ইউনেস্কোর হাত ধরে ফের লাভবান হতে চলেছে বাংলা, শিক্ষাব্যবস্থা নিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে জরুরি চিঠি

চলতি সপ্তাহেই ইউনেস্কোর শিক্ষা সংক্রান্ত সংস্থার সঙ্গে বৈঠকে বসতে চলেছেন রাজ্য প্রশাসনের শীর্ষ আধিকারিকরা। শিক্ষাব্যবস্থার কোন কোন দিকগুলিতে তাঁরা যুক্ত হতে চান, সে বিষয়ে বিস্তারিত আলোচনা হবে।

Web Desk - ANB | Published : Mar 8, 2023 11:20 AM IST / Updated: Mar 08 2023, 04:55 PM IST

আন্তর্জাতিক মঞ্চে আরও একবার লাভবান হতে চলেছে পশ্চিমবঙ্গ। এবার বাংলার শিক্ষা ব্যবস্থার সঙ্গে যুক্ত হতে চেয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে জরুরি পাঠাল খোদ ইউনেস্কো। ‘ইউনেস্কো ইনস্টিটিউট ফর লাইফ লং লার্নিং’ এর তরফে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উদ্দেশে ওই চিঠিটি পেয়েই প্রয়োজনীয় পদক্ষেপ নিতে শুরু করে দিয়েছে নবান্ন। মূলত ইউনেস্কোর অধীনে থাকা এই সংস্থাটি পৃথিবীর বহু শিক্ষার প্রসারের উদ্যোগ নিয়ে থাকে। বিশেষ করে, প্রাথমিক শিক্ষা থেকে শুরু করে বুনিয়াদি শিক্ষা সহ শিক্ষার বিভিন্ন ক্ষেত্রে ছাত্র-ছাত্রীদের কী প্রয়োজন, সেই বিষয়ে সুপারিশ ও পরামর্শ দিয়ে থাকে এই সংস্থা।

নবান্ন সূত্রে জানা গেছে, পশ্চিমবঙ্গে স্কুল শিক্ষায় একাধিক সামাজিক প্রকল্প চালু করেছে রাজ্য সরকার। ইউনেস্কোর অধীনে থাকা সংস্থাটি এই প্রকল্পগুলিতেই বিশেষভাবে নজর দিয়ে রাজ্যের সঙ্গে যুক্ত হতে চেয়েছে। মূলত রাজ্যের গোটা শিক্ষা ব্যবস্থার সঙ্গে যুক্ত হতে চেয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে চিঠি দিয়েছে ইউনেস্কো। চলতি সপ্তাহেই ইউনেস্কোর এই সংস্থার সঙ্গে বৈঠকে বসতে চলেছেন রাজ্য প্রশাসনের শীর্ষ আধিকারিকরা। শিক্ষাব্যবস্থার কোন কোন দিকগুলিতে তাঁরা যুক্ত হতে চান, সে বিষয়ে বিস্তারিত আলোচনা হবে বলেই নবান্ন সূত্রে জানা গেছে।

এর আগেই বিশ্বের দরবারে স্বীকৃতি পেয়েছিল পশ্চিমবঙ্গের ‘কন্যাশ্রী’ প্রকল্প। এরাজ্যের প্রাথমিক শিক্ষা ব্যবস্থা নিয়েও বিভিন্ন সময় প্রশংসা করেছে দেশ-বিদেশের বহু সংস্থা। সম্প্রতি ইউনেস্কোর তরফে বাংলার দুর্গা পুজোকে বিশেষ স্বীকৃতি দেওয়া হয়েছে। এবার দুর্গা পুজোর পর রাজ্য শিক্ষা ব্যবস্থার সঙ্গে ইউনেস্কোর যুক্ত হওয়াকে যথেষ্টই গুরুত্বপূর্ণ বলে মনে করছে প্রশাসনিক মহল। স্কুল শিক্ষার স্কলারশিপ এর পাশাপাশি ‘সবুজ সাথী’ প্রকল্পের মাধ্যমে সাইকেল দেওয়া, উচ্চ মাধ্যমিক স্তরের পড়ুয়াদের ট্যাব কেনার জন্য টাকা দেওয়া, ছাত্র-ছাত্রীদের বিনামূল্যে বই দেওয়া সহ একাধিক প্রকল্প চালিয়ে নিয়ে যাচ্ছে রাজ্য সরকার। ইউনেস্কোর প্রতিনিধিদের বৈঠকে এই সামাজিক প্রকল্পগুলিকে বিশেষভাবে তুলে ধরা হবে বলেই জানা গেছে।

আরও পড়ুন-

‘এক সপ্তাহে প্রায় ২০ কোটি টাকার গরু পাচার হত’, নয়াদিল্লিতে অনুব্রত মণ্ডলকে প্রশ্ন করে চাঞ্চল্যকর তথ্য হাতে পেল ইডি
মার্ক জ়াকারবার্গের ‘মেটা’ থেকে আবার হাজার হাজার কর্মী ছাঁটাই? চলতি মাসেই আশঙ্কায় কর্মীরা

শুরু হতে চলেছে এসপ্ল্যানেড থেকে হাওড়া মেট্রোর ট্রায়াল রান, ২০২৩-এই সুখবর পেতে চলেছেন বঙ্গবাসী

Share this article
click me!