ছত্তীসগঢ়ের দিকে সরছে নিম্নচাপ, আরও প্রবল বৃষ্টি দক্ষিণবঙ্গে?

আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, বর্তমানে ভুবনেশ্বর থেকে ৭০ কিলোমিটার উত্তর এবং উত্তর-পশ্চিমে রয়েছে গভীর নিম্নচাপ। ক্রমশ এগিয়ে চলেছে পড়শি রাজ্য ছত্তীসগঢ়ের দিকে।

Sahely Sen | / Updated: Aug 09 2022, 06:59 PM IST

চলতি বর্ষায় দক্ষিণবঙ্গে বৃষ্টির বড় ঘাটতি হয়েছে। ভারী বৃষ্টিপাত এখনও হয়নি দক্ষিণবঙ্গে। মাঝারি থেকে হাল্কা বৃষ্টিই পেয়েছে কলকাতা এবং তার পাশ্ববর্তী জেলাগুলি। যদিও এর উল্টো ছবি দেখা গিয়েছে উত্তরবঙ্গে। সেখানে বর্ষার মরসুমের শুরু থেকেই ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাত হয়েছে। 

সোমবার থেকেই দক্ষিণে দুর্যোগের পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। বলা হয়েছে, মঙ্গলবার দক্ষিণবঙ্গের একাধিক জেলায় ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। আজ সকাল থেকেই কলকাতা-সহ দক্ষিণবঙ্গের একাধিক জেলায় শুরু হয়েছে বৃষ্টিপাত। সেই সঙ্গে বইছে ঝোড়ো হাওয়াও।

হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, ভুবনেশ্বর থেকে ৭০ কিমি. উত্তর এবং উত্তর-পশ্চিমে রয়েছে গভীর নিম্নচাপ। ধীরে ধীরে এগিয়ে যাচ্ছে ছত্তীসগঢ়ের দিকে। বুধবার তা শক্তিক্ষয় করে সাধারণ নিম্নচাপে পরিণত হবে।

নিম্নচাপের প্রভাবে মঙ্গলবার  ঝাড়গ্রাম, দক্ষিণ ২৪ পরগণা, পূর্ব এবং পশ্চিম মেদিনীপুরে ভারী বৃষ্টির পূর্বাভাস। ১০ অগস্ট, বুধবার ভারী বৃষ্টির হতে পারে হাওড়া, কলকাতা, উত্তর ও দক্ষিণ ২৪ পরগণা, ঝাড়গ্রাম, পূর্ব এবং পশ্চিম মেদিনীপুরে। ১১ অগস্ট, বৃহস্পতিবার উত্তর ও দক্ষিণ ২৪ পরগণায় ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এই জেলাগুলিতে হলুদ সতর্কতা জারি করেছে আবহাওয়া দফতর। আবহাওয়াবিদদের আশঙ্কা, টানা ভারী বৃষ্টি সবজি চাষে ক্ষতি করতে পারে। বৃষ্টির সঙ্গে জেলায় জেলায় জোরে হাওয়া বইতে পারে। মূলত বৃহস্পতিবার পর্যন্ত এই নিম্নচাপের দাপট থাকবে। 

বৃহস্পতিবার পর্যন্ত সমুদ্র উত্তাল থাকতে পারে। উপকূলবর্তী এলাকাগুলিতে প্রশাসনের তরফ থেকে বাড়তি নজর দেওয়া হয়েছে। সেখানে সতর্ক করা হচ্ছে পর্যটকদের। সমুদ্রস্নানেও নিষেধাজ্ঞা জারি হয়েছে। ওড়িশা উপকূলের পরিস্থিতি সবচেয়ে খারাপ হতে পারে। সেখানে নিম্নচাপের প্রভাব বেশি পড়ার আশঙ্কা রয়েছে। কোথাও কোথাও বন্যা পরিস্থিতিও তৈরি হতে পারে। তাই সেখানকার উপকূলবর্তী এলাকাগুলিতে বাড়তি সতর্কতা নেওয়া হয়েছে। 

নিম্নচাপের জেরে রাজ্যের সর্বোচ্চ তাপমাত্রা কমে গেছে অনেকটাই। গত সপ্তাহ পর্যন্ত রাজ্যের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৩ থেকে ৩৫ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে। আজ সর্বোচ্চ তাপমাত্রা একেবারে নেমে গিয়েছে ৩১ ডিগ্রি সেলসিয়াসে। ফলে গুমোট গরমের অস্বস্তি থেকে অনেকটাই স্বস্তি পেয়েছে শহর কলকাতা। মঙ্গলবার সকাল থেকে কলকাতা সহ দক্ষিণবঙ্গের একাধিক জেলায় বৃষ্টি শুরু হয়ে গেছে। তঝোড়ো হাওয়ার দাপটও ছিল অনেক বেশি। সকাল থেকেই আকাশ জুড়ে রয়েছে ঘন কালো মেঘ।



আরও পড়ুন-
গভীর নিম্নচাপের ভ্রুকুটি! বুধবার থেকে দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টির পূর্বাভাস
ঘনীভূত নিম্নচাপ, সকাল থেকে আকাশ কালো করে প্রবল বৃষ্টি কলকাতা সহ সংলগ্ন জেলায়
আবহাওয়া দফতরের স্বস্তির বার্তা, এবার কি টানা বৃষ্টি পাবে কলকাতা? 

Share this article
click me!