মমতা বন্দ্যোপাধ্যায়ের একের পর এক প্রকল্পকে 'স্কচ' শিরোপা, 'লক্ষ্মীর ভাণ্ডার', 'ঐক্যশ্রী'-র সাথে বঙ্গের বনদফতরও

লক্ষ্মীর ভাণ্ডার ছাড়াও এবছর স্কচ-এর তরফ থেকে স্বর্ণপদক জিতে নিয়েছে পশ্চিমবঙ্গ সরকারের সংখ্যালঘু বিষয়ক ও মাদ্রাসা শিক্ষা বিভাগের উন্নয়নকারী 'ঐক্যশ্রী' প্রকল্প। অন্যান্য বিভাগের মধ্যে প্ল্যাটিনাম জিতে নিয়েছে বঙ্গ সরকারের বন বিভাগ 'যৌথ বন ব্যবস্থাপনা- একটি গণ আন্দোলন'-এর উদ্যোগের জন্য।  

Web Desk - ANB | Published : Oct 29, 2022 7:02 AM IST / Updated: Oct 29 2022, 12:41 PM IST

২০২১ সালের বিধানসভা নির্বাচনের আগে ‘লক্ষ্মীর ভাণ্ডার’ প্রকল্প চালুর প্রতিশ্রুতি দিয়েছিলেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেই প্রকল্পের মুকুটে সংযোজিত হল নতুন পালক। ‘স্কচ’ অ্যাওয়ার্ডে পুরস্কৃত হল রাজ্য সরকারের ‘লক্ষ্মীর ভাণ্ডার’ স্কিম। ২৮ অক্টোবর রাতে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নিজের টুইটার অ্যাকাউন্টে লিখে সর্বপ্রথম প্রকাশ করেন এই সংবাদ। 

২০২২-এ নারী ও শিশুকল্যাণ বিভাগে ‘স্কচ’ পুরস্কার পেয়েছে বাংলার লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্প। এ বিষয়ে টুইট করে মমতা বন্দ্যোপাধ্যায় লিখেছেন, ‘আমি গর্বের সঙ্গে ঘোষণা করছি যে, নারী ও শিশুকল্যাণ বিভাগে স্কচ অ্যাওয়ার্ড পেয়েছে পশ্চিমবঙ্গ সরকারের সমাজকল্যাণমূলক প্রকল্প লক্ষ্মীর ভাণ্ডার। নারীর ক্ষমতায়ন সবসময়ই আমাদের কাছে অগ্রাধিকার। এই স্বীকৃতি শুধুমাত্র সরকারের নয়, রাজ্যের ১ কোটি ৮০ লক্ষ ক্ষমতাশালী মহিলার।’ 

এর আগে একাধিক ক্ষেত্রে স্কচ অ্যাওয়ার্ড এসেছে পশ্চিমবঙ্গের শিরোপা হিসেবে। কখনও পরিবহণ দফতর, কখনও স্বাস্থ্য দফতর, কখনও ই-গভর্নেন্সে এই পুরস্কার জিতে নিয়ে বঙ্গ সরকার। তবে, এই বছরেই প্রথম স্কচ জিতে নিল মুখ্যমন্ত্রীর নিজের পরিকল্পনায় চালু হওয়া ‘লক্ষ্মীর ভাণ্ডার’।  
 

২০২১ সালে বাংলায় ভোটের আগে মহিলাদের উন্নয়নের লক্ষ্যে ‘লক্ষ্মীর ভাণ্ডার’ স্কিমটি চালু করার প্রতিশ্রুতি দিয়েছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। সেই বছরেই নির্বাচনে জিতে তৃতীয়বার বাংলার মুখ্যমন্ত্রী হয়েছিলেন তিনি। আর সেই পদে আসীন হওয়ার মাত্র ৪ মাসের মধ্যেই সমস্ত জেলায় চালু করে দিয়েছিলেন লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্প। ২০২১ সালের ২৩ জুলাই এই প্রকল্প সূচনা হওয়ার আনুষ্ঠানিক ঘোষণা করেছিলেন মমতা। এক মাসের মধ্যেই ‘দুয়ারে সরকার’ কর্মসূচির মাধ্যমে লক্ষ্মীর ভাণ্ডারে নথিভুক্ত মহিলার সংখ্যা দেড় কোটি পেরিয়ে গিয়েছিল। এই প্রকল্পের আওতায় তফসিলি জাতি-উপজাতির জন্য এক হাজার টাকা করে এবং অন্যান্য মহিলাদের ক্ষেত্রে মাসে ৫০০ টাকা করে দিচ্ছে রাজ্য সরকার।




উল্লেখ্যযোগ্যভাবে, লক্ষ্মীর ভাণ্ডার ছাড়াও এবছর স্কচ-এর তরফ থেকে স্বর্ণপদক জিতে নিয়েছে পশ্চিমবঙ্গ সরকারের সংখ্যালঘু বিষয়ক ও মাদ্রাসা শিক্ষা বিভাগের উন্নয়নকারী 'ঐক্যশ্রী' প্রকল্প। অন্যান্য বিভাগের মধ্যে প্ল্যাটিনাম জিতে নিয়েছে বঙ্গ সরকারের বন বিভাগ 'যৌথ বন ব্যবস্থাপনা- একটি গণ আন্দোলন'-এর উদ্যোগের জন্য।

আরও পড়ুন-
ডাউনলোড করে রাখতে পারবেন না 'পন্নিয়িন সেলভান', তাহলে অ্যামাজন প্রাইমে কীভাবে দেখতে পাবেন এই দুর্ধর্ষ সিনেমা?
ছট পুজোয় কি গুমোট থাকবে কলকাতার আবহাওয়া? কী বলছে ওয়েদার রিপোর্ট
পাকিস্তানি জঙ্গিদের অডিও ক্লিপ প্রকাশ্যে! ‘মূল চক্রীরা এখনও সুরক্ষিত’, জাতিসঙ্ঘে জানালেন ভারতের বিদেশমন্ত্রী

Share this article
click me!