মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য কয়েকটি নিয়ম ঘোষণা, মানতেই হবে পড়ুয়াদের

সূত্রের খবর শিক্ষা দফতর এবং পুলিশ, বিদ্যুত্‍ ও পরিবহণ দফতরের সঙ্গে বৈঠকে মুখ্য সচিব ভগবতী প্রসাদ গোপালিকা পরিষ্কার জানিয়ে দিয়েছেন, পরীক্ষা কেন্দ্রে পুলিশ মোতায়েন থাকলেও তাঁদের দিয়ে পরীক্ষার্থীদের ব্যাগ, পকেট ইত্যাদি তল্লাশি করা যাবে না।

Parna Sengupta | Published : Jan 21, 2024 2:15 PM IST

সামনেই মাধ্যমিক পরীক্ষা। তারপর শুরু হবে উচ্চমাধ্যমিক। মাধ্যমিক পরীক্ষা শুরু হচ্ছে ২ ফেব্রুয়ারি থেকে। উচ্চ মাধ্যমিক পরীক্ষা শুরু হবে ১৬ ফেব্রুয়ারি থেকে। পরীক্ষার সময় ইতিমধ্যে বদল করা হয়েছে। সকাল ৯টায় রিপোর্টিং টাইম রাখা হয়েছে। পৌনে ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত চলবে পরীক্ষা। প্রতি বছরের মতো পরীক্ষাহলে ঢোকার সময় কিছু নিয়ম মানতে হবে পরীক্ষার্থীদের। কি কি নিয়ম। জেনে নিন বিস্তারিত।

সূত্রের খবর শিক্ষা দফতর এবং পুলিশ, বিদ্যুত্‍ ও পরিবহণ দফতরের সঙ্গে বৈঠকে মুখ্য সচিব ভগবতী প্রসাদ গোপালিকা পরিষ্কার জানিয়ে দিয়েছেন, পরীক্ষা কেন্দ্রে পুলিশ মোতায়েন থাকলেও তাঁদের দিয়ে পরীক্ষার্থীদের ব্যাগ, পকেট ইত্যাদি তল্লাশি করা যাবে না। পরীক্ষার্থীদের ব্যাগ বা পকেট পুলিশ তল্লাশি করলে পরীক্ষা শুরুর আগে তাদের মনে নেতিবাচক প্রভাব পড়তে পারে। এরা কেউ অপরাধী নয় যে পুলিশকে দিয়ে তল্লাশি করাতে হবে। মোবাইল বা কোনও ইলেকট্রনিক গেজেট নিয়ে কোনও পরীক্ষার্থী ঢুকছে কিনা তা দেখতে হলে স্কুলের কোনও শিক্ষক যেন তল্লাশি করেন।

Latest Videos

বৈঠকে মুখ্য সচিব পরিবহণ দফতরকে জানিয়ে দিয়েছেন, পরীক্ষার দিনগুলোতে যেন সকাল থেকে পর্যাপ্ত সংখ্যায় বাস থাকে। পরীক্ষায় সময়ে জেলা ও মফস্বলে বিদ্যুতের সরবরাহে কোনও ব্যঘাত যাতে না ঘটে। তা ছাড়া বন দফতরকে বলা হয়েছে, বনাঞ্চলে যেখানে হাতি বা বন্য পশু বেরিয়ে আসার কারণে যান চলাচলে অসুবিধা হয়, সেখানে ড্রপগেট ব্যবহার করতে। গত বছরও এরকম ৪০০ ড্রপ গেট বসানো হয়েছিল। এবার যেন অনুরূপ ব্যবস্থা থাকে।

দশম ও দ্বাদশ শ্রেণির বোর্ডের পরীক্ষায় টোকাটুকি ও নকল করার ব্যাপারে আগে হিন্দিবলয়ের কয়েকটি এলাকা কুখ্যাত ছিল। ইদানীং বাংলাতেও কয়েকটি স্পর্শকাতর এলাকা তৈরি হয়েছে। তা ছাড়া নতুন মাথাব্যাথার কারণ হয়ে উঠেছে পরীক্ষা শুরু হওয়ার আগে প্রশ্নপত্র ফাঁস।

মাধ্যমিক পরীক্ষার্থীদের তাই মোবাইল ফোন বা কোনও ইলেকট্রনিক গ্যাজেট নিয়ে পরীক্ষার হলে ঢুকতে নিষেধ করে দেওয়া হয়েছে। উচ্চ মাধ্যমিকের পরীক্ষার্থীদের জন্যও একই নিয়ম চালু হয়েছে। গত বছর থেকে মধ্যশিক্ষা পর্ষদ ও উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ পরিষ্কার জানিয়ে দিয়েছে, কী কী নিয়ে পরীক্ষার হলে ঢোকা যাবে না। তা ছাড়া পরীক্ষা কেন্দ্রগুলিতে পুলিশও মোতায়েন করা হয়েছে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!

Latest Videos

Bangladesh-এর জালে Kakdwip-এর দুটি মৎস্যজীবী ট্রলার! ফিরবেন তো মৎস্যজীবীরা? | South 24 Parganas News
Krishnanagar Latest Update : কৃষ্ণনগর হাড়হিম করা ঘটনার সঙ্গে কতজন জড়িত! জানিয়ে দিলেন ডিজি দক্ষিণবঙ্গ
৮ কোটি টাকার কাজেও এত ক্ষোভ! বাঁধ পরিদর্শনে এসে মহিলাদের বিক্ষোভের তোপে জেরবার উন্নয়ন মন্ত্রী! দেখুন
অভয়া কাণ্ডের প্রতিবাদে অনশনের পাশাপাশি এবার শুরু হলো গণস্বাক্ষর কর্মসূচি! | RG Kar Protest
বাড়ছে রহস্য! রাহুলের সঙ্গে চলে গিয়েছিল! মৃতা তরুণীর মায়ের বিস্ফোরক মন্তব্য | Krishnanagar News