HS Exam Syllabus: ১০ বছর পর সর্বভারতীয় বোর্ডের সঙ্গে সামঞ্জস্যতা, বদলাতে পারে উচ্চ মাধ্যমিক পরীক্ষার সিলেবাস

এই দশ বছরের মধ্যে সর্বভারতীয় স্তরের পড়াশোনার ধরনে একাধিক পরিবর্তন এসেছে। সেই পরিবর্তনের সঙ্গে তাল মেলাতে বদল করা হচ্ছে রাজ্যের একাদশ-দ্বাদশ শ্রেণির পাঠ্যক্রম।

Sahely Sen | Published : Jan 9, 2024 3:10 AM IST

১০ বছর পর আবার পরিবর্তিত হতে চলেছে পশ্চিমবঙ্গের উচ্চ মাধ্যমিক পরীক্ষার (HS Exam 2025) সিলেবাস। সূত্রের খবর, সর্বভারতীয় বোর্ডের সঙ্গে সামঞ্জস্য রেখে নতুন সিলেবাস তৈরি করছে বোর্ড। জানুয়ারি মাসেই নতুন সিলেবাস পাওয়া যেতে পারে। পরিবর্তিত পাঠ্যক্রম ও পাঠ্যসূচি মিলিয়ে ফেব্রুয়ারি মাসেই মডেল প্রশ্নপত্র তৈরির লক্ষ্য নিয়ে এগোচ্ছে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ।
 

উচ্চ মাধ্যমিক পরীক্ষার সিলেবাস শেষবার পরিবর্তন করা হয়েছিল ২০১২-১৩ সালে। এই দশ বছরের মধ্যে সর্বভারতীয় স্তরের পড়াশোনার ধরনে একাধিক পরিবর্তন এসেছে। সেই পরিবর্তনের সঙ্গে তাল মেলাতে বদল করা হচ্ছে রাজ্যের একাদশ-দ্বাদশ শ্রেণির পাঠ্যক্রম।
 

গত শনিবার উচ্চ মাধ্যমিকের সিলেবাস রিভিউ কমিটি উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্যের সঙ্গে দ্বিতীয় বৈঠক করেন। সব বিষয়ে সিলেবাস পুর্নমূল্যায়নের কাজ ঠিকঠাক হয়েছে বলে বৈঠকের পর জানিয়েছেন তিনি।

সরকারের অনুমতি পেলেই ২০২৪-২৫ শিক্ষাবর্ষ থেকে নতুন সিলেবাস চালু হবে। সরকার ছাড়পত্র দিলে এবছর মাধ্যমিক পাশ করে যে সকল পড়ুয়া একাদশ শ্রেণিতে উঠবে তাদের নয়া সিলেবাসে পড়াশোনা করতে হবে। বর্তমানে পশ্চিমবঙ্গে উচ্চমাধ্যমিক স্তরে অর্থা একাদশ ও দ্বাদশ ক্লাসে ৬০টি বিষয় পড়ানো হয়। এর মধ্যে ১৩টি ভোকেশনাল বিষয়। তবে উচ্চমাধ্যমিকের পাঠ্যক্রম পরিবর্তন হলেও ভোকেশনাল বিষয়ে কোনও পরিবর্তন করা হচ্ছে না।
 

অন্যদিকে, ২০২৪ সাল থেকে পরিবর্তন আসছে পরীক্ষাব্যবস্থারও। একাদশ ও দ্বাদশ শ্রেণির পরীক্ষা সেমিস্টার সিস্টেমে নেওয়া হবে। নতুন যে পাঠ্যক্রম তৈরি হবে, তা একাদশ ও দ্বাদশ শ্রেণির দুটি করে সেমিস্টারে ভাগ করা হবে। সরকারের সবুজ সংকেত দিলেই ২০২৪ সাল থেকে পরীক্ষাব্যবস্থা ও সিলেবাস নতুন রূপে সেজে উঠতে চলেছে।

Share this article
click me!