বৃষ্টির সঙ্গে ঝোড়ো হাওয়ার দাপট, কোন কোন জেলায় পড়বে নিম্নচাপের প্রভাব?

আর্দ্রতাজনিত গরমের অস্বস্তিতে থাকা গাঙ্গেয় পশ্চিমবঙ্গে কিছুটা স্বস্তির বার্তা। রবিবার বঙ্গোপসাগরে তৈরি হতে পারে নিম্নচাপ। তার ফলস্বরূপ পশ্চিমবঙ্গের দক্ষিণের জেলাগুলিতে সোমবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত বৃষ্টি চলবে।

Sahely Sen | / Updated: Aug 06 2022, 06:48 PM IST

২০২২-এর বর্ষার মরসুমে খুব বেশি বৃষ্টি পায়নি দক্ষিণবঙ্গ। বৃষ্টির ঘাটতিতে চাষের জমিতে বড় ক্ষতির আশঙ্কায় মাথায় হাত পড়েছে কৃষকদের। এর মাঝেই স্বস্তির বার্তা শোনাল আলিপুর হাওয়া অফিস, আগামী সপ্তাহের শুরু থেকেই ভারী বৃষ্টির সম্ভাবনা তৈরি হয়েছে বঙ্গে। 

বঙ্গোপসাগরের অন্ধ্র উপকূলে ঘূর্ণাবর্ত সৃষ্টি হওয়ার ব্যাপক প্রভাব পড়তে চলেছে বাংলায়। পূর্ব মেদিনীপুর এবং দক্ষিণ চব্বিশ পরগনায় ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে। মঙ্গলবার থেকে বৃষ্টি বাড়ার আশঙ্কা। সমুদ্র উত্তাল থাকার কারণে উপকূল ও মৎস্যজীবিদের জন্য বিশেষ নিষেধাজ্ঞা জারি করা হতে পারে প্রশাসনের তরফ থেকে।

হাওয়া অফিস সূত্রে জানা গিয়েছে, রবিবার বঙ্গোপসাগরে তৈরি হতে পারে নিম্নচাপ। তার ফলস্বরূপ পশ্চিমবঙ্গের দক্ষিণের জেলাগুলিতে সোমবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত বৃষ্টি চলবে। প্রশাসনের তরফ থেকে সোমবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে ইতিমধ্যেই।

অগস্টের ৮ তারিখ অর্থাৎ সোমবার দক্ষিণ ২৪ পরগনা ও পূর্ব মেদিনীপুরে  জারি করা হয়েছে ভারী বৃষ্টির সতর্কতা। মঙ্গলবার  ৯ অগস্ট, দক্ষিণ ২৪ পরগনা ও পূর্ব মেদিনীপুরে ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস জারি করা হয়েছে। কলকাতা, উত্তর ২৪ পরগনা, হাওড়া, পশ্চিম মেদিনীপুর ও ঝাড়গ্রামে ভারী বৃষ্টি হতে পারে বলে আবহাওয়া দফতর সূত্রে খবর। ১০ অগস্ট বুধবারও ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা দুই ২৪ পরগনা, দুই মেদিনীপুর এবং ঝাড়গ্রামে। বুধবারেই ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে কলকাতা, হাওড়া, হুগলি, দুই বর্ধমান, পুরুলিয়া এবং বাঁকুড়াতেও। পুরুলিয়া, বাঁকুড়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুরে ভারী বৃষ্টি চলবে ১১ অগস্ট বৃহস্পতিবার পর্যন্ত। বৃষ্টির সঙ্গে থাকতে পারে ঝোড়ো হাওয়ার দাপট। ৮ অগস্ট ঘণ্টায় ৩০-৪০ কিমি বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। ৯ থেকে ১০ অগস্টের মধ্যে হাওয়ার গতিবেগ হতে পারে ঘণ্টায় প্রায় ৫০ থেকে ৬০ কিলোমিটার।

আলিপুর আবহাওয়া অফিস জানিয়েছে, রবিবার উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে একটি জোরালো নিম্নচাপ তৈরি হতে পারে, যার প্রভাবে সোমবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত দক্ষিণবঙ্গের জেলাগুলিতে অবিরাম বৃষ্টি চলবে। ফলে, আর্দ্রতাজনিত গরমের অস্বস্তিতে থাকা গাঙ্গেয় পশ্চিমবঙ্গে কিছুটা স্বস্তি মিলবে বলেই আশা করা যাচ্ছে।

আরও পড়ুন-
আবহাওয়া দফতরের স্বস্তির বার্তা, এবার কি টানা বৃষ্টি পাবে কলকাতা? 
আগামী ৭ দিন আপনার জেলার আবহাওয়া কেমন থাকবে, দেখুন
দক্ষিণবঙ্গে বজ্রবিদ্যুৎসহ মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা, জানাল হাওয়া অফিস

Share this article
click me!