আজ ফের বৃষ্টির সম্ভাবনা রাজ্যে, তাপমাত্রা কমার কোনও সম্ভাবনা নেই

রবিবার ফের বৃষ্টির সম্ভাবনা রাজ্যে। হাওয়া অফিস সূত্রে খবর, উত্তরবঙ্গে খুব হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে।  রাজ্যের উত্তরবঙ্গ ও দক্ষিণবঙ্গ দুই জায়গাতেই তাপমাত্রা কোনও পরিবর্তন হবে না। 

Ritam Talukder | / Updated: Mar 27 2022, 06:00 AM IST

রবিবার ফের বৃষ্টির সম্ভাবনা রাজ্যে। হাওয়া অফিস (Weather Office) সূত্রে খবর, উত্তরবঙ্গে খুব হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে রবিরার থেকে আবার আগের মতোই তাপমাত্রা থাকবে। রাজ্যের উত্তরবঙ্গ ও দক্ষিণবঙ্গ দুই জায়গাতেই তাপমাত্রা কোনও পরিবর্তন হবে না বলে জানিয়েছে হাওয়া অফিস। 

 আবহাওয়া দফতর সূত্রে খবর, এই মুহূর্তে ইস্টার্ন ইন্ডিয়াতে শুধু নর্থ ওয়েস্টারলি বাতাস প্রবেশ করছে। এই বাতাসগুলো খুবই শুষ্ক। তাঁর ফলে আগামী পাঁচ দিন শুষ্ক থাকবে। শুধুমাত্র উত্তরবঙ্গে সিকিমে খুব হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। কলকাতার ক্ষেত্রে লোকাল ক্লাউড রয়েছে । তাই মেঘলা আকাশ থাকছে  তবে কাল থেকে আকাশ পরিষ্কার হয়ে যাবে। কলকাতার ক্ষেত্রে ১ ডিগ্রি সামান্য তাপমাত্রা কমতে পারে। তবে রবিরার থেকে আবার আগের মতোই তাপমাত্রা থাকবে।

আরও পড়ুন, টর্ণ বা ছেঁড়া জিন্স পরে আসলেই টিসি, শহরে কলেজে পোশাক ফতোয়া জারিতে বিতর্ক তুঙ্গে

হাওয়া অফিস আরও জানিয়েছে, এই মুহূর্তে একটি ওয়েদার সিস্টেম রয়েছে  সিকিম থেকে ছত্রিশগড়ের পর্যন্ত। এর সঙ্গে দক্ষিণ দিক থেকে আসা হাওয়া উত্তর-পূর্ব ভারত ও উত্তরবঙ্গের দিকে যাচ্ছে সমুদ্রের উপর থেকে যাওয়ার সময় প্রচুর পরিমাণ জলীয়বাষ্প যাচ্ছে। এর ফলে উত্তরবঙ্গে আগামী পাঁচ দিন দার্জিলিং ও কালিম্পং জেলা বৃষ্টিপাতের সম্ভাবনা আছে।  উত্তরবঙ্গ সমস্ত জেলায় হালকা বৃষ্টিপাতের সম্ভাবনা আছে। দক্ষিণবঙ্গের ক্ষেত্রে মূলত মেঘলা আকাশ। দুই ২৪ পরগনা ও পূর্ব মেদিনীপুরে একটু বেশি মেঘলা থাকবে। এই দুই জেলাতেই হালকা বৃষ্টিপাতের সম্ভাবনা আছে। রাজ্যের উত্তরবঙ্গ ও দক্ষিণবঙ্গ দুই জায়গাতেই তাপমাত্রা কোনও পরিবর্তন হবে না।'

গত কয়েকদিন ধরেই তাপমাত্রা বাড়তেই অস্বস্থি বেড়েছে। বৃহস্পতিবার রাতে দক্ষিণবঙ্গে সন্ধ্যের পর হালকা হাওয়া দিয়েছে। তবুও আদ্রতা আর পারদ চড়ে বেশ অস্বস্থি লাগছে। পাখা চালিয়েও খুব একটা শান্তি নেই। এহেন পরিস্থিতিতেই খুশির খবর দিল হাওয়া অফিস। হাওয়া অফিস থেকে জানানো হয়েছে, শুক্রবার রাজ্যের একাধিক জেলায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। উল্লেখ্য়, এবার বঙ্গোপসাগরে নিম্নচাপের ফলেও প্রচুর পরিমাণে জলীয়বাস্প প্রবেশ করে রাজ্যে।আলিপুর আবহাওয়া দফতর থেকে জানানো হয়েছে, আগামী দুই থেকে তিন দিনে কোনও বৃষ্টিপাতের সম্ভাবনা নেই।কলকাতা তাপমাত্রা বেড়ে ৩৬ থেকে ৩৭ এর আশে পাশে থাকবে।দিন ও রাতের তাপমাত্রা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি বা ২ ডিগ্রি বেশি থাকবে। 

আরও পড়ুন, 'দল প্রয়োজন মনে করেনি, তাই আমাকে রাখেনি', বালিগঞ্জ-আসানসোলের প্রচারে নাম নেই লকেটের

অপরদিকে, হাওয়া অফিস সূত্রে খবর,  তাপমাত্রা পরিবর্তনের সম্ভাবনা নেই আগামী কয়েকদিন। শুধুমাত্র   দুই থেকে তিন ডিগ্রি তাপমাত্রা কমতে পারে উত্তর-পশ্চিম ভারতের পার্বত্য এলাকায়। পশ্চিম রাজস্থান ও মধ্যপ্রদেশের কিছু অংশে তাপপ্রবাহের পরিস্থিতি থাকলেও   দেশের আর কোথাও তাপ-প্রবাহের পরিস্থিতি থাকবে না। নতুন করে পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে উত্তর-পশ্চিম ভারতের হিমালয় সংলগ্ন রাজ্য জম্মু কাশ্মীর মুজাফরাবাদ হিমাচল প্রদেশ এবং উত্তরাখণ্ডে।   বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টিপাত এর সম্ভাবনা রয়েছে কেরালা তামিলনাড়ু পন্ডিচেরি, করাইকাল, অন্ধপ্রদেশের উপকূল অংশ এবং কর্ণাটকেও  ।  বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি হবে উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলিতেও।   

Share this article
click me!