Gangasagar: গঙ্গাসাগরে মহাস্নানে লক্ষ মানুষের ভিড়, সন্ধ্যা নামতেই পূন্যস্নান ভক্তদের

কড়া নিরাপত্তায় গঙ্গাসাগরে মেলা চলছে। শুরু হয়েছে পূন্যস্থান। রবিবারও থাকবে পূন্য সময়। স্নান করবেন আরও অনেক যাত্রী।

 

Web Desk - ANB | Published : Jan 14, 2023 5:46 PM IST / Updated: Jan 14 2023, 11:59 PM IST

গঙ্গাসাগরে শনিবার রাত পর্যন্ত মকর সংক্রান্তি উপলক্ষ্যে কয়েক লক্ষ পূর্ণার্থী পবিত্র স্নান করেছেন। শনিবার রাতে এক আধিকারিক জানিয়েছেন সকালে হৃদরোগে আক্রান্ত হয়ে দুই ভক্তের মৃত্যু হয়েছে। শুক্রবার মারা গিয়েছিলেন আরও এক জন। রাজ্যের বিদ্যুৎ ও ক্রীড়া দফতরের মন্ত্রী অরূপ বিশ্বাস রয়েছেন গঙ্গাসাগর মেলার দায়িত্ব। তিনি সাংবাদিক বৈঠক করে জানিয়েছেন ৫ জানুয়ারি থেকে এপর্যন্ত প্রায় ৪০ লক্ষ তীর্থযাত্রী গঙ্গাসাগর মেলায় এসেছেন। তাদের অনেকেই ইতিমধ্যেই বাড়ি ফিরে গেছেন।

শনিবার সন্ধ্যে ৬টা ৫৩ মিনিট থেকে পবিত্র স্নান শুরু হয়েছে। নির্ধারিত সময়ে অনেকেই ঠান্ডার মধ্যেই গঙ্গাস্নান করেন। পূন্য সময় স্থায়ী হবে ২৪ ঘণ্টা। আর সেই কারণে রবিবারই পূন্যস্নান করবেন অনেকে। ভক্তরা গঙ্গাস্নান করে কপিল মুনির আশ্রমে প্রার্থনা করেন।

রাজ্য সরকারের তরফ থেকে জানান হয়েছে। এদিন যে দুই তীর্থযাত্রীর মৃত্যু হয়েছে তাদের মধ্যে একজন ৭২ বছর বয়সী প্রতাপচন্দ্র গিরি। তিনি ওড়িশার বাসিন্দা। অন্যজন ৭৩ বছরের বিওলা দেবী, এসেছিলেন বিহার থেকে। মন্ত্রী জানিয়েছেন, এখনও পর্যন্ত অনলাইনে পবিত্র গঙ্গাজল অর্ডার করেছেন প্রায় সাড়ে তিন হাজার। রাজ্য সরকার বাড়ি বাড়ি গঙ্গাজল পৌঁছে দিচ্ছে। তিনি আরও জানিয়েছেস ই-দর্শনের মাধ্যমে ঘরে বসেই সাগরমেলা দেখেছেন প্রায় ৬০ লক্ষ মানুষ। তিনি জানিয়েছেন, মার্কিন যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া, যুক্তরাজ্য, স্পেন, রাশিয়া, ইউক্রেন, নিউজিল্যান্ড, ব্রাজিল এবং ভারতের বিভিন্ন অংশ থেকে ভক্তরা সাগর প্রবচন কর্মসূচিতে অংশ নিয়েছেন, যেখানে আধ্যাত্মিকতা ও শান্তির বার্তা প্রচার করা হয়।

অরূপ বিশ্বাস বলেন, এই প্রথম তথ্য ও সংস্কৃতি বিভাগ বিভিন্ন রাজ্য থেকে আগত তীর্থযাত্রীদের সুবিধের জন্য সাতটি ভাষায় ঘোষণা করছে- বাংলা, ভোজপুরি, হিন্দি, মারাঠি, ওড়িয়া, তামিল ও তেলেগুতে। কড়া নজরদারি রয়েছে মেলা উপলক্ষ্যে। তীর্যযাত্রীদের নিরাপত্তা সুনিশ্চিত করা হয়েছে। কড়া নিরাপত্তা রয়েছে মেলা প্রাঙ্গনে, এখনও পর্যন্ত ৩৫ জনকে গ্রেফতার করা হয়েছে।

কোস্টগার্ডের কর্মী ও বিপর্যয় মোকাবিলা বাহিনী মোতায়েন রয়েছে। উপকূল বরাবর নজরদারি চালান হচ্ছে। মেলার মাঠে রয়েছে পুলিশ কর্মীরা। এদের সঙ্গেই কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করছেন স্বেচ্ছাসেবকরা। পরো মেলার মাঠে পর্যবেক্ষণের জন্য ১০০০ এরও বেশি সিসিটিভি ক্যামেরা ও ২৫টি ড্রোন মোতায়েন করা হয়েছে।

আরও পড়ুনঃ

মকর সংক্রান্তির দিনে এইভাবেই সূর্য পুজো করুন, তাতে সূর্যদেবের আশীর্বাদে জীবন বদলে যাবে

মকর সংক্রান্তির প্রথম সূর্যের আলো পড়ে এই সূর্য মন্দিরে, চলুন ঘুরে আসি দেশের সূর্য মন্দিরগুলিতে

মকর মেলায় পদদলিত হয়ে মৃত ১, ভগবান সিংহনাথকে দর্শন করতে গিয়ে আহত ২০

Share this article
click me!