১০০ দিনের কাজের টাকা নিয়ে মামলা কলকাতা হাইকোর্টে, ১৪ দিনের মধ্যে রিপোর্ট দিতে নির্দেশ কেন্দ্রকে

১০০ দিনের কাজ নিয়ে মামলা দায়ের কলকাতা হাইকোর্টে। ক্ষেতমজুর সমিতির দায়ের করা মামলায় কেন্দ্রকে ২০ জুনের মধ্যে হলফনামা দিতে নির্দেশ।

 

Web Desk - ANB | Published : Jun 6, 2023 10:20 AM IST

১০০ দিনের কাজের টাকা নিয়ে রাজ্যে ও কেন্দ্রীয় সরকারের মধ্যে দীর্ঘদিন ধরেই টানাপোড়েন চলছে। পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় থেকে শুরু করে তাঁর দলের ছোটবড় সকল নেতাই সরব ১০০ দিন বা মনরেগার কাজের টাকা কেন্দ্রীয় সরকার দিচ্ছে না এই অভিযোগ তুলে। পাল্টা কেন্দ্রের অবিযোগ রাজ্য সঠিক হিসেব দিচ্ছে না। এবার ১০০ দিনের কাজের টাকার বিষয় চলে গেল কলকাতা হাইকোর্টের কাছে। কারণ কলকাতা হাইকোর্টে ১০০ দিনের কাজের টাকা নিয়ে কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে জনস্বার্থ মামলা দায়ের করেছিল ক্ষেতমজুর সমিতি। সেই মামলার শুনানিতেই কলকাতা হাইকোর্ট কেন্দ্র রাজ্যকে রিরোর্ট পেশ করতে নির্দেশ দিয়েছে।

১০০ দিনের কাজের টাকার মামলার শুনানি

মঙ্গলবার ক্ষেতমজুর সমিতির দায়ের করা মামলটি ওঠে প্রধানবিচারপতি টিএস শিবজ্ঞানম ও বিচারপতি হিরণ্ময় ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চে। মামলাকারীদের অভিযোগ, যারা ১০০ দিনের কাজ করেন তাদের প্রাপ্য টাকা জবকার্ড হোল্ডাল ব্যাঙ্ক অ্যাকাউন্টে চলে যায়। কিন্তু গত কয়েক মাস ধরেই ১০০ দিনের কাজ করার পরেও তারা টাকা পাচ্ছে না।

রাজ্যের বক্তব্য

রাজ্যের আইনজীবী আদালতে সওয়াল করে জানান, ১০০ দিনের কাজ বা মনরেগা প্রকল্পের টাকা দেয় কেন্দ্রীয় সরকার। কিন্তু বিগত কয়েক মাস ধরে কেন্দ্র সরকার প্রাপ্য টাকা দিচ্ছে না। তার যারা ১০০ দিনের কাজ করেছে তারাও প্রাপ্য টাকা পাচ্ছে না। রাজ্যের কয়েক হাজার শ্রমিক প্রাপ্য থেকে বঞ্চিত। রাজ্য একাধিকবার কেন্দ্রকে টাকার কথা বলেছে। কিন্তু তারপরও জট খোলেনি বলে অভিযোগ করেছেন রাজ্যের আইনজীবী।

কেন্দ্রের বক্তব্য

রাজ্যের বক্তব্য শোনার পরে প্রধান বিচারপতিব বেঞ্চ কেন্দ্রকে প্রশ্ন করেন, পশ্চিমবঙ্গে কেন ১০০ দিনের কাজের টাকা মঞ্জুর করা হচ্ছে না? জবাবে কেন্দ্রের আইনজীবী জানান, মনরেগা প্রকল্পে কেন্দ্রের পাঠান টাকা রাজ্যের মাধ্যমে খরচ করা হয়। কিন্তু পশ্চিমবঙ্গে প্রকল্পের টাকা নয়ছয়ের অভিযোগ উঠেছে। যারা ১০০ দিনের কাজ করেছে অর্থাৎ জনকার্ড হোল্ডাররা টাকা পায়নি বলে অভিযোগ। সেই কারণে টাকা বন্ধ রয়েছে।

কলকাতা হাইকোর্টের নির্দেশ

মামলাকারী , রাজ্য ও কেন্দ্রীয় সরকারের বক্তব্য শোনার পরই কলকাতা হাইকোর্ট নির্দেশ দিয়েছে, প্রকল্পের টাকা সঠিকভাবে খরচ হচ্ছে কিনা তা খতিয়ে দেখতে হবে কেন্দ্রীয় সরকারকে। আগামী ২০ জুন অর্থাৎ ১৪ দিনের মধ্যে কেন্দ্রকে এই বিষয়ে একটি রিপোর্ট পেশ করতে হবে কলকাতা হাইকোর্ট। তারপর মাত্র এক সপ্তাহের মাধ্যমে রাজ্যকে রিপোর্ট জমা দিতে নির্দেশ দিয়েছে কলকাতা হাইকোর্ট।

আরও পড়ুনঃ

ওড়িশার ট্রেন দুর্ঘটনায় মৃতের সংখ্যা বেড়ে ২৭৮, বালেশ্বরের ঘটনায় তৃণমূলের ষড়যন্ত্রের ছায়া দেখছেন শুভেন্দু অধিকারী

Weather News: জ্বালাপোড়া গরম থেকে আপাতত মুক্তি নেই, ৫ দিনের তাপপ্রবাহের সতর্কতা জারি হাওয়া আফিসের

'কেন্দ্রীয় সংস্থার আচরণ অমানবিক', রুজিরার বিদেশ সফল বাতিল প্রসঙ্গে ইডিকে নিশানা মমতার

 

Share this article
click me!