'মানিক - সিবিআই সেটিং' নিয়ে প্রশ্ন তুললেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়, আইনজীবীকে ভর্ৎসনা আদালতে

সোমবার নিয়োগ দুর্নীতি মামলায় মানিক ভট্টাচার্যের মামলার বিষয়ে তদন্তে অগ্রগতির কথা জানতে চান সিবিআই -আইনজীবীর কাছে। এদিনই দুপুর ২টোর মধ্যে আদালতে রিপোর্ট পেশ করতে নির্দেশ দেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্য়ায়।

 

Saborni Mitra | Published : Sep 18, 2023 12:55 PM IST / Updated: Sep 18 2023, 06:31 PM IST

নিয়োগ দুর্নীতি মামলায় এবার সিবিআই আইনজীবীকে ধমক দিলেন কলকাতা হাইকোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। নিয়োগ দুর্নীতি মামলায় ধৃত প্রাথমিক শিক্ষা পর্ষদের প্রাক্তন সভাপতি তথা তৃণমূল কংগ্রেস বিধায়ক মানিক ভট্টাচার্যের সঙ্গে সিবিআই-এর কোনও 'সেটিং' হয়েছে কিনা - তা নিয়ে সন্দেহ প্রকাশ করেন। সোমবার আদালতে তিনি সিবিআই আইনজীবীর উদ্দেশ্যে প্রশ্ন করেন, 'লোকসভা ভোট ঘোষণা হওয়ার পরে কি মানিকের বিষয়ে তাঁরা পদক্ষেপ করবেন?' এদিন বিচারপতি প্রশ্ন করেন, ওএমআর শিট নষ্ট করা নিয়ে মানিক ভট্টাচার্যকে জেলে দিয়ে জিজ্ঞাসাবাদ করা হয়েছে কিনা? তারপরই তিনি বলেন , সুপ্রিম কোর্ট কড়া পদক্ষেপ করতে বারন করেছে। কিন্তু জিজ্ঞাসাবাদ করতে বারন করেননি।

সোমবার নিয়োগ দুর্নীতি মামলায় মানিক ভট্টাচার্যের মামলার বিষয়ে তদন্তে অগ্রগতির কথা জানতে চান সিবিআই -আইনজীবীর কাছে। এদিনই দুপুর ২টোর মধ্যে আদালতে রিপোর্ট পেশ করতে নির্দেশ দেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্য়ায়। সিবিআই রিপোর্ট পেশ করে খুবই দ্রুত। সেই রিপোর্টেও কয়েকজন সন্দেহভাজনের নামের তালিকাও পেশ করে আদালতে। সিবিআই আইনজীবী জানান , তদন্তে প্রভাবশালী নেতা, বিধায়ক, মন্ত্রী, জনপ্রিতিনিধিদের নাম উঠে এসেছে। সেই তালিকা দেখে বিচারপতির মন্তব্যে, 'এ তো সব মহাপুরুষের নাম!'

সিবিআই আদালতে জানায় প্রাথমিক নিয়োগ মামলায় এখনও পর্যন্ত মানিককে পাঁচবার জিজ্ঞাসাবাদ করা হয়েছে। আদালতের নির্দেশে ২বার জিজ্ঞাসাবাদের ভিডিও রেকর্ডিং রয়েছে। কিন্তু তিনবার জিজ্ঞাসাবাদের কোনও রেকর্ডিং নেই। মানিককে জিজ্ঞাসাবাদের বয়ানেও মানিক ভট্টাচার্যের কোনও স্বাক্ষর নেই। - এরপরই বিচারপতি সিবিআই-এর তদন্তের ভূমিকা নিয়ে সন্দেহ প্রকাশ করেন। তদন্তের প্রক্রিয়া নিয়েও প্রশ্ন তুলতে শুরু করেন তিনি।

বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্য়ায় বলেন, 'মানিক ভট্টাচার্যকে আদৌ গ্রেফতার করতে চায়নি সিবিআই, আমার তো সন্দেহ হচ্ছে সিবিআই আধিকারিকদের সঙ্গে মানিকের বোঝাপড়া হয়েছিল কিনা। তাই সুপ্রিম কোর্টে দিয়ে মানিক রক্ষাকবচ পেয়েছিলেন। সিবিআই এটাই চেয়েছিল।' কেন মানিক ভট্টাচার্যের বিষয়ে সিবিআই পদক্ষেপ করছে না , বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় তা জানতে চান সিবিআই-এর আইনজীবীর কাছে। তারপরই লোকসভা ভোটের প্রসঙ্গ টেনে এনে বিচারপতি প্রশ্ন করেন, 'লোকসভা ভোট ঘোষণা হওয়ার পরে কি মানিকের বিরুদ্ধে পদক্ষেপ করবে সিবিআই?' তিনি রীতিমত কড়া সুরে বলেন, 'আপনারা মুখে বলছেন আদালতের নজরদারীতে তদন্ত চলছে আর আদালতকেই কাঁচকলা দেখাচ্ছেন।' এরপরই সিবিআই আইনজীবী বলেন, মানিকের রক্ষাকবচ খারিজের বিষয়ে আবেদন জানিয়ে তারা দ্রুত সুপ্রিম কোর্টে যাবে।

এদিন প্রাথমিকে নিয়োগ দুর্নীতি মামলার সম্পূর্ণ কেসডায়েরি মঙ্গলবার বেলা ১২টার মধ্যে আদালতে জমা দেওয়ার নির্দেশ দিয়েছেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। সিবিআই-এর তদন্তের ভূমিকাতেও তিনি অসন্তোষ প্রকাশ করেছেন।

Share this article
click me!