ভ্যাপসা গরম থেকে কবে মিলবে মুক্তি? পয়লা বৈশাখ দুপুর থেকেই আকাশে মেঘের আনাগোনা

পয়লা বৈশাখের দিনে কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪১ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের তুলনায় পাঁচ ডিগ্রি বেশি।

 

Web Desk - ANB | Published : Apr 15, 2023 1:13 PM IST

পয়লা বৈশাখের বিকেল থেকেই আকাশে মেঘের আনাগোনা। তাহলেকে স্বস্তি বৃষ্টি নামবে? না তেমন কোনও সুখবর শোনায়নি আবহাওয়া দফতর। আপাতত রাজ্যের আবাহওয়ার পরিস্থিতিতে কোনও উন্নতি নেই। আপাতত পাঁচ দিন ভ্যাপসা গরমেই দিন কাটাতে হবে। রাতেও থাকবে অস্বস্তিকর পরিবেশ। ২০ এপ্রিল থেকে তাপমাত্রা উন্নতি হতে পারে বলেও হাওয়া অফিস সূত্রের খবর।

পয়লা বৈশাখের দিনে কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪১ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের তুলনায় পাঁচ ডিগ্রি বেশি। এদিন বাতাশে আপেক্ষিক আদ্রতার পরিমাণ ছিল ৩৭ ডিগ্রি সেলসিয়াস। কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৯.৬, স্বাভাবিকের তুলনায় চার ডিগ্রি বেশি। রাতের আপেক্ষিক আদ্রতা ছিল ৬৮ শতাংশ। কলকাতা ও পার্শ্ববর্তী এলাকায় আগামিকাল অর্থাৎ ১৬ এপ্রিল থেরে ১৯ এপ্রিল পর্যন্ত আবারও তাপপ্রবাহের সতর্কতা রয়েছে। একই অবস্থায় দক্ষিণবঙ্গের বাকি জেলাগুলির। প্রতিটি জেলাতেই তাপমাত্রার পারদ উর্ধ্বগামী। বাকুঁড়াতে তাপমাত্রার পারদ ৪১ ডিগ্রি ছাড়িয়েছে। এদিন দুই ২৪ পরগনা ও পূর্ব মেদিনীপুরে তাপপ্রবাহের পরিস্থিতি ছিল বলেও জানিয়েছে হাওয়া অফিস। গত কয়েক দিন ধরেই প্রবল গরম ছিল। যা অব্যাহত রয়েছে বাঙালির নতুন বছরের প্রথম দিনেও। সকাল থেকেই প্রবল রোগ। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বাড়তে থাকে ঘামও।

হাওয়া অফিস জানিয়েছে, ঝাড়খণ্ড থেকে তামিলনাড়ু পর্যন্ত একটি অক্ষরেখা অবস্থান করছে। যা উপকূলীয় এলাকায় আর্দ্রতা বাড়িয়েছে। কিছুটা জলীয় বাষ্প সেখান থেকেই এই রাজ্যে ঢুকেছে। তাই শুক্রবারের তুলনায় এদিন কিছুটা হলেও দাবদহ কম ছিল। কাল থেকে আবারও আবহাওয়া শুষ্ক থাকবে। হাওয়া অফিস দক্ষিণবঙ্গের জেলাগুলির জন্য ১৯ এপ্রিল পর্যন্ত তাপপ্রবাহের সতর্কতা জারি করেছে। প্রত্যেকটি জেলায় হলুদ সতর্কতা জারি করা হয়েছে।

দক্ষিণবঙ্গের গরমের দাপট বেশি হলেও খুব একটা পিছিয়ে নেই উত্তরবঙ্গে। প্রতিটি জেলাকেই তাপমাত্রার পারদ ২-৩ ডিগ্রি সেলসিয়াস বেশি ছিল তাই স্বস্তি থাকলেও পাহাড়ের সেই শীতল আবহাওয়া গায়েব। দার্জিলিং-এর সর্বোচ্চ তাপমাত্র ছিল ২২ ডিগ্রি সেলসিয়াস। জলপাইগুড়ির তাপমাত্রা ৩৬ ডিগ্রি। পাহাড়েও ঝড় বৃষ্টির তেমন কোনও সম্ভাবনা নেই।

আরও পড়ুনঃ

পয়লা বৈশাখে হালখাতাকে স্মরণ করে বাংলা পক্ষর অভিনব 'টাকার মিছিল', বাঙালি ব্যবসায়ীদের ডাক

লোকসভা নির্বাচনে লক্ষ্যমাত্র এখনই নির্ধারণ করে দিলেন অমিত শাহ, রাজ্য বিজেপি নেতাদের সঙ্গে ২ দফা বৈঠক

অমিত শাহের বীরভূম সফরকে কেন্দ্র করে তৃণমূল -বিজেপি তরজা, MGNREGS প্রকল্প ইস্যু

 

Share this article
click me!