Weather News: ঘূর্ণাবর্তের প্রভাবে ভ্যাপসা গরম থেকে স্বস্তির বৃষ্টি রাজ্যে, হাওয়া অফিস জারি করল কমলা সতর্কতা

হাওয়া অফিস সোমবার একটি বিবৃতি দিয়ে জানিয়েছে, পশ্চিমবঙ্গের বেশ কিছু এলাকায় বজ্রবিদ্যুৎ-সহ ঝড় ও বৃষ্টি হতে পারে । দুই বঙ্গের জন্য জারি করা হয়েছে কমলা সতর্কতা ।

 

Web Desk - ANB | Published : May 22, 2023 11:21 AM IST

ভ্যাপসা গরম আর প্রখর রৌদ্র- গত তিন চার দিন ধরেই প্রাণ ওষ্ঠাগত রাজ্যবাসীর, বিশেষত দক্ষিণবঙ্গের বাসিন্দারা। মাঝে মাঝে দমকা হাওয়া দিলেও তা প্রচন্ড গরম হওয়ায় স্বস্তি নেই। এই অবস্থায় রাজ্যবাসীকে স্বস্তির খবর দিন আলিপুর আবহাওয়া দফতর। সোমবার একটি বিজ্ঞপ্তি জারি করে হাওয়া অফিস জানিয়ে দিয়েছে. আগামী পাঁচ দিন ঘূর্ণাবর্তের কারণে বৃষ্টি হবে রাজ্যে। তার মধ্যে কলকাতা-সহ দক্ষিণবঙ্গের জন্য শিলাবৃষ্টির সতর্কতাও জারি করেছে হাওয়া অফিস। রাজ্যের জন্য ঝড় বৃষ্টির কারণে কমলা সতর্কতা জারি করা হয়েছে।

হাওয়া অফিস সোমবার একটি বিবৃতি দিয়ে জানিয়েছে, পশ্চিমবঙ্গের বেশ কিছু এলাকায় বজ্রবিদ্যুৎ-সহ ঝড় ও বৃষ্টি হতে পারে ।

 

 

দক্ষিণবঙ্গের জন্য আহাওয়ার পূর্বাভাসঃ

আগামী ২৩ মে ও ২৪ মে দক্ষিণবঙ্গের জন্য কমলা সতর্কতা জারি করা হয়েছে। এই দুই দিন কলকাতা -সহ দক্ষিণবঙ্গের কিছু এলাকায় ঝড় হতে পারে। হাওয়ার গতিবেগ থাকবে ঘণ্টা ৫০-৬০ কিলোমিটার। বজ্র বিদ্যুতের সঙ্গে বৃষ্টির পূর্বাভাস রয়েছে। বেশ কিছু এলাকায় শিলাবৃষ্টিও হতে পারে। ২৫ মে বজ্রবিদ্যুৎ-সহ ঝড়বৃষ্টির পূর্বাভাস রয়েছে। ওই দিন হাওয়ার গতিবেগ থাকবে ঘণ্টায় ৪০-৫০ কিলোমিটার। পরের দুই দিনও একইভাবে দক্ষিণবঙ্গের বেশ কিছু এলাকায় ঝড় ও বৃষ্টির পূর্বাভাস রয়েছে। হাওয়া অফিসের পূর্বাভাসে বলা হয়েছে গাঙ্গেয় উপত্যকা-সহ দক্ষিণবঙ্গের সবকটি জেলাকেই কমবেশি বৃষ্টিপাত হতে পারে।

উত্তরবঙ্গে আবহাওয়ার পূর্বাভাসঃ

উত্তরবঙ্গের বেশ কিছু এলাকায় ২৩ ও ২৪ মে ঝড় বৃষ্টির পূর্বাভাস রয়েছে। হাওয়ার গতিবেগ থাকবে ঘণ্টায় ৩০-৪০ কিলোমাটর। পরের দিন জলপাইগুড়ি, কোচবিহার ও আলিপুরো প্রবল বৃষ্টির পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। একই সঙ্গে উত্তরবঙ্গের অন্যান্য জেলাগুলিতেও ঝড় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। পরের দিনও একই পরিস্থিতি থাকতে পারে।

হাওয়া অফিস সতর্ক করেছে প্রাকৃতিক এই দুর্যোগের কারণে চাষাবাদের ক্ষতি হতে পারে। বাড়ি ঘর নষ্ট হতে পারে। পার্বত্য এলাকায় ভূমিধসের সম্ভাবনা রয়েছে। দুর্যোগের সময় মানুষকে নিরাপদ স্থানে আশ্রয় নিতে পরামর্শ দেওয়া হয়েছে। খোলা আকাশের নিচে না থাকতে পরামর্শ দেওয়া হয়েছে। অন্যদিকে বজ্রবিদ্যুতের সতর্কতা জানার জন্য দামিনী অ্যাপের ব্যবহার করতে পরামর্শ দেওয়া হয়েছে।

হাওয়া আফিস জানিয়েছে, পূর্ব উত্তর প্রদেশ, ঝাড়খণ্ড ও আশপাসের অঞ্চলে ঘূর্ণাবর্ত তৈরি হওয়ার কারণে ও বঙ্গোপসাগর থেকে ভেসে আসা জলীয়বাষ্পের কারণে স্বস্তির বৃষ্টিতে ভিসবে রাজ্য। বৃষ্টির কারণে দক্ষিণবঙ্গের তাপমাত্রা একঝটকায় দুই থেকে চার ডিগ্রি কমে যাবে বলেও আশা প্রকাশ করেছে হাওয়া অফিস।

আরও পড়ুনঃ

২০০০ টাকার নোট বাতিলের জন্য তাড়াহুড়োর প্রয়োজন নেই, আশ্বস্ত করলেন আরবিআই প্রধান

২০০০ টাকার নোটের পরিবর্তে বাজারে কি ফিরবে ১ হাজার টাকা? কী জানালেন আরবিআই গভর্নর শক্তিকান্ত দাস

এগরার স্মৃতি বজবজে, বেআইনি বাজি কারখানায় বিস্ফোরণে প্রাণ গেল নাবালিকা সহ ২ জনের

 

Share this article
click me!