জোড়া ঘূর্ণাবর্তের জের, রবিবার থেকে অস্বস্তি কাটিয়ে প্রবল বৃষ্টিতে ভিজতে পারে কলকাতা-সহ দক্ষিণবঙ্গ

দেশের অধিকাংশ স্থানে যখন প্রবল বৃষ্টির কারণে বিপর্যস্ত, তখনও দক্ষিণবঙ্গের বাসিন্দারা বৃষ্টির প্রতীক্ষায় দিন গুণছে। বঙ্গোপ সাগরে তৈরি হওয়া জোড়া ঘূর্ণাবর্ বৃষ্টির খরা কাটাতে পারবে বলেও পূর্বাভাস হাওয়া অফিসের।

 

Saborni Mitra | Published : Jul 14, 2023 12:13 PM IST / Updated: Jul 14 2023, 06:35 PM IST

110
জোড়া ঘূর্ণাবর্ত

বঙ্গোপসাগরে তৈরি হয়েছে জোড়া ঘূর্ণাবর্ত। তারই জেরে সপ্তাহ শেষে দক্ষিণবঙ্গে প্রবল বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আলিপুর হাওয়া অফিস। আগামী সপ্তাহে বৃষ্টি আরও বাড়বে।

210
প্রবল বৃষ্টি দক্ষিণবঙ্গে

জোড়া ঘূর্ণাবর্তের কারণে প্রবল বৃষ্টিতে ভিজতে পারে দক্ষিণবঙ্গের জেলাগুলি। তবে বৃষ্টি কতদিন হবে তা এখনও স্পষ্ট হয় আবহাওয়া দফতরের কাছে।

310
উত্তরবঙ্গে বৃষ্টি

উত্তরবঙ্গের সব জেলাতেই বৃষ্টি অব্যাহত থাকবে। রাজ্যে মৌসুমী বায়ু সক্রিয় হওয়ার সময় থেকেই উত্তরবঙ্গের সমস্ত জেলায় প্রবল বৃষ্টি হচ্ছে। এখনও তা অব্যহত থাকবে।

410
লাল সতর্কতা

আগামী ৪৮ ঘণ্টার জন্য আলিপুরদুয়ার, জলপাইগুড়ি ও দার্জিলিং জেলায় লাল সতর্কতা জারি করা হয়েছে। এই তিন জেলায় ভারী থেকে অতিভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে।

510
বাকি জেলাগুলিতে সতর্কতা জারি

৪৮ ঘণ্টার জন্য কমলা সতর্কতা জারি করা হয়েছে কালিম্পিং ও কোচবিহার জেলার জন্য। হলুদ সতর্কতা জারি করা হয়েছে মালদা ও দুই দিনাজপুরের জন্য।

610
শুক্রবার থেকে বৃষ্টি কমবে

হাওয়া অফিসের পূর্বাভাস শুক্রবার থেকে উত্তরবঙ্গে বৃষ্টি কমবে। তবে এখনও পর্যন্ত উত্তরবঙ্গে বন্যা পরিস্থিতি তৈরি হয়েছে। পাল্টা দক্ষিণবঙ্গে বৃষ্টি বাড়বে।

710
ঘূর্ণাবর্তের জের

উত্তরবঙ্গে তৈরি ঘূর্ণাবর্তের জেরেই দক্ষিণবঙ্গে বৃষ্টি বাড়বে। এই সপ্তাহের শেষ থেকে দক্ষিণবঙ্গে বৃষ্টি বাড়বে। আগামী সপ্তাহে সব জেলাতেই বৃষ্টির পূর্বাভাস রয়েছে।

810
নিম্নচাপ তৈরি

অন্যদিকে রবিবার নাগাদ উত্তরপশ্চিম বঙ্গোপসাগরে একটি ঘূর্ণাবর্ত তৈরি হবে। সেটি শক্তি বাড়িয়ে নিম্নচাপে পরিণত হতে পারে। সেটি কতটা শক্তিশালী হবে তার ওপরই নির্ভর করছে বৃষ্টির পরিমাণ।

910
স্বাভাবিক বৃষ্টি

এই নিম্নচাপ উপকলের দিকে এগিয়ে এলে রাজ্যে স্বাভাবিকভাবেই বৃষ্টির পরিমান বাড়বে। তবে ররিবার থেকেই পরিস্থিতি বোঝাযাবে।

1010
কলকাতার তাপমাত্রা

কলকাতা সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে এখনও অদ্রতা জনিত অস্বস্তি বজায় রয়েছে। কলকাতার সর্বোচ্চ তাপমাত্রাও স্বাভাবিকের তুলনায় এক ডিগ্রি সেলসিয়াস বেশি। তবে শনিবার থেকেই কলকাতায় মাঝারি থেকে ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে।

Share this Photo Gallery
click me!
Recommended Photos