আরও স্মার্ট হচ্ছে পশ্চিমবঙ্গের পড়াশোনা, উচ্চমাধ্যমিক স্তরে যোগ হচ্ছে নতুন বিষয়

সম্প্রতি রাজ্যের শিক্ষা পর্ষদের বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে যে, ২০২৩-২৪ শিক্ষাবর্ষ থেকে যেসমস্ত স্কুল ডেটা সায়েন্স এবং আর্টিফিশিয়াল ইন্টালিজেন্স পড়াতে চায়, তাদের ২ মে থেকে ৩০ জুনের মধ্যে আবেদন জানাতে হবে।

Web Desk - ANB | Published : Apr 26, 2023 11:11 AM IST

পশ্চিমবঙ্গ বোর্ডের অধীনে থাকা স্কুলগুলিতে ঐচ্ছিকভাবে চালু হচ্ছে আরও স্মার্ট শিক্ষার কোর্স, পড়ানো হবে ডেটা সায়েন্স এবং আর্টিফিশিয়াল ইন্টালিজেন্স (AI)। সম্প্রতি রাজ্যের শিক্ষা পর্ষদের বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে যে, ২০২৩-২৪ শিক্ষাবর্ষ থেকে যেসমস্ত স্কুল ডেটা সায়েন্স এবং আর্টিফিশিয়াল ইন্টালিজেন্স পড়াতে চায়, তাদের ২ মে থেকে ৩০ জুনের মধ্যে আবেদন জানাতে হবে। এই দুই নতুন বিষয়ের সংযোজনের কথা ঘোষণা করলেও পর্ষদ এটা মেনে নিয়েছে যে, সব স্কুলে এখন থেকেই এই দুটি বিষয় বাধ্যতামূলকভাবে পড়ানো সম্ভব নয়। পরিকাঠামোগত কারণই এর মূল বাধা।

বিজ্ঞপ্তিতে পর্ষদ জানিয়েছে, যে স্কুলগুলি ডেটা সায়েন্স এবং আর্টিফিশিয়াল ইন্টালিজেন্স পড়াতে চায়, তাদের কয়েকটি শর্ত অবশ্যই মেনে চলতে হবে। যেসব স্কুলগুলিতে কম্পিউটার সায়েন্স পড়ানো হয় এবং সেই সংক্রান্ত ল্যাব ও পর্যাপ্ত ব্যবস্থা রয়েছে, শুধুমাত্র সেই সব স্কুলগুলিকেই ডেটা সায়েন্স এবং আর্টিফিশিয়াল ইন্টালিজেন্স পড়ানোর অনুমতি দেওয়া হবে। এই দুটি বিষয় পড়ানোর জন্য কম্পিউটার সায়েন্স বা তথ্য প্রযুক্তিতে বিএসসি, বিই বা বিটেক নয়তো স্নাতকোত্তর পাশ করা স্থায়ী শিক্ষক নিয়োগ করতে হবে। তা না হলে, পদার্থবিদ্যা, রসায়ন বা গণিতে স্নাতক পাশ করে ডেটা সায়েন্স এবং আর্টিফিশিয়াল ইন্টালিজেন্সে বিশেষ প্রশিক্ষণপ্রাপ্ত শিক্ষকদেরও এই বিষয়গুলি পড়ানোর দায়িত্ব দেওয়া যেতে পারে বলে মনে করছে রাজ্যের শিক্ষা দফতর।

Latest Videos

যে শিক্ষকরা ডেটা সায়েন্স এবং আর্টিফিশিয়াল ইন্টালিজেন্স পড়াবেন, তাঁদের পাইথন প্রোগ্রামিং বিষয়ে জ্ঞান থাকা আবশ্যক বলে জানানো হয়েছে। যদি কোনও স্কুল এই সব শর্ত পূরণ করে এবং তারা ডেটা সায়েন্স এবং আর্টিফিশিয়াল ইন্টালিজেন্স পড়াতে ইচ্ছুক হয়, তাহলে সংশ্লিষ্ট শিক্ষকদের ১০ দিনের প্রশিক্ষণ দেওয়ার ব্যবস্থা করবে পর্ষদ। জুন বা জুলাই মাসে সেই প্রশিক্ষণ দেওয়া হবে। পরবর্তীকালে প্রশিক্ষণ দেওয়ার জন্য নির্দিষ্ট দিনক্ষণ ঘোষণা করা হবে বলে জানিয়েছে পর্ষদ।

যুগের সাথে তাল মিলিয়ে পড়ুয়াদের তৈরি করতেই এই সিদ্ধান্ত নিয়েছে পর্ষদ। তবে বিষয় দু'টি যাতে সঠিক ভাবে পড়ানো হয়, সেদিকেও নজর রয়েছে পর্ষদের। কম্পিউটার ল্যাব এবং শিক্ষকদের যোগ্যতা সংক্রান্ত এই শর্তগুলি মানলে, তবেই সংশ্লিষ্ট স্কুলকে ডেটা সায়েন্স এবং আর্টিফিশিয়াল ইন্টালিজেন্স পড়ানোর অনুমোদন দেওয়া হবে বলে জানানো হয়েছে।

আরও পড়ুন-

সদ্য চালু হয়েই বিতর্কের মুখে কেরলের ‘বন্দে ভারত এক্সপ্রেস’, ট্রেনে সাঁটানো হল কংগ্রেস সাংসদের ছবি
মালদহের স্কুলে অ্যাসিডের বোতল আর বন্দুক নিয়ে দাপাচ্ছেন বিজেপির পঞ্চায়েত সদস্যার স্বামী, আতঙ্কে পড়ুয়ারা

Operation Kaveri Sudan: সুদানে ভারতের ‘অপারেশন কাবেরী’, উদ্ধার শ’য়ে শ’য়ে ভারতীয়

Share this article
click me!

Latest Videos

'আবার নবান্ন অভিযান হবে আর এই অভিযান ১৪ তলায় গিয়েই থামবে' হুঙ্কার Mithun Chakraborty-র
আমার স্বামী নির্যাতিতার বিচারের জন্য সবটাই করেছেন : Tala থানার প্রাক্তন OC'র স্ত্রী | RG Kar Case |
'জুনিয়র ডাক্তারদের উপর চাপ সৃষ্টি করলে আমরা বাংলাকে অচল করে দেব' হুঙ্কার Shankar Ghosh-এর | RG Kar
ধর্না মঞ্চে প্রতীকী 'হাওয়াই চটি'! ক্ষোভ উগড়ে দিলেন সন্দীপ ঘোষের সহপাঠীরা | RG Kar Protest |
'জাস্টিস ফর আরজি কর' ৫ দফা দাবিতে জুনিয়র ডাক্তারদের জনগর্জন | Doctors Protest | RG Kar Protest |