দু’তিন দিনের মধ্যেই ফের বদলাবে আবহাওয়া, বৃষ্টি থামার লক্ষণ নেই দক্ষিণবঙ্গে? 

বঙ্গোপসাগরে ফের নিম্নচাপের ভ্রূকুটি। আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, আপাতত বৃষ্টি বিদায় নিচ্ছে না দক্ষিণবঙ্গ থেকে। 

Sahely Sen | Published : Aug 11, 2022 2:30 PM IST

বঙ্গোপসাগরে ফের নিম্নচাপের ভ্রূকুটি। দক্ষিণবঙ্গের ওপর অবস্থান করছে ঘূর্ণাবর্ত, যার ফলে আগামী ২৪ ঘন্টায় দক্ষিণবঙ্গে আরও বাড়বে বৃষ্টির বেগ। আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস, প্রধানত হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে দক্ষিণবঙ্গের সমস্ত জেলাতে। 

দক্ষিণবঙ্গের পশ্চিমের জেলা যেমন, পুরুলিয়া, বাঁকুড়া, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, উত্তর ও দক্ষিণ চব্বিশ পরগণা, এই জেলাগুলির কিছু কিছু অংশে বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির সতর্কতা থাকছে। আবহাওয়াবিদ সৌরিশ বন্দ্যোপাধ্যায়ের বক্তব্য, চলতি সপ্তাহের ১২ তারিখে বৃষ্টি আবার কমে যাবে। তার ঠিক পর দিন থেকেই, অর্থাৎ, ১৩ ও ১৪ তারিখে বৃষ্টি আবার বাড়তে পারে, কারণ ১৩ তারিখে উত্তর বঙ্গোপসাগরের ওপর একটি নিম্নচাপ তৈরি হতে চলেছে।

বঙ্গোপসাগরে সৃষ্ট গভীর নিম্নচাপ পশ্চিম দিকে অগ্রসর হবে আগামী ২৪ ঘন্টায়, তার প্রভাবে দক্ষিণবঙ্গে ফের বদল হবে আবহাওয়া। অগাস্টের ১৩ ও ১৪ তারিখে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। তবে, উত্তরবঙ্গে বৃষ্টিপাত কমার পূর্বাভাস দিয়েছে মৌসম ভবন। দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার ও জলপাইগুড়িতে হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। এর সাথে সাথে উত্তরবঙ্গের ক্ষেত্রে তাপমাত্রাও একটু বাড়তে পারে বলে খবর।

শেষ পাওয়া রেকর্ড অনুযায়ী, একটি ঘূর্ণাবর্ত বঙ্গোপসাগর ও গাঙ্গেয় পশ্চিমবঙ্গ এলাকাতে রয়েছে। এই ঘূর্ণাবর্তটি ঘনীভূত হয়ে নতুন একটি  নিম্নচাপ সৃষ্টি হবে এই সপ্তাহের শনিবার নাগাদ। এই মুহূর্তে আগামী ৪৮ ঘন্টার মধ্যে সব মৎস্যজীবীদের সমুদ্র যেতে মানা করা হয়েছে। নিম্নচাপের জেরে রাজ্যের উপকূলীয় জেলা অর্থাৎ, পূর্ব মেদিনীপুর এবং দক্ষিণ ২৪ পরগণার উপকূলবর্তী এলাকায় ঝোড়ো হাওয়া বইতে পারে এবং হাওয়ার গতিবেগ থাকতে পারে ঘণ্টায় প্রায় ৫০ কিলোমিটার। ফলত, উপকূলবর্তী এলাকায় ছুটি কাটাতে যাওয়া পর্যটকদের সমুদ্রে নামতে নিষেধ করা হয়েছে প্রশাসনের তরফ থেকে।

অর্থাৎ, আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, আপাতত বৃষ্টি বিদায় নিচ্ছে না দক্ষিণবঙ্গ থেকে। কলকাতা সহ গাঙ্গেয় পশ্চিমবঙ্গে দফায় দফায় বৃষ্টি হওয়ার সম্ভাবনা, সাথে চলতে পারে বজ্র বিদ্যুতও।

আরও পড়ুন-
ছত্তীসগঢ়ের দিকে সরছে নিম্নচাপ, আরও প্রবল বৃষ্টি দক্ষিণবঙ্গে?
বৃষ্টির সঙ্গে ঝোড়ো হাওয়ার দাপট, কোন কোন জেলায় পড়বে নিম্নচাপের প্রভাব?
আবহাওয়া দফতরের স্বস্তির বার্তা, এবার কি টানা বৃষ্টি পাবে কলকাতা? 

Share this article
click me!