নীল আলোর খোঁজে! গঙ্গার নীচে মেট্রোর প্রথম সফরে ছবি তোলার হিড়িকে নাজেহাল যাত্রীরা

দেশের মধ্যে প্রথম মেট্রো পরিষেবা শুরু হয়েছিল কলকাতায়। এবার দেশের মধ্যে প্রথম নদীর নীচ দিয়ে মেট্রো চলল, তা-ও কলকাতায়। নিঃসন্দেহে শহরের যানবাহন ব্যবস্থায় এক অভাবনীয় উন্নতি লক্ষ্য করা যাবে আগামী দিনে।

Rajat Karmakar | Published : Mar 15, 2024 7:50 AM IST / Updated: Mar 15 2024, 01:21 PM IST

দেশের মধ্যে প্রথম মেট্রো পরিষেবা শুরু হয়েছিল কলকাতায়। এবার দেশের মধ্যে প্রথম নদীর নীচ দিয়ে মেট্রো চলল, তা-ও কলকাতায়। নিঃসন্দেহে শহরের যানবাহন ব্যবস্থায় এক অভাবনীয় উন্নতি লক্ষ্য করা যাবে আগামী দিনে। তার আগে অন্য এক দৃশ্য লক্ষ্য করা গেল হাওড়া ময়দান মেট্রো স্টেশনে। ঐতিহাসিক মেট্রোর প্রথম সফরের সাক্ষী থাকতে উপচে পড়া ভিড়। স্থানীয়রা তো বটেই, পড়শি একাধিক রাজ্য থেকে বহু মানুষ দিনের প্রথম মেট্রো চড়তে হাজির সেখানে। রাত ২টো থেকে লাইন দিয়ে দাঁড়িয়ে টিকিট কাটার হিড়িক ছিল দেখার মতো। যার জেরে নাভিশ্বাস ওঠার জোগার অফিস যাত্রীদের।

নীল আলোর খোঁজে!

গঙ্গার নীচ থেকে যাওয়ার সময় টানেলে নীল আলো জ্বলবে, এটা আগে থেকেই দেখানো হয়েছিল। ফলে সেই নীল আলো ক্যামেরাবন্দি করতে প্রায় প্রতিযোগিতা শুরু হয়ে যায় মেট্রোর মধ্যে। এদের মধ্যে অনেকে আবার কন্টেন্ট ক্রিয়েটর। কার আগে প্রাণ কে করিবে দান... অনেকটা এমনই অবস্থা পকেট থেকে মোবাইল বার করে গঙ্গার নীচের সফর মোবাইলে তুলে রাখার অদম্য প্রয়াসে নাজেহাল বেশিরভাগ যাত্রী।

গত ৬ মার্চ গঙ্গার নীচের মেট্রোপথের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ওই দিন শহরের আরও দু’টি মেট্রো রুটেরও উদ্বোধন করেন তিনি। তার মধ্যে ছিল জোকা-তারাতলা এবং নিউ গড়িয়া-রুবি মেট্রো। তবে শহরের বাকি দু’টি মেট্রো পথের তুলনায় এসপ্ল্যানেড থেকে হাওড়া ময়দান, এই রুট নিয়েই যাত্রীদের মধ্যে উৎসাহ অনেক বেশি। কারণ হাওড়া স্টেশন থেকে কলকাতামুখী জনতা অত্যন্ত দ্রুত শহরের প্রাণ কেন্দ্রে বিনা কোনও যানজটে পৌঁছে যাবেন। একই ভাবে দ্রুত হাওড়া স্টেশনে পৌঁছতে চাওয়া যাত্রীরাও বিরাট সুবিধা পাবেন।

হাওড়া ময়দান থেকে এসপ্ল্যানেড রুটে স্টেশনগুলি হল, হাওড়া ময়দান, হাওড়া স্টেশন, মহাকরণ এবং এসপ্ল্যানেড। হাওড়ায় মেট্রো স্টেশন পুরনো এবং নতুন কমপ্লেক্সের মাঝখানে, যা ১২ নম্বর প্ল্যাটফর্ম থএকে দেখা যায়। এর ফলে পূর্ব এবং দক্ষিণ-পূর্ব রেল, উভয় দিকের যাত্রীদেরই সুবিধা হবে মেট্রো ধরতে। সকাল সাতটায় প্রথম মেট্রো ছাড়বে হাওড়া ময়দান থেকে। সাত মিনিট অন্তর মেট্রো পাওয়া যাবে। শেষ মেট্রো চলবে রাত ৯টায়। সোমবার থেকে শনিবার এই পরিষেবা নিতে পারবেন যাত্রীরা। রবিবার বন্ধ থাকবে।

Share this article
click me!