Panchayat Election: ভোটের আবহে তীর ঘুরে গেল রাজীব সিনহার দিকে, নিয়োগের বৈধতায় সন্দেহ রেখে হাইকোর্টে মামলা

একেবারে শুরুতেই রয়েছে গণ্ডগোল? নির্বাচন কমিশনার হিসেবে রাজীব সিনহাকে নিয়োগ করাই নাকি অবৈধ! এই মর্মে হাইকোর্টে দায়ের হল মামলা। 

Web Desk - ANB | Published : Jun 26, 2023 7:23 AM IST / Updated: Jun 26 2023, 01:04 PM IST

রাজীব সিনহাকে পশ্চিমবঙ্গের রাজ্য নির্বাচন কমিশনার হিসেবে বেছে নিয়েছিলেন রাজ্যপাল সি ভি আনন্দ বোস। নবান্নের পক্ষ থেকেই মনোনয়ন তালিকায় একাধিকবার তাঁর নাম সুপারিশ করা হয়েছিল, কয়েকবার নাকচ করে দেওয়ার পর তাঁকেই কমিশনার হিসেবে বেছে নেন রাজ্যপাল। এরপর নির্বাচনের দিন হিসেবে ধার্য হয়েছে ৮ জুলাই। দিন ঘোষিত হওয়ার পর থেকে রাজ্যের একাধিক জায়গায় হিংসা, হানাহানি খবর প্রকাশ্যে এসেছে। এরপরেই কমিশনার রাজীব সিনহাকে নিয়ে রাজ্যপালের সাথে শুরু হয়েছে রাজ্য সরকারের দ্বন্দ্ব। সেই দ্বন্দ্বে এবার জুড়ে গেল বৈধতা- অবৈধতার প্রশ্ন।

একাধিকবার রাজীব সিনহাকে রাজভবনে ডেকে পাঠালেও ব্যস্ততার কারণ দেখিয়ে তিনি হাজিরা এড়িয়ে গিয়েছেন বলে ক্ষুব্ধ হয়েছিলেন রাজ্যপাল সি ভি আনন্দ বোস। এই কারণে রাজীব সিনহার জয়েনিং রিপোর্টে সই না করে ফেরত পাঠিয়ে দিয়েছিলেন তিনি। এরপরেই তাঁকে নিয়োগ করার কাগজের বৈধতা নিয়ে সন্দেহ প্রকাশ করে হাইকোর্টে জনস্বার্থ মামলা দায়ের করলেন আইনজীবী নবেন্দু বন্দ্যোপাধ্যায়। মামলা দায়েরের অনুমতিও প্রদান করেছেন প্রধান বিচারপতি টি এস শিবজ্ঞানমের ডিভিশন বেঞ্চ। 

৭ জুন রাজীব সিনহাকে রাজ্য নির্বাচন কমিশনার হিসেবে নিযুক্ত করেছিলেন রাজ্যপাল। কিন্তু, হঠাতই ২১ জুন, বুধবার তাঁর জয়েনিং রিপোর্ট ফেরত পাঠিয়ে দেন তিনি। এরপর তড়িঘড়ি রাজভবনে পৌঁছে যান রাজীব সিনহা। জয়েনিং রিপোর্ট প্রসঙ্গে প্রায় দেড় ঘণ্টা ধরে আনন্দ বোসের সঙ্গে আলোচনা হয় তাঁর। সেদিন রাজ্যপাল তাঁকে অশান্তি নিয়ন্ত্রণের জন্য সমস্ত রকম কড়া পদক্ষেপ নেওয়ার পরামর্শ দিলেও তাল কাটল ২৬ জুন, শনিবার। রাজীব সিনহার নিয়োগ নাকি বৈধই নয়, এই দাবি তুলে নিয়োগের কাগজপত্র সম্পর্কে জনস্বার্থ মামলা দায়ের করা হল কলকাতা হাইকোর্টে। আসন্ন শুক্রবার প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চে মামলাটির শুনানি হওয়ার সম্ভাবনা রয়েছে।

আরও পড়ুন- 
Murder Case: অবিশ্বাস্য ঘটনা! বউয়ের ‘খুব কাছাকাছি’ যাওয়ার জন্য বন্ধুর গলা কেটে রক্ত খেলেন কর্ণাটকের ব্যবসায়ী
বিশেষজ্ঞকে ‘পাগলের ডাক্তার’ ভেবে যদি মানসিক ব্যধিগ্রস্ত মানুষ চিকিৎসা করাতে রাজি না হন, তাহলে তাঁকে সাহায্য করবেন কীভাবে?
Uttarakhand Landslide: ব্যাপক বৃষ্টির জেরে মর্মান্তিক দুর্ঘটনা, উত্তরাখণ্ডে ভূমিধস হয়ে প্রাণ গেল ২ যাত্রীর

Read more Articles on
Share this article
click me!