মার্চেই বাংলার বুকে আছড়ে পড়তে পারে ভয়াবহ ঘূর্ণিঝড় 'সিত্রাং', কী বলছে হাওয়া অফিস

চলতি মাসেই কি বাংলার বুকে আছড়ে পড়তে পারে ঘূর্ণিঝড় সিত্রাং, কী বলছে আবহাওয়া দফতর। , ঘন্টায় ১৫০ কিলোমিটার বেগে এই ঝড় আছড়ে পড়তে পারে, ঘূর্ণিঝড়ের নামকরণ করেছে থাইল্যাণ্ড।

Web Desk - ANB | Published : Mar 16, 2022 7:54 AM IST / Updated: Mar 16 2022, 01:40 PM IST

চলতি মাসেই কি বাংলার বুকে আছড়ে পড়তে পারে ঘূর্ণিঝড় সিত্রাং (Cyclone Sitrang), কী বলছে আবহাওয়া দফতর (Weather Office)। পশ্চিমবঙ্গ-উড়িশা উপকূলে আছড়ে পড়তে চলছে কি ভয়াবহ  ঘূর্ণিঝড় সিত্রাং, আলিপুর আবহাওয়া অফিস এখনও এই বিষয়ে নিশ্চিত কিছু না বললেও আশঙ্কা উড়িয়েও দিচ্ছে না। তাহলে কি ফের আমফানের স্মৃতিই বয়ে আনবে, পশ্চিমবঙ্গকে লণ্ডভণ্ড করে দিতে পারে এই ঘূর্ণীঝড়, চলুন যাবতীয় বিষয়গুলিতে হাওয়া অফিসের পূর্বাভাসগুলি একটু চোখ বুলিয়ে নেওয়া যাক। 

ঘন্টায় ১৫০ কিমি বেগে এই ঝড় আছড়ে পড়তে পারে, ঘূর্ণিঝড়ের নামকরণ করেছে থাইল্যাণ্ড 

আবহাওয়া দফতর সূত্রের খবর, ইন্দোনেশিয়ার বান্দা উপকূলে তৈরি হওয়া নিম্নচাপ ভারত মহাসাগরে এবং দক্ষিণ-পশ্চিম মহাসাগরের দিকে অগ্রসর হচ্ছে। সেটি ক্রমশ উড়িশা-পশ্চিমবঙ্গ উপকূলের দিকে এলে তার প্রভাব পড়বে এরাজ্যেও। হাওয়া অফিস সূত্রে খবর, ঘন্টায় ১৫০ কিলোমিটার বেগে এই ঝড় আছড়ে পড়তে পারে পশ্চিমবঙ্গ এবং উড়িশা উপকূলে।এবারের এই ঘূর্ণিঝড়ের নাম দেওয়া হয়েছে সিত্রাং। ঘূর্ণিঝড়ের নামকরণ করেছে থাইল্যাণ্ড।আবহাওয়া দফতর সূত্রে খবর, ইন্দোনেশিয়ার বান্দা উপকূলে একটি গভীর নিম্নচাপ তৈরি হয়েছে। তার গতিপথ পশ্চিমবঙ্গ এবং ওড়িশা উপকূলে তৈরি হলে এ রাজ্যে তা আছড়ে পড়তে পারে আগামী শনিবার এবং রবিবার।তবে শুধু এই রাজ্য়েই নয়, বাংলাদেশের উপকূলেও তাণ্ডব চালাতে পারে। আলিপুর আবহাওয়া দফতরের পূর্বঞ্চলীয় অধিকর্তা গণেশ কুমার দাশ বলেছেন, 'আপাতত এই রাজ্যে ঝড় বৃষ্টি হওয়ার সম্ভবনা নেই। তবে ১৯ -২০ তারিখ নাগাদ নিম্নচাপের প্রভাব এরাজ্যে পড়তে পারে। ঘূর্ণঝড় হবে কিনা তাও এখনও পরিষ্কার নয়।'

আরও পড়ুন, আজ ফের লাফিয়ে পারদ চড়ল শহরে, বৃষ্টির সম্ভাবনা দক্ষিণ ভারতে

মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ

হাওয়া অফিস জানিয়েছে, দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগর ঘূর্ণাবর্তটি নিম্নচাপে পরিণত হয়েছে। এই নিম্নচাপ ক্রমশ শক্তি বাড়িয়ে উত্তর-উত্তরপূর্ব দিকে অগ্রসর হবে। এর অভিমুখ থাকবে মায়ানমার-বাংলাদেশ সীমান্ত। এছাড়াও দুটি ঘূর্ণাবর্ত রয়েছে। একটি ঘূর্ণাবর্ত উত্তর প্রদেশ ও সংলগ্ন বিহারের উপর অবস্থান করছে। অন্য ঘূর্ণাবর্ত ঠিক পূর্ব বাংলাদেশের ওপর রয়েছে। নিম্নচাপের প্রভাবে ঝড় বৃষ্টির সম্ভাবনা আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ। মৎস্যজীবীদের ওই এলাকায় সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। শনিবার থেকে পরিস্থিতি অবনতি হবে। ঝড়ো হাওয়া সঙ্গে ভারী বৃষ্টির সম্ভাবনা আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জে। এর কিছুটা প্রভাব পড়বে দক্ষিণ ভারতে। দক্ষিণ ভারতের রাজ্যগুলিতে বৃষ্টির সম্ভাবনা আগামী কয়েকদিন। কেরল, কর্ণাটক,তামিলনাডু, পন্ডিচেরি ও করাইকাল এলাকায় আগামী তিন-চার দিন বজ্রবিদ্যুৎ-সহ হালকা বৃষ্টির সম্ভাবনা। শনি রবিবার নাগাদ বৃষ্টি হতে পারে উত্তর-পশ্চিম ভারতের হিমালয়ের সংলগ্ন এলাকায়। কাশ্মীর লাদাখ মুজাফফরাবাদ হিমাচল প্রদেশ এবং হালকা বৃষ্টির সম্ভাবনা। বিদ্যুৎ সহ বৃষ্টি হতে পারে। 

Share this article
click me!