Asianet News BanglaAsianet News Bangla

'আগে আইপিএল থেকে নিতে হবে অবসর', বিসিসিআইয়ের নিয়মের বেড়াজালে প্রোটিয়া লিগে মেন্টর হওয়া হল না ধোনির

ক্রিকেট সাউথ আফ্রিকার টি২০ লিগে ( Cricket South Africa T20 League) চেন্নাই দলের মেন্টর (Mentor) হতে পারবেন না এমএস ধোনি (MS Dhoni)। আইপিএল (IPL) থেকে অবসর নিলেই একমাত্র বিদেশী লিগের সঙ্গে যুক্ত হতে পারবেন ধোনি। জানিয়ে দিল বিসিসিআই (BCCI)।
 

BCCI declare MS Dhoni can become mentor of CSA T20 league csk Johannesburg team after retiring from IPL spb
Author
First Published Aug 13, 2022, 3:27 PM IST

বর্তমানে আইপিএলের ফ্র্যাঞ্চাইজিগুলি বিদেশের অন্যান্য টি২০ লিগগুলিতেও দল কিনছে। আরব আমিরশাহি ও দক্ষিণ আফ্রিকায় নতুন করে শুরু হতে চলা ফ্র্যাঞ্চাইজি টি২০ লিগে দল কিনেছে আইপিএল দলের মালিকরা। ক্রিকেট সাউথ আফ্রিকার টি২০ লিগে ৬টি দলই কিনেছে আইপিএল দলগুলি।  দক্ষিণ আফ্রিকার টি-টোয়েন্টি লিগে জোহানেসবার্গের দলটি কিনেছে সিএসকে। দলের নাম হতে পারে  'জোহানেসবার্গ সুপার কিংস'। আর শোনা গিয়েছিল সেই দলেরই মেন্টর হতে পারেন এমএস ধোনি। প্রাথমিকভাবে জানা গিয়ছিল ধোনিও ইচ্ছুকএই দায়িত্ব নিতে। কিন্তু সব কিছুই নির্ভর করছিল বিসিসিআইয়ের সিদ্ধান্তের উপর। কিন্তু ভারতীয় ক্রিকেট বোর্ড পরিষ্কার জানিয়ে দিল প্রোটিয়া টি২০ লিগে মেন্টর হওয়া হচ্ছে এমএস ধোনির।

BCCI declare MS Dhoni can become mentor of CSA T20 league csk Johannesburg team after retiring from IPL spb

বিসিসিআই নিয়ম অনুযায়ী তাদের চুক্তিবদ্ধ ক্রিকেটারদের ভারতের বাইরে বিশ্বের অন্য কোথাও ফ্র্যাঞ্চাইজি ভিত্তিক ক্রিকেট লিগ খেলার অনুমতি দেওয়া হয়না। এই নিয়ম দীর্ঘদিন ধরেই চলে আসছে। তবে ধোনি যেহেতু আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিয়েছে তাই মনে করা হচ্ছিল ধোনি খেলতে পারবেন। কিন্তু বিসিসিআইয়ের তরফে জানিয়ে দেওয়া হয় ধোনি আইপিএল থেকে অবসর নিলেই একমাত্র সিএসকে-র হয়ে দক্ষিণ আফ্রিকা ফ্র্যাঞ্চাইজির দায়িত্ব নিতে পারবেন। বোর্ডের এক কর্তা বলেছেন,'সমস্ত ধরনের খেলা থেকে অবসর নেওয়ার আগে কোনও ভারতীয় ক্রিকেটার বা ঘরোয়া ক্রিকেটার বিদেশি লিগে অংশ নিতে পারবে না। যদি কেউ অংশ নিতে চায়, তা হলে আগে বোর্ডের সঙ্গে সব সম্পর্ক ছিন্ন করতে হবে।' ধোনির সম্পর্কে তিনি বলেছেন,'ধোনি এখনও সিএসকে-র হয়ে আইপিএল খেলে। ওকে আগে অবসর নিতে হবে।'

BCCI declare MS Dhoni can become mentor of CSA T20 league csk Johannesburg team after retiring from IPL spb

আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিলেও ধোনি যেহেতু এখনও আইপিএল খেলেন তাই তিনি অন্য কোনও টি২০ লিগে মেন্টর হতে পারবেন না। ধোনি আইপিএল থেকে অবসর নিয়ে নিলে এই সমস্যা হত না। কিন্তু ধোনির বর্তমানে তেমন কোনও ইচ্ছে  নেই। ২০২২ আইপিএলের শেষ ম্য়াচে মাহি জানিয়েছিলেন এখনও সিএসকের হয়ে খেলা চালিয়ে যেতে চান তিনি। ২০২৩ আইপিএলেও তাকেই অধিনায়ক হিসেবে দেখা যাবে চেন্নাই সুপার কিংসের। এছাড়া মনে করা হচ্ছিল, বিসিসিআই সম্ভবত চুক্তিবদ্ধ ক্রিকেটারদের বিগ ব্যাশ  বা দ্য হান্ড্রেড  খেলার অনুমতি দিতে পারে! কিন্তু ধোনিকে নিয়ে নেওয়া বিসিসিআইয়ের সিদ্ধান্ত প্রমাণ আর একবার স্পষ্ট করে দিল  ভিন দেশের লিগে খেলতে গেলে আগে বোর্ডের সঙ্গে যাবতীয় সম্পর্ক শেষ করতে হবে। 

আরও পড়ুনঃজিম্বাবোয়ে সফরে ভারতীয় দলের কোচ ভিভিএস লক্ষ্মণ, কেন গেলেন না রাহুল দ্রাবিড়

আরও পড়ুনঃজিম্বাবোয়ে সফরে রওনা দিল টিম ইন্ডিয়া, প্লেনে খোশ মেজাজে ক্রিকেটাররা, দেখুন ছবি

Follow Us:
Download App:
  • android
  • ios