TET Case: সুপ্রিম কোর্টে পিছিয়ে গেল প্রাথমিকে নিয়োগ মামলার শুনানি, সমস্যায় ১২ হাজার চাকরিপ্রার্থী

প্রাথমিক শিক্ষক নিয়োগ মামলায় শুনানি পিছিয়ে গেল সুপ্রিম কোর্টে। প্রাথমিকে শিক্ষক নিয়োগ মামলায় অন্তবর্তী স্থগিতাদেশ দিয়েছিল সুপ্রিম কোর্ট। শুক্রবার সেই মামলার শুনানি হওয়ার কথা ছিল।

 

Saborni Mitra | Published : Sep 14, 2023 4:23 PM IST / Updated: Sep 14 2023, 09:57 PM IST

চলতি বছর প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার অর্থাৎ TET পরীক্ষার বিজ্ঞপ্তি জারি হয়ে গেছে। বৃহস্পতিবার থেকে ফর্ম ফিলাপও শুরু হয়ে গেছে। এই অবস্থায় প্রাথমিক শিক্ষক নিয়োগ মামলায় শুনানি পিছিয়ে গেল সুপ্রিম কোর্টে। প্রাথমিকে শিক্ষক নিয়োগ মামলায় অন্তবর্তী স্থগিতাদেশ দিয়েছিল সুপ্রিম কোর্ট। শুক্রবার সেই মামলার শুনানি হওয়ার কথা ছিল। কিন্তু মামলার শুনানি পিছিয়ে যায়। যার জেরে আবারও অনিশ্চিত ভবিষ্যতের দিকে তাকিয়ে থাকতে হবে পশ্চিমবঙ্গের প্রায় ১২ হাজার চাকরিপ্রার্থীকে।

চলতি নিয়োগ প্রক্রিয়ায় প্রাথমিকে ১২ হাজার চাকরিপ্রার্থীর নিয়োগ প্রক্রিয়া শুরু করেছিল প্রাথমিক শিক্ষা পর্ষদ। কিন্তু সুপ্রিম কোর্টের ডিভিশন বেঞ্চ এই নিয়োগ প্রক্রিয়ার ওপর অন্তবর্তী স্থগিতাদেশ জরি করে। জানিয়ে দেওয়া হয়েছিল পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত নিয়োগ করতে পারবে না মধ্য শিক্ষা পর্ষদ। সেই মামলারই শুনানি পিছিয়ে গেল।

গত বছর ২৯ সেপ্টেম্বর কলকাতা হাইকোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় এই মামলার শুনানিতে বলেছিলেন, যেসব চাকরি প্রার্থীদের ডিএলএড প্রশিক্ষণ রয়েছে তাদের সকলেই নিয়োগ প্রক্রিয়ায় শামিল করা যাবে। পরবর্তীকালে চাকরি প্রার্থীদের একাংশ আবারও আদালতের দ্বরস্থ হয়। তখন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্য়ায় রায় দেন, ডিএলএড পরীক্ষার অন্তিম বর্ষের পড়ুয়াদেরও নিয়োগ প্রক্রিয়ায় সামিল করতে হবে।

পরবর্তীকালে কলকাতা হাইকোর্টের ডিভিশন বেঞ্চ এই নির্দেশ খারিজ করে দেয়। ডিভিশন বেঞ্চের যুক্তি ছিল নিয়োগের দিন ঘোষণা পর্যন্ত চাকরিপ্রার্থীরা প্রশিক্ষণহীন। তাই তাদের নিয়োগ প্রক্রিয়ায় অংশগ্রহণ বৈধ নয়। ডিভিশন বেঞ্চের নির্দেশকে চ্যালেঞ্জ জানিয়ে চাকরিপ্রার্থীদের একাংশ সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিল। জুলাই মাসে এই মামলায় অন্তবর্তী স্থগিতাদেশ দিয়েছিল সুপ্রিম কোর্ট। শুক্রবার শুনানির কথা ছিল। সেই শুনানি পিছিয়ে গেল।

বুধবার পর্ষদ জানিয়েছে, আগামী ১০ ডিসেম্বর টেট পরীক্ষা হবে। দুপুর ১২টা থেকে বেলা ৩টে পর্যন্ত পরীক্ষা হবে। এবারও ওআরএম শিটের মাধ্যমে পরীক্ষা নেওয়া হবে। পরীক্ষা নেওযার ক্ষেত্রে আগেরবারের সফল মডেল কে এবারও কাজে লাগাবে পর্ষদ সভাপতি। আইনি জটিলতা নিয়ে নিয়োগ করতে চায় করতে চায় পর্ষদ।

Share this article
click me!