School Offline Class: মোবাইলেই মন, পড়ুয়াদের স্কুলমুখী করতে দুয়ারে অভিযান রাজ্যের শিক্ষকদের

'ভার্চুয়াল'-র গণ্ডি ছাড়িয়ে পড়ুয়াদের শিক্ষা প্রতিষ্ঠানমুখী করতে দুয়ারে অভিযান রাজ্যের শিক্ষকদের। মোবাইলের আসক্তি দূর করে কীভাবে পড়ুয়াদের বিদ্যালয় মুখি করা যায় সে ব্যাপারে উদ্যোগ নিয়েছেন একাধিক শিক্ষক।

 

Asianet News Bangla | Published : Nov 26, 2021 7:32 AM IST / Updated: Nov 26 2021, 01:19 PM IST

'ভার্চুয়াল'-র (Vertual) গণ্ডি ছাড়িয়ে পড়ুয়াদের শিক্ষা প্রতিষ্ঠানমুখী করতে দুয়ারে অভিযান রাজ্যের শিক্ষকদের।কোভিড আবহে অন লাইন ক্লাসের ছুতোয় পড়ুয়াদের হাতে অ্যান্ড্রয়েড মোবাইল ফোন তুলে দিতে বাধ্য হয়েছিলেন অভিভাবকরা । সেই মোবাইল আসক্তিই এখন স্কুল বিমুখ করে তুলেছে পড়ুয়াদের ।তাতেই মহাফাঁপড়ে পড়েছেন অভিভাবকরা ,আবার মোবাইলের আসক্তি দূর করে কীভাবে পড়ুয়াদের বিদ্যালয় মুখি করা যায় সে ব্যাপারে উদ্যোগ নিয়েছেন একাধিক শিক্ষক (WB Teachers)।

এদিকে শিক্ষা দপ্তরের নতুন নির্দেশিকাতেও বিদ্যালয়ে উপস্থিতির হার রয়ে গেল তলানিতেই ।তবে মুর্শিদাবাদ জেলা বিদ্যালয় পরিদর্শক অমর কুমার শীল দাবি করে বলেন ,“ নতুন নির্দেশিকার ফলে সপ্তাহের  শেষ দিনে কিছু বাড়তি পড়ুয়া স্কুলে এসেছে ।জেলার বিদ্যালয় গুলির প্রধান শিক্ষকদের কাছে আবেদন করা হয়েছে পড়ুয়াদের স্কুল মুখি করে তুলতে উদ্যোগ নিতে ।”করোনা আবহে সকল স্তরের মানুষের অভ্যাসের কিছু না কিছু পরিবর্তন লক্ষ করা গিয়েছে । সব চেয়ে বেশি পরিবর্তন হয়েছে কৈশর থেকে বেড়ে ওঠা সময়টার , এমনটাই মনে করছেন  মনোবিদরা । করোনা কাল পেরিয়ে বিদ্যালয় খুলতেই সেই পরিবর্তন কপালে চিন্তার ভাঁজ ফেলেছে অভিভাবক থেকে বিদ্যালয়ের শিক্ষকদের । অন্যান্য কারনের মধ্যে পড়ুয়াদের স্কুল  বিমুখের অন্যতম কারন হিসেবে মোবাইল আসক্তি কে দোষ দিচ্ছেন অভিভাবককুল । অন লাইন ক্লাসের জন্য যে মোবাইল ছাত্র ছাত্রীদের হাতে তুলে দিয়েছিলেন অভিভাবকরা ,সেই মোবাইল কম বয়সি পড়ুয়াদের অলস করে তুলেছে বলে দাবি একাধিক বাবা মায়ের ।

আরও পড়ুন, Covid Positive in School: মালদহের স্কুলের প্রধান করণিক করোনা পজিটিভ, স্কুল চলাকালীন এল রিপোর্ট

এই ব্যাপারে পণ্ডিত পুরের বাসিন্দা ওয়াসেকুল ইসলাম  , জিয়াগঞ্জের ববি সিং চাওয়ালা বলেন , “ বাড়ির ছেলে মেয়েরা এখন আর এক ডাকে সাড়া দেয় না । মোবাইলের নেশাই বুদ ওরা ।স্কুল খুললেও স্কুলে যাওয়ার আগ্রহ নেই ।” আবার ছেলের মোবাইল আসক্তির ফলে এই ক মাসে মানসিক পরিবর্তন লক্ষ করে মনোবিদের পরামর্শও নিয়েছেন ধুলাউড়ির বাসিন্দা পেশাই শিক্ষক আব্দুল অলিউল্লাহ । তার দাবি ছেলে স্কুল যেতে চাইছে না । গ্রামীন এলাকার স্কুল লালগোলার লস্করপুর হাই স্কুল সেখানেও মেরে কেটে ৩৫ থেকে ৪০ শতাংশ পড়ূয়া স্কুলে উপস্থিত হচ্ছে বলে মন্তব্য করেন স্কুলের প্রধান শিক্ষক জাহাঙ্গীর আলম । এই অনুপস্থিতির একটি কারন মোবাইল আসক্তি বলে তার ধারনা ।দুয়েক দিনের মধ্যেই পড়ুয়ায়াদের বিদ্যালয়ে আসতে মাইক প্রচার করা হবে বলে জানান জাহাঙ্গীর সাহেব ।অন্যদিকে বিদ্যালয়ে পড়ুয়ার উপস্থিতি বাড়াতে শনিবার থেকে এলাকায় অভিযান শুরু করবেন নবগ্রামের সিঙ্গার হাই স্কুল করতিপক্ষ ,এমন দাবি করেছেন বিদ্যালয়ের প্রধান শিক্ষক সঞ্জয় মন্ডল। 

Share this article
click me!