TMC Special Train: একদিন আগেই তৃণমূলের দিল্লি যাত্রার বিশেষ ট্রেন বাতিল, জেনেনিন তার কারণ

তৃণমূলের দিল্লিযাত্রার বিশেষ ট্রেন বাতিল। বিজ্ঞপ্তি দিয়ে জানাল পূর্বরেল। ট্রেন পাওয়া যায়নি। তাই টাকা ফেরত দেওয়ার কথাও বলেছে আইআরসিটিসি।

 

Saborni Mitra | Published : Sep 29, 2023 4:18 PM IST

দিল্লি যাওয়ার জন্য তৃণমূল কংগ্রেসের বিশেষ ট্রেন বাতিল করে দিল পূর্ব রেলওয়ে। পূর্ব রেলের তরফ থেকে বিজ্ঞপ্তি দিয়ে তা জানিয়ে দেওয়া হয়েছে। শনিবার সকাল ৮টায় হাওড়া স্টেশন থেকে ট্রেন ছাড়ার কথা ছিল। কিন্তু তার মাত্র কয়েক ঘণ্টা আগেই ভারতীয় রেল জানিয়ে দিয়েছে তারা বিশেষ ট্রেন দিতে পারবে না। তবে এই ঘটনার তীব্র সমালোচনা করেছেন তৃণমূল কংগ্রেস নেতা অভিষেক বন্দ্যোপাধ্যায়। তিনি সরাসরি কেন্দ্র সরকারকে নিশানা করেছেন। বলেছেন, 'ভয়ের লক্ষণ স্পষ্ট। বিজেপি সরকার নির্লজ্জ ভাবে বিশেষ ট্রেন দিতে অস্বীকার করেছে। পশ্চিমবঙ্গের ন্যায্য পাওয়া আদায়ের অধিকারে বাধা দেওয়ার জন্যই এই পদক্ষেপ। 'অন্যদিকে অভিষেককে ৩ অক্টোবর এনফোর্সমেন্ট ডিরেক্টটের তলব করলেও তিনি দিল্লিতে থাকবেন বলে আগেই ঘোষণা করেছিলেন। তিনি ইডির অফিসে যাবেন না বলেও জানিয়ে দিয়েছিলেন। কবে হাওড়া থেকে বিশেষ ট্রেন না ছাড়ায় দিল্লিতে তৃণমূল কংগ্রেসের কর্মসূচি অনেকটাই ম্লান হয়ে যাবে বলেও মনে করছে রাজনৈতিক বিশেষজ্ঞরা।

ট্রেন বাতিলের কারণ-

শনিবার সকাল ৮টা হাওড়া স্টেশন থেকে। সেইমত জেলা থেকে তৃণমূল কংগ্রেসের নেতা কর্মীরা কলতায় আসতেও শুরু করেছিল। কিন্তু তারই মধ্যে ছন্দপতন। ভারতীয় রেল জানিয়ে দিয়েছে ট্রেন দেওয়া সম্ভব হচ্ছে না।

রেলের বক্তব্য

তৃণমূল কংগ্রেস ট্রেনের আর্জি নিয়ে দ্বারস্থ হয়েছিল আইআরসিটিসি-র কাছে। ভারতীয় রেল জানিয়েছে, সেই আবেদন জানার পরেও চেষ্টা করে ট্রেনের ব্যবস্থা করা যায়নি। সেই কারণেই তা বাতিল করে দেওয়া হয়েছে।

ট্রেন রিজার্ভ করার নিয়ম

ভারতীয় রেলের নিয়ম অনুযায়ী গোটা ট্রেন বুক করার জন্য এক সপ্তাহ আগে আবেদন করতে হয়। এরজন্য প্রয়োজনীয় ভাড়া লাগে। তৃণমূল কংগ্রেস সূত্রের খবর এক সপ্তাহ আগেই আবেদন করা হয়েছিল। প্রয়োজনী ভাড়ার প্রয়োজনীয় ৫০ লক্ষ টাকা দেওয়া হয়েছিল। সিকিউরিটি ডিপোজিট হিসেবে ১১ লক্ষ টাকাও জমা করা হয়েছে। কিন্তু তারপরেও ট্রেন দেয়নি পূর্ব রেল।

তৃণমূল যে ট্রেন বুক করতে চেয়েছিল-

তৃণমূল একটি গোটা ট্রেন চেয়েছিল। ২০টি বগিওয়ালা ট্রেন। বলা হয়েছিল ট্রেনটি হাওড়া স্টেশন থেকে শনিবার সকালে ছাড়বে রবিবার সকালে দিল্লি পৌঁছাবে। দিল্লি থেকে মঙ্গলবার সন্ধ্যায় ছাড়বে আর বুধবার সন্ধ্যায় হাও়়ড়া পৌঁছাবে। একই সঙ্গে যাত্রীদের নিয়মিত স্বাস্থ্যকর খাবার পরিবেশনেরও আর্জি জানান হয়েছিল। গোটা ব্যবস্থাকে বলা হয় এফটিআর বা ফুল ট্যারিফ রেট।

রেলের বার্তা

পূর্ব রেল আইআরসিটিসিকে জানিয়েছে চাহিদা মত ট্রেন দেওয়া সম্ভব নয়। তাই বুকিং বাতিল। নির্ধারিত সময়ের মধ্যেই টাকা ফিরত দেওয়া হবে।

Read more Articles on
Share this article
click me!