আগামী ৭ মার্চ শুরু মাধ্যমিক, কোভিড বিধি মেনে পরীক্ষা কেন্দ্রে আগাম প্রস্তুতি প্রশাসনের

আগামী ৭ মার্চ সোমবার থেকে শুরু হচ্ছে মাধ্যমিক পরীক্ষা। আজ থেকে পুরুলিয়া জেলার প্রতিটি প্রান্তের  মাধ্যমিক পরীক্ষার কেন্দ্রে সব রকম প্রস্তুতি শুরু করেছে জেলা প্রশাসন।  

Web Desk - ANB | Published : Mar 5, 2022 11:05 AM IST / Updated: Mar 05 2022, 04:40 PM IST

আগামী ৭ মার্চ সোমবার থেকে শুরু হচ্ছে মাধ্যমিক পরীক্ষা।পরীক্ষা চলবে ১৬ মার্চ পর্যন্ত। সুষ্ঠ ও নির্বিঘ্নে পরীক্ষা সম্পন্ন করতে সব রকম ব্যাবস্থা নিয়েছে মধ্য শিক্ষা পর্ষদ।শনিবার থেকেই পুরুলিয়া জেলার প্রতিটি প্রান্তের  মাধ্যমিক পরীক্ষার কেন্দ্রে (WB Madhyamik Examination centres in Purulia )  সব রকম প্রস্তুতি শুরু করেছে জেলা প্রশাসন (District administration) । এবার কোভিড বিধি মেনে একটি বেঞ্চে দুজনের বসার ব্যবস্থা থাকছে।সেই জন্য কোভিড বিধি মেনেই বেঞ্চ-ডেস্ক বসানো হয়েছে।

পুরুলিয়া জেলায় এবার মোট পরীক্ষার্থী ৫৫,৭০০ জন।এর মধ্যে নিয়মিত বা রেগুলার পরীক্ষার্থীর সংখ্যা  ৫৪,৮১৪ জন। মোট ছাত্র ২৫,৬৩৪ জন।মোট ছাত্রী ৩০,০৬৬ জন।পুরুলিয়া জেলায় এবার মোট ছাত্রের চেয়ে ৪৪৩২ জন ছাত্রী বেশি।মোট পরীক্ষা কেন্দ্রের সংখ্যা ১৬০ টি। যার মধ্যে মূল ভেন্যু ৫৩টি এবং অতিরিক্ত ভেন্যু ১০৭টি। পরীক্ষাকেন্দ্রে সার্বিক দায়িত্বে থাকবেন সেন্টার ইনচার্জ।সেই দায়িত্বে মূলত সার্কেলের স্কুল ইন্সপেক্টররা থাকবেন। অতিরিক্ত ভেন্যুর ক্ষেত্রে ব্লক প্রশাসনের বিভিন্ন আধিকারিকদের দায়িত্ব দেওয়া হয়েছে।আজ থেকে পুরুলিয়া জেলার প্রতিটি প্রান্তের  মাধ্যমিক পরীক্ষার কেন্দ্রে সব রকম প্রস্তুতি শুরু করেছে জেলা প্রশাসন।পুরুলিয়ার ঝালদা সত্যভামা বিদ্যাপীঠে দেখা গেল শ্রেণীকক্ষ পরিষ্কার থেকে সাফাই অভিযান এবং সিটিং  এর কাজ চলছে পুরো দমে।এবার কোভিড বিধি মেনে একটি বেঞ্চে দুজনের বসার ব্যবস্থা থাকছে।সেই জন্য কোভিড বিধি মেনেই বেঞ্চ ডেস্ক বসানো হয়েছে।

আরও পড়ুন, ২ বছর পর ফের স্কুলে বসে উচ্চমাধ্যমিক, করোনা আবহে পরীক্ষা নিয়ে একগুচ্ছ নয়া নির্দেশিকা পর্ষদের

এই বৎসর পরীক্ষার্থীর সাথে পরীক্ষা কেন্দ্রের ভেতর অভিভাবক শুধুমাত্র প্রথম দিনেই ঢুকতে পারবেন। দ্বিতীয় দিন থেকে পরীক্ষা কেন্দ্রের ভেতর অভিভাবকদের প্রবেশ নিষিদ্ধ করা হয়েছে। মোবাইল ফোন, স্মার্ট ঘড়ি, বৈদ্যুতিন যন্ত্রপাতি নিয়ে কোনো পরীক্ষার্থী ভেতরে ঢুকতে পারবেনা। এসব বিষয়ে নজরদারির জন্য কড়া ব্যবস্থা নিয়েছে প্রশাসন। খুব জরুরী কারণ ছাড়া শিক্ষক-শিক্ষিকাদের ছুটি বাতিল করা হয়েছে। প্রতিটি পরীক্ষা কেন্দ্রেই স্বাস্থ্য দপ্তরের মেডিকেল টিম রাখা হচ্ছে। এছাড়াও পরীক্ষার দিনগুলোতে জেলা সদর থেকে মফঃস্বল কোথাও যাতে যানজট না হয় তা দেখার জন্য জেলা পুলিশের ট্রাফিক বিভাগকে বিশেষভাবে নজরদারি করতেও বলা হয়েছে।

সব মিলিয়ে করোনা আতঙ্ক কাটিয়ে এবছর হচ্ছে মাধ্যমিক পরীক্ষা।আরে জীবনের সবচেয়ে বড় পরীক্ষা মাধ্যমিক সুষ্ঠুভাবে সম্পন্ন করার জন্য সব রকম ব্যবস্থা নিয়েছে প্রশাসন।চলতি বছরে মাধ্যমিক পরীক্ষা দিচ্ছে ৯ হাজার ৯৯১ টি স্কুলের পড়ুয়া। ৭ মার্চ বাংলা, ৮ মার্চ ইংরেজি, ৯ মার্চ ভুগোল, ১১ মার্চ ইতিহাস, ১২ মার্চ জীবনবিজ্ঞান ১৪ মার্চ অঙ্ক, ১৫ মার্চ ভোতবিজ্ঞান, ১৬ মার্চ ঐচ্ছিক বিষয়। তারপেরই ২ এপ্রিল শুরু হবে উচ্চ মাধ্য়মিক।  

Share this article
click me!