West Bengal Primary Education: রাজ্য সরকারের মুকুটে নয়া পালক, দেশে প্রাথমিক শিক্ষায় শীর্ষে বাংলা

প্রধানমন্ত্রীর অর্থনৈতিক পরামর্শদাতা পরিষদের তরফে সম্প্রতি একটি রিপোর্ট তৈরি করা হয়েছে। সেখানে পঞ্চম শ্রেণি পর্যন্ত প্রাথমিক শিক্ষার ক্ষেত্রে ৪১টি পয়েন্ট এবং পাঁচটি মানদণ্ডে বিচার বিশ্লেষণ করা হয়েছিল।

Web Desk - ANB | Published : Dec 17, 2021 11:21 AM IST / Updated: Dec 17 2021, 05:18 PM IST

প্রাথমিক শিক্ষায় (Primary Education) নয়া পালক রাজ্যের মুকুটে। দেশের মধ্যে প্রাথমিক শিক্ষার দিক থেকে শীর্ষে রয়েছে বাংলা (West Bengal)। প্রধানমন্ত্রীর অর্থনৈতিক উপদেষ্টা পরিষদের (Economic Advisory Council of Prime Minister) তরফে পশ্চিমবঙ্গকে এই সম্মান দেওয়া হয়েছে। এর ফলে কলকাতা পুরভোটের (Kolkata Municipal Corporation Election) আগে এক নয়া স্বীকৃতি পেল রাজ্য সরকার (State Government)। এর জন্য টুইট করে শিক্ষক (Teacher), শিক্ষাকর্মী ও অভিভাবকদের শুভেচ্ছা জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)।  

প্রধানমন্ত্রীর অর্থনৈতিক পরামর্শদাতা পরিষদের তরফে সম্প্রতি একটি রিপোর্ট তৈরি করা হয়েছে। সেখানে পঞ্চম শ্রেণি পর্যন্ত প্রাথমিক শিক্ষার ক্ষেত্রে ৪১টি পয়েন্ট এবং পাঁচটি মানদণ্ডে বিচার বিশ্লেষণ করা হয়েছিল। শিক্ষার পরিকাঠামো, সুযোগ, মৌলিক স্বাস্থ্য, শিক্ষার ফলাফল এবং পরিচালন ব্যবস্থা। এই পাঁচটি মানদণ্ডের বিচারে বাংলাকে প্রাথমিক শিক্ষায় সেরা রাজ্য হিসেবে বেছে নেওয়া হয়েছে। ওই রিপোর্টেই বলা হয়েছে, জাতীয় র‍্যাঙ্কিংয়ে ফাউন্ডেশনাল লিটারেসি ও নিউমেরেসি সূচকে বাংলা রয়েছে প্রথম স্থানে। মূলত ছোট, বড়, কেন্দ্রশাসিত অঞ্চল ও উত্তর-পূর্বের রাজ্যকে আলাদা আলাদা ভাগে ভাগ করে বিশ্লেষণ করা হয়েছে। সেক্ষেত্রে বড় রাজ্যের মধ্যে শীর্ষস্থান দখল করেছে পশ্চিমবঙ্গ।    

টুইটারে মমতা লেখেন, "পশ্চিমবঙ্গের জন্য দারুণ খবর। ফাউন্ডেশনাল লিটারেসি অ্যান্ড নিউমেরেসি ইন্ডেক্স (Foundational Literacy & Numeracy Index) অনুযায়ী দেশের সব রাজ্যের মধ্যে শীর্ষস্থান অধিকার করেছে বাংলা। আমি এই অসামান্য কৃতিত্বের জন্য আমাদের শিক্ষা বিভাগের সকল সদস্য, শিক্ষক ও অভিভাবকদের অভিনন্দন জানাচ্ছি।"

আর ছোট রাজ্যগুলির মধ্যে শীর্ষে রয়েছে কেরালা। কেন্দ্রশাসিত অঞ্চলগুলির মধ্যে সেরা লাক্ষাদ্বীপ। উত্তর-পূর্বের রাজ্যগুলির মধ্যে সেরা হয়েছে মিজোরাম। প্রধানমন্ত্রীর অর্থনৈতিক উপদেষ্টা পরিষদের রিপোর্টে বলা হয়েছে, পশ্চিমবঙ্গের ছেলেমেয়েদের শিক্ষার সুযোগ বড় রাজ্যগুলির মধ্যে সবচেয়ে বেশি। 

আরও পড়ুন- ইউনেস্কোর স্বীকৃতিতে মাতল মহানগর, উদযাপনের অপেক্ষায় শহরের পুজো উদ্যোক্তরা

একের পর এক গর্বের খবর রাজ্যবাসীর জন্য। সম্প্রতি বাংলার মুকুটে যোগ হয়েছিল আরও একটি পালক। বিশ্বের দরবারে স্বীকৃতি পেয়েছে বাংলার দুর্গাপুজো। ইউনেস্কোর (UNESCO) হেরিটেজ তকমা দেওয়া হয়েছে দুর্গাপুজোকে। ফ্রান্সের প্যারিসে আয়োজিত হওয়া ইউনেস্কোর ১৬তম অধিবেশনে কলকাতার দুর্গাপুজোকে বিশেষ সাংস্কৃতিক হেরিটেজের তালিকায় যুক্ত করা হয়েছে। দুর্গাপুজোকে ইউনেস্কো স্বীকৃতি দেওয়ার পরই, টুইট করেন মুখ্যমন্ত্রী। তিনি লেখেন, "বাংলার জন্য গর্বের মুহূর্ত। বিশ্বের প্রতিটি বাঙালির কাছে, দুর্গাপুজো উৎসবের চেয়ে অনেক বেশি আবেগের। যা সবাইকে এক করে। দুর্গাপুজো এখন, বিশেষ সাংস্কৃতিক হেরিটেজের তালিকায় যুক্ত হয়েছে। এতে আমরা সবাই আনন্দিত।" আর তারপরই আরও এক নয়া পালক জুড়ল বাংলার মুকুটে।

Share this article
click me!