'অমর একুশে'র অভিনন্দন, রাজ্যবাসীকে শুভেচ্ছা জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

২১-এর সকালে বাংলার মানুষকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের শুভেচ্ছা জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। নিজের অফিসিয়াল ফেসবুক ও টুইটার হ্যান্ডেল থেকে রাজ্যবাসীকে শুভেচ্ছা জানান তিনি।

Web Desk - ANB | Published : Feb 21, 2023 6:39 AM IST

আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে রাজ্যবাসীকে শুভেচ্ছা জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ২১ ফেব্রুয়ারির সকালেই সকলের উদ্দেশে 'অমর একুশ'-এর অভিনন্দন জানালেন তিনি। আজ দেশপ্রিয় পার্কের ভাষা দিবসের অনুষ্ঠানেও অংশ নেবেন মুখ্যমন্ত্রী। মঙ্গলবার দুপুর ১২টা নাগাদ দেশপ্রিয় পার্কের উদ্দেশ্যে তিনি রওনা হবেন বলে সূত্র মারফত খবর। আবার আজই উত্তরবঙ্গ সফরে যাবেন তিনি। দেশপ্রিয়পার্কের ভাষা দিবসের অনুষ্ঠান শেষ করেই উত্তরবঙ্গের উদ্দেশ্যে রওনা হবেন তিনি। সূত্রের খবর আজ উত্তরবঙ্গে বেশ কিছু কর্মসূচী রয়েছে মুখ্যমন্ত্রীর। সভাও করতে পারেন তৃণমূল সুপ্রিমো।

২১-এর সকালে বাংলার মানুষকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের শুভেচ্ছা জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। নিজের অফিসিয়াল ফেসবুক ও টুইটার হ্যান্ডেল থেকে রাজ্যবাসীকে শুভেচ্ছা জানান তিনি। টুইটারে তিনি লেখেন,'ভাষার ঐক্য, সম্প্রীতি, ভাষার মৌলিক অধিকার শিক্ষা, মানসিক ও নৈতিক বিকাশ এবং সর্বোপরি মাতৃভাষার প্রতি ভালবাসা - এইসব মিলিয়ে আজকের দিনটি আমাদের সকলের কাছে অতি গুরুত্বপূর্ণ। 'অমর একুশে' সকল ভাষার মানুষকে শুভেচ্ছা ও অভিনন্দন।'

গোটা বিশ্ব আজ সম্মান জানাচ্ছে সেই সকল শহিদের যারা একসময় মাতৃভাষার স্বীকৃতি এনে দিতে নিজের প্রাণ উৎসর্গ করেছিলেন। সময়টা ১৯৫২। তৎকালীন পাকিস্তান সরকার বাংলাকে রাষ্ট্রভাষা হিসেবে স্বীকৃতি দেওয়ার কথা উপেক্ষা করে। একমাত্র উর্দুকে রাষ্ট্রভাষা হিসেবে সম্মান দেওয়া হয়। উর্দু ভাষাকে চাপিয়ে দেওয়ার প্রতিবাদে নামেন ঢাকার ছাত্র ও সাধারণ মানুষেরা। তাদের দাবি একটিই- বাংলাকে স্বীকৃতি দেওয়া। ১৯৫২ সালে ২১ ফেব্রুয়ারি, এই আন্দোলন বিরাট আকার ধারণ করে।

ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস থেকে ১৪৪ ধারা ভেঙে ছাত্র-ছাত্রীরা মিছিল শুরু করেছিল। সেদিন পুলিশের গুলিতে নিহত হন একাধিক ছাত্র। তালিকায় ছিলেন সালাম, বরকত, রফিক, জব্বার-সহ আরও অনেকে। এর পর চলতে থাকে আন্দোলন। সকলেই প্রতিজ্ঞা করেন, মাতৃভাষাকে সম্মান না দেওয়া পর্যন্ত তারা থামবেন না। সেই লড়াইয়ের কাছে মাথা নত করে তৎকালীন পাকিস্তান সরকার। আজ সেই দিন। যেদিন মাতৃভাষার সম্মান রক্ষার্থের খালি হয়েছিল মায়ের কোল। পুলিশের গুলিতে শহিদ হয়েছিল একাধিক তাজা প্রাণ। আজ সেই সকল ব্যক্তিদের সম্মান জানাতেই দিনটি ভাষা শহিদ দিবস বা ভাষা আন্দোলন দিবস হিসেবে পালিত হয়।

আরও পড়ুন - 

কোথাও আজ ভাষা আন্দোলন দিবস, তো কোথাও পালিত হচ্ছে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস, রইল ২১ ফেব্রুয়ারি দিনটি গুরুত্ব

দেড় লক্ষ টাকার বিনিময় ফুটপাতে জায়গা কিনেও বসতে পারছেন না, টক টু মেয়রের অনুষ্ঠানে উঠে এল বড় অভিযোগ

ফেব্রুয়ারির শেষেই ভ্যাপসা গরম, তাপমাত্রা স্বাভাবিকের তুলনায় চার থেকে পাঁচ ডিগ্রি বেশি

Share this article
click me!