পশ্চিমবঙ্গের আকাশে ঘনাচ্ছে মেঘ, চলতি সপ্তাহে একাধিক জেলায় বৃষ্টির পূর্বাভাস দিল আলিপুর আবহাওয়া দফতর

সপ্তাহের মধ্যভাগে শুরু হয়ে এই বৃষ্টি একেবারে সপ্তাহান্ত পর্যন্ত অব্যাহত থাকার সম্ভাবনা রয়েছে। 

Web Desk - ANB | Published : Mar 6, 2023 3:05 AM IST

চলতি বছরে শীতের মুখ প্রায় দেখতেই পায়নি বাঙালি। একেবারে কার্তিক মাস থেকে তাপমাত্রা নীচের দিকে নামতে শুরু করে দিলেও শীতের আসল সময়, পৌষ বা মাঘ মাসে উষ্ণতম দিন পেয়েছে বাংলা। ফাল্গুনের শুরু থেকেই পারদের ঊর্ধ্বগমন অব্যাহত আছে। মার্চের শুরুতেই হু হু করে চড়তে শুরু করে দিয়েছে পশ্চিমবঙ্গের তাপমাত্রা। বেলা বাড়লেই কাঠফাটা রোদ্দুর নিয়ে বাড়ছে গরম। এই পরিস্থিতিতে এবার বেশ কয়েকটি জেলায় বৃষ্টির সতর্কতা জারি করল আলিপুর আবহাওয়া দফতর।

আবহাওয়া দফতরের রিপোর্ট অনুযায়ী, ৬ মার্চ সোমবার, কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছাড়িয়ে যেতে পারে ৩৪ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের চেয়ে যা ২ ডিগ্রি বেশি। দিনের সর্বনিম্ন তাপমাত্রা নেমে যেতে পারে ২২ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি, যা স্বাভাবিকের চেয়ে ১ ডিগ্রি বেশি। দক্ষিণে গাঙ্গেয় পশ্চিমবঙ্গে আপাতত আবহাওয়া একই রকম চলবে বলে জানিয়েছে হাওয়া অফিস। দিন এবং রাত, কোনও তাপমাত্রারই খুব-একটা হেরফের হবে না।

অন্যদিকে, উত্তরবঙ্গে রবিবার দার্জিলিং জেলার সর্বনিম্ন তাপমাত্রা বেড়ে রয়েছে ৯.৫ সেলসিয়াসের কাছাকাছি, যা স্বাভাবিকের চেয়ে ৫ ডিগ্রি বেশি। দিনের সর্বোচ্চ তাপমাত্রা পৌঁছে যেতে পারে প্রায় ১৭.৮ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। যা স্বাভাবিকের চেয়ে ৩ ডিগ্রি বেশি। কালিম্পং জেলার সর্বোচ্চ তাপমাত্রা ২২ ডিগ্রি সেলসিয়াস থেকে বেড়ে হয়েছে ২৩ ডিগ্রির কাছাকাছি। স্বাভাবিকের চেয়ে যা ৩ ডিগ্রি বেশি। দিনের সর্বনিম্ন তাপমাত্রা হতে পারে হতে পারে ১১.৮ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের চেয়ে ২ ডিগ্রি বেশি।

আলিপুর আবহাওয়া দফতর বলছে, সোমবার উত্তরের কয়েকটি জেলায় বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। দার্জিলিং ও কালিম্পং জেলায় বৃষ্টি হতে পারে। বৃষ্টির পরিমাণ খুবই সামান্য থাকলেও দুটি সমস্ত জেলায় বাজ পড়ার সতর্কতা জারি করেছে হাওয়া অফিস। কালিম্পঙের বৃষ্টি আগামিকাল পর্যন্ত চলার সম্ভাবনা রয়েছে। তবে, দার্জিলিঙে গোটা সপ্তাহ জুড়েই বৃষ্টিপাত অব্যাহত থাকার সম্ভাবনা আছে। বৃষ্টির জেরে তাপমাত্রায় খুব বেশি পরিবর্তন হবে না বলেই জানিয়েছেন আবহাওয়াবিদরা।

অন্যদিকে, দক্ষিণবঙ্গে আকাশ সোমবার বেশ পরিষ্কার থাকলেও চলতি সপ্তাহে সেদিকেও বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। আলিপুর আবহাওয়া দফতর বলছে, সোম এবং মঙ্গলবার আবহাওয়া শুষ্ক থাকলেও বৃষ্টি শুরু হতে পারে বুধবার থেকে। এই বৃষ্টি টানা ২-৩ দিন চলার সম্ভাবনা রয়েছে। হালকা থেকে মাঝারি বৃষ্টির সঙ্গে এখানেও বাজ পড়ার সতর্কতা জারি করেছে হাওয়া অফিস। দক্ষিণে পুরুলিয়া জেলায় বুধবার থেকে বৃষ্টি শুরু হওয়ার সম্ভাবনা থাকলেও বাঁকুড়া এবং ঝাড়গ্রামে বৃষ্টি হতে পারে বৃহস্পতিবার থেকে। সপ্তাহের মধ্যভাগে শুরু হয়ে এই বৃষ্টি একেবারে সপ্তাহান্ত পর্যন্ত অব্যাহত থাকার সম্ভাবনা রয়েছে।

আরও পড়ুন-

Earthquake Today: সপ্তাহের শুরুতেই জোড়া ভূমিকম্পে কেঁপে উঠল ভারতের মাটি, সোমবার সকাল হতেই গুজরাট ও নিকোবরে ভূমিকম্পের আঘাত
সোমবার কোন শহরে বেড়ে গেল জ্বালানির দাম? চোখ রাখুন আজকের পেট্রোল-দরে

ব্রা পরে মহিলারা মডেলিং করতে পারবেন না, চিন সরকারের সিদ্ধান্তের বিরোধিতা করে এবার মহিলাদের অন্তর্বাস পরে বেরোচ্ছেন পুরুষরাই

Share this article
click me!