থ্য পরিষেবায় সাড়ে ১১ হাজার চুক্তি নিয়োগের নির্দেশিকা জারি করল স্বাস্থ্য দফতর। জানা গিয়েছে, জাতীয় স্বাস্থ্য মিশনের বেঁধে দেওয়া রেট অনুযায়ী, সমস্ত পদের কর্মীরা বেতন পাবেন। স্বাস্থ্য শিবিরের মতে রাজ্যের প্রতিি স্তরে এখন নন কমিউনিবেল ডিজিজের চিকিৎসায় জোর দেওয়া হচ্ছে।গুরুত্ব বাড়ানো হচ্ছে টেলি মেডিসিন চিকিৎসা ব্যবস্থাতেও। সেই দিক থেকে ব্লক স্তর, শহরের প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্র, পলিক্লিনিকে চিকিৎসা পরিষেবা সুষ্ঠভাবে চালানোয় জোর দিতে কর্মী নিয়োগের এই পরিকল্পনা করা হয়েছে বলে সরকারি সূত্রের খবর।

আরও পড়ুন, অপেক্ষা শেষ, আজ থেকেই দক্ষিণবঙ্গের জেলাগুলিতে ঝড়-বৃষ্টির অনুকূল পরিস্থিতি

Share this article
click me!