বৃষ্টিতে ভিজল শহর কলকাতা, স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি কমে গেল তাপমাত্রার পারদ, তাপপ্রবাহ থেকে নিস্তার

হাওয়া অফিস জানিয়েছে, আপাতত বিক্ষিপ্ত ভাবে বৃষ্টি চলবে ভারতের উত্তর থেকে দক্ষিণে।

Web Desk - ANB | Published : Apr 24, 2023 1:43 AM IST / Updated: Apr 24 2023, 01:12 PM IST

বঙ্গোপসাগর থেকে প্রচুর পরিমাণে জলীয় বাষ্প ঢুকছে বাংলায়। তার জেরেই আপাতত স্বস্তিতে গোটা রাজ্য। তাপপ্রবাহের সম্ভাবনা আপাতত নেই। সোমবার বেলা সাড়ে এগারোটা থেকেই কালো মেঘে ঢেকে গেল কলকাতার আকাশ। বারোটা থেকে ঝেঁপে বৃষ্টি। এই বৃষ্টি আরও ৩-৪ দিন ধরে চলবে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। একই পরিস্থিতি রয়েছে ভারতের মধ্য-পূর্ব, উত্তর-পূর্ব এবং দক্ষিণ অংশেও। আগামী চার দিন দেশের কোথাওই প্রায় তাপপ্রবাহের সম্ভাবনা নেই বলে জানিয়েছে মৌসম ভবন।

চূড়ান্ত গরম থেকে মুক্তি মিলেছে এপ্রিলের মধ্যভাগ থেকেই। ঘূর্ণাবর্তের জেরে ছিটেফোঁটা বৃষ্টি হলেও তাপমাত্রার পারদ ৪২ ডিগ্রি থেকে এক ধাক্কায় নেমে গেছে ৩৭-৩৮ ডিগ্রিতে। তারপর সোমবার বেলার দিকে ভালোরকম বৃষ্টিতে ভিজল শহর। দিনের তাপমাত্রা কমে গেল হু হু করে, তার সঙ্গে দোসর ঝোড়ো হাওয়া। বিক্ষিপ্তভাবে বাজও পড়ল বিভিন্ন জায়গায়। মৌসম ভবন জানিয়েছে, আগামী ৩ দিন পূর্ব এবং পশ্চিম ভারতে দিনের তাপমাত্রার খুব একটা হেরফের হবে না। তবে তার পরের দু’দিন ফের বাড়তে পারে তাপমাত্রা। সে সময় ২ থেকে ৪ ডিগ্রি সেলসিয়াস বাড়তে পারে দিনের তাপমাত্রা। দেশের বাকি অংশেও আগামী ২-৩ দিন তাপমাত্রার খুব একটা হেরফের হওয়ার সম্ভাবনা নেই। তবে কেরলে রবিবার থেকে আপেক্ষিক আর্দ্রতার কারণে অস্বস্তি বেড়েছে। কলকাতায় সোমবার সর্বোচ্চ তাপমাত্রা ৩২ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি, যা স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি কম। সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৪ ডিগ্রির আশেপাশে, সেই মাত্রাও স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি কম।

গত কয়েকদিন তীব্র তাপদাহের পর আবহাওয়ার বদল হল দক্ষিণবঙ্গে। বাঁকুড়া মেদিনীপুর ও পুরুলিয়া, বহু জেলাতেই স্বাভাবিকের নিচে রয়েছে সর্বোচ্চ তাপমাত্রা। বাঁকুড়া জেলার সর্বোচ্চ তাপমাত্রা হয়েছে ৩৬.৩ ডিগ্রি সেলসিয়াস। গাঙ্গেয় বঙ্গের প্রায় সবকটি জেলাতেই চলতি সপ্তাহে বৃষ্টি অব্যাহত থাকবে। অধিকাংশ জেলায় তাপমাত্রা থাকবে স্বাভাবিক অথবা স্বাভাবিকের থেকে নীচে। ২১ শে এপ্রিল থেকে দক্ষিণবঙ্গে আবহাওয়ার পরিবর্তন হওয়া শুরু হয়েছে। দুই ২৪ পরগণা, দুই মেদিনীপুর, ঝাড়গ্রাম, বীরভূম, মুর্শিদাবাদ, পশ্চিম বর্ধমান ও কলকাতাসহ গাঙ্গেয় উপকূলের সব জেলাগুলিতেই সোমবার বিক্ষিপ্তভাবে বৃষ্টি হতে পারে। এই বৃষ্টি আগামী ৩-৪ দিন ধরে অব্যাহত থাকবে। বৃষ্টি হওয়ার দরুন পতন হবে তাপমাত্রার পারদেও। আগামী ৩ দিনে দক্ষিণ বঙ্গের তাপমাত্রা এই রকমই চলবে, তারপর আগামী ২ দিন ধরে তাপমাত্রা আবার ২ থেকে ৩ ডিগ্রি পর্যন্ত বাড়তে পারে বলে জানিয়েছে হাওয়া অফিস।

উত্তরবঙ্গের তাপমাত্রার পারদও এখন অনেকটাই নিম্নমুখী। দার্জিলিংয়ে শিলাবৃষ্টির পরে তাপমাত্রা অনেকটাই কমেছে। কালিম্পং-এর তাপমাত্রাও স্বাভাবিকের নিচে নেমে গেছে। বৃষ্টিতে তাপমাত্রা কমেছে উত্তরবঙ্গের বাকি পাঁচ জেলাতেও। সোমবার উত্তরবঙ্গের প্রায় সব জেলাতেই হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি হবে বলে জানিয়েছে আবহাওয়া দফতর। বৃষ্টির সঙ্গে জারি থাকতে পারে বজ্রপাত। দার্জিলিং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহার, কালিম্পং, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদহ জেলাতে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত চলতে পারে টানা ৪ থেকে ৫ দিন ধরে।আগামী ৩ দিন ধরে তাপমাত্রা কমই থাকবে বলে পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস, তারপর ২ দিন ধরে তাপমাত্রা ফের ২ থেকে ৩ ডিগ্রি বৃদ্ধি পাবে।

আগামী ৩ দিন ধরে পূর্ব ভারতের বেশির ভাগ রাজ্যেই বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সঙ্গে ঝোড়ো হাওয়া বইতে পারে। ওড়িশায় ভারী বৃষ্টির সাথে শিলাবৃষ্টি হওয়ার সম্ভাবনা আছে। ২৪ এপ্রিল বিহারে শিলাবৃষ্টির সম্ভাবনা রয়েছে। উত্তরপূর্ব ভাগে আগামী ২দিন বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সঙ্গে ঝোড়ো হাওয়া বইতে পারে। অসম এবং মেঘালয়ে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আগামী ৪ দিন হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে মধ্যপ্রদেশের পূর্বাংশ, বিদর্ভ অঞ্চল এবং ছত্তীসগঢ়ে। সোমবার ছত্তীসগঢ়ে শিলাবৃষ্টির পূর্বাভাস রয়েছে। সোম এবং মঙ্গলবার বিদর্ভেও শিলাবৃষ্টি হতে পারে। আগামী ৩দিন ধরে বৃষ্টি হতে পারে কেরল, কর্নাটকের মধ্যভাগ, অন্ধ্রপ্রদেশ, পুদুচেরি ও তামিলনাড়ুতে। হালকা থেকে মাঝারি বৃষ্টির সঙ্গে ঝোড়ো হাওয়া বইতে পারে। তেলঙ্গানা এবং উপকূলবর্তী অন্ধ্রে শিলাবৃষ্টিও হতে পারে বলে জানিয়েছেন মৌসম ভবন। আগামী ৪ দিন বৃষ্টি হতে পারে মহারাষ্ট্র, মারাঠাওয়াড়ে। ২৬ এবং ২৭ এপ্রিল বৃষ্টি হতে পারে গুজরাতে। রাজস্থানের পশ্চিমাংশ ছাড়া বাকি রাজ্যে হালকা বৃষ্টি হতে পারে, তবে বিক্ষিপ্ত ভাবে।

আরও পড়ুন-

পরিবারে অশান্তি বা জীবনে ব্যর্থতার প্রধান কারণ হতে পারে ঘরের নেতিবাচক শক্তি, এই কুপ্রভাবগুলি দূর করার জন্য জেনে নিন প্রয়োজনীয় উপায়
রবিবারের পর সোমবার আবার কমল সোনা-রুপোর দাম, দেখে নিন আজকের লেটেস্ট আপডেট
ভারতের লজ্জা: অমর্ত্য সেনকে বিশ্বভারতীর দেওয়া 'উচ্ছেদ' নোটিসের বিরুদ্ধে সরব প্রাক্তন অর্থনৈতিক উপদেষ্টা কৌশিক বসু

Kolkata Police: এবার ডিজিটাল মাধ্যমে সাধারণ মানুষের সুরক্ষায় দ্বিগুণ জোর, কলকাতা পুলিশের নয়া পন্থা

Share this article
click me!