গ্রুপ ডি-এর শূন্যপদের জন্য ফের তালিকা প্রকাশ করল এসএসসি, ওয়েটিং লিস্টে থাকা ১,৪৪৪ জনের নাম প্রকাশ হল

এই তালিকাও চূড়ান্ত নয় বলেই জানাচ্ছে কমিশন। ওয়েটিং লিস্টেও অযোগ্য প্রার্থী থাকার সম্ভাবনা থাকছে। ফলে এই তালিকাও পরিবর্তন হতে পারে বলে এসএসসির পক্ষ থেকে জানানো হয়েছে।

Web Desk - ANB | Published : Feb 12, 2023 11:05 AM IST

মাত্র ৭ মিনিটেই চাকরি বাতিল হয়েছিল ১,৯১১ জনের। ওএমআর শিটে দুর্নীতির অভিযোগে হাই কোর্টের নির্দেশে গ্রুপ ডি-র পদে চাকরি খুইয়েছিলেন ১,৯১১ জন। এবার সেই শূন্যপদে চাকরির জন্য নতুন করে তালিকা প্রকাশ করল এসএসসি। ১,৪৪৪ জনের নাম বেরোল নতুন তালিকায়। নতুন তালিকায় নাম বেরোনো প্রত্যেকেই ওয়েটিং লিস্টে ছিল বলে জানা যাচ্ছে। এই মুহূর্তে দাঁড়িয়ে এই তালিকাও চূড়ান্ত নয় বলেই জানাচ্ছে কমিশন। ওয়েটিং লিস্টেও অযোগ্য প্রার্থী থাকার সম্ভাবনা থাকছে। ফলে এই তালিকাও পরিবর্তন হতে পারে বলে এসএসসির পক্ষ থেকে জানানো হয়েছে।

চলতি সপ্তাহেই গ্রুপ ডি পদে বাতিল হয়েছে ১,৯১১ জনের চাকরি। বিচারপতি গঙ্গোপাধ্যায়ের নির্দেশে অবিলম্বে এই চাকরি প্রাপকদের সুপারিশপত্র প্রত্যাহার করল কমিশন। এই মর্মে শুক্রবারই আদালতে হলফনামা জমা দিল কমিশন। বিচারপতি এদিন স্পষ্ট জানিয়ে দেন যে প্রার্থীদের সুপারিশপত্র বাতিল করা হবে, তাঁরা অন্য কোনও চাকরির পরীক্ষায় আর বসতে পারবেন না। শুক্রবার স্কুল সার্ভিস কমিশন (এসএসসি)-এর আইনজীবী নিজে মুখেই স্বীকার করেন যে ১,৯১১ জন গ্ৰুপ-ডি প্রার্থীকে বেআইনিভাবে নিয়োগ করা হয়েছিল। সেই সময় এসএসসির চেয়ারম্যান ছিলেন সুবীরেশ ভট্টাচার্য, আদালতকে তাও জানান আইনজীবী। কমিশনের দেওয়া তথ্য যাচাই করার পর ওই সব প্রার্থীর চাকরির জন্য যে সুপারিশপত্র দেওয়া হয়েছিল তা হলফনামা দিয়ে স্বীকার করা হয়।

শুক্রবার এই তথ্য সামনে আসার পরই বিচারপতি গঙ্গোপাধ্যায়ের নির্দেশে ওয়েব সাইটে বিজ্ঞপ্তি দিয়ে প্রার্থীদের সুপারিশ প্রত্যাহার করে নিল এসএসসি। আইন মেনে এসএসসিকে অবিলম্বে ওই প্রার্থীদের চাকরি বাতিল করার নির্দেশ দিল আদালত। শুধু তাই নয় তৎকালীন এসএসসির চেয়ারম্যান ছিলেন সুবীরেশ ভট্টাচার্যকে নিয়েও কড়া পদক্ষেপ নিল আদালত। সুবীরেশ ভট্টাচার্যকে এই মামলায় যুক্ত করার পাশাপাশি কাদের কথায় এত বেআইনি নিয়োগ হয়েছে অবিলম্বে তাঁদের নাম জানাতে নির্দেশ দিল আদালত। প্যানেলের মেয়াদ শেষ হয়ে যাওয়ার পরও ২৫ জনের নিয়োগ হয়েছে বলে অভিযোগ ওঠে কমিশনের বিরুদ্ধে। সেই অভিযোগের উপর ভিত্তি করে এই মামলার সূত্রপাত হয়েছে। কমিশন আদালতে জানিয়েছিল, তাঁরা ওই ২৫ জনের নিয়োগের সুপারিশ করেনি। তাহলে কীভাবে এই নিয়োগ সুপারিশ ছাড়া করা হয়েছে। কীভাবে ওই ২৫ জন দুই বছর ধরে চাকরি করছে, প্রশ্ন উঠে এসেছে। এরপরেই সিবিআই তদন্তের নির্দেশ দিয়েছিলেন বিচারপতি অভিজিৎ বন্দ্য়োপাধ্যায়।

আরও পড়ুন - 

বাংলাদেশের নতুন রাষ্ট্রপতি শাহবুদ্দীন চুপ্পু, আওয়ামি লিগের প্রথম সারির নেতাদের হিসেবে পরিচিত 'চুপ্পুভাই'

জমি বিতর্কে এবার কড়া হলেন নোবেলজয়ী অমর্ত্য সেন, বিশ্বভারতী কর্তৃপক্ষকে প্রকাশ্যে ক্ষমা চাওয়ার নির্দেশ

বিশ্ববিদ্যালয়ের আচার্য হিসেবে মুখ্যমন্ত্রীর নিয়োগের বিলে সই করবেন না রাজ্যপাল, সুকান্ত মজুমদারের সঙ্গে সাক্ষাতের পরই কড়া বার্তা

Share this article
click me!