Weather Update: বাংলার দরজায় কড়া নাড়ছে বর্ষা, রবিবারেও বৃষ্টির সম্ভাবনা উত্তর থেকে দক্ষিণে

কলকাতা সহ দক্ষিণবঙ্গের বেশ কিছু জায়গায় বিক্ষিপ্ত বৃষ্টি হয়েছে শুক্রবার। তবে এখনই তাপপ্রবাহ থেকে নিস্তার নেই বলে জানাচ্ছে আলিপুর আবহাওয়া দফতর।

 

Web Desk - ANB | Published : Jun 10, 2023 4:55 PM IST

প্রখর দাবদাহের পর অবশেষে গতকাল থেকে স্বস্তির বৃষ্টি রাজ্যজুড়ে। শুক্রবার থেকেই বৃষ্টি শুরু হয়েছে রাজ্যের একাধিক জেলায়। বর্ষার আগমনেও আর বেশি দেড়ি নেই বলেই জানাচ্ছে হাওয়া অফিস। ইতিমধ্যেই কেরালায় প্রবেশ করেছে বর্ষা। আবহাওয়া দফতর জানাচ্ছে এবার পশ্চিমবঙ্গের দিকে এগোতে শুরু করেছে দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু। যার প্রভাবে শুক্রবার থেকেই রাজ্যে শুরু হয়ে গিয়েছে প্রাক বর্ষা। শনিবারও একাধিক জেলায় বৃষ্টি হয়েছে বৃষ্টি। রবিবারও বৃষ্টি অব্যহত থাকবে বলেই জানা যাচ্ছে। কলকাতা সহ দক্ষিণবঙ্গের বেশ কিছু জায়গায় বিক্ষিপ্ত বৃষ্টি হয়েছে শুক্রবার। তবে এখনই তাপপ্রবাহ থেকে নিস্তার নেই বলে জানাচ্ছে আলিপুর আবহাওয়া দফতর।

আলিপুর সূত্রে জানা যাচ্ছে উত্তর-পূর্ব বঙ্গোপসাগরে একটি ঘূর্ণাবর্ত অবস্থান করছে। এই ঘূর্ণাবর্ত আগামী ৪৮ ঘন্টায় নিম্নচাপে রূপান্তরিত হয়ে বাংলাদেশে প্রবেশ করবে। এর জেরেই আগামী ৪৮ ঘন্টা মেঘলা থাকবে বাংলার আকাশ। শনিবার উত্তর ২৪ পরগনা, পুরুলিয়া, মুর্শিদাবাদ, বাঁকুড়া, ঝাড়গ্রামে বৃষ্টি হয়েছে। রবিবার বৃষ্টির সম্ভাবনা কলকাতা, হাওড়া, হুগলি, নদিয়াতে। পাশাপাশি বইবে ঝোড়ো হাওয়াও। তবে শুধু দক্ষিণবঙ্গে নয়। বৃষ্টির সম্ভাবনা উত্তরের জেলাগুলোতেও। রবিবারই কোচবিহার এবং আলিপুরদুয়ারে ভারী বৃষ্টির পূর্বাভাস দিল আলিপুর। এছাড়া উত্তরবঙ্গের পাঁচ জেলাতেই হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা।

আলিপুর আবহাওয়া দফতরের রিপোর্ট অনুযায়ী, মায়ানমার উপকূলে উত্তর-পূর্ব বঙ্গোপসাগরের ওপরে একটি নিম্নচাপ সৃষ্টি হয়েছে। যার ফলে উপকূল এলাকায় আবহাওয়া প্রতিকূল হতে পারে। উত্তরবঙ্গেও প্রত্যেকটি জেলাতেই শনিবার বৃষ্টিপাত হয়েছে। এর মধ্যে দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার ও কোচবিহার জেলায় বৃষ্টি কিছুটা বেশি হতে পারে। তুলনামুলকভাবে উত্তর ও দক্ষিণ দিনাজপুর এবং মালদহ জেলায় বৃষ্টি কিছুটা কম হবে বলে জানিয়েছে আবহাওয়া দফতর।

আরও পড়ুন - 

উত্তর-পূর্ব বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপ, শনিবার কেমন থাকবে বাংলার আবহাওয়া?

পঞ্চায়েত নির্বাচনের দিন ঘোষণার পরেই শুভেন্দুকে দিল্লিতে তলব অমিত শাহের, ৪৫ মিনিটের বৈঠক

২০১৮ সালের পঞ্চায়েত ভোটের পুনঃসম্প্রচার চায় না বাংলা- কেমন ছিল সেদিনের ছবিটা

Share this article
click me!