Asianet News BanglaAsianet News Bangla

জিম্বাবোয়ে সফরে ভারতীয় দলের কোচ ভিভিএস লক্ষ্মণ, কেন গেলেন না রাহুল দ্রাবিড়

জিম্বাবোয়ে সফরে (Zimbabwe tour)একদিনের সিরিজে (ODI Series) ভারতীয় দলের (Team Inda) কোচ হয়ে যাচ্ছেন না রাহুল দ্রাবিড় (Rahul Dravid)। তার পরিবর্তে দলের কোচিংয়ের দায়িত্বভার সামলাবেন ভিভিএস লক্ষ্মণ (VVS Laxman)। 
 

VVS Laxman named as coach of Indian Cricket team in place of Rahul Dravid at Zimbabwe tour spb
Author
First Published Aug 13, 2022, 12:20 PM IST

প্রথমে অধিনায়ক বদল, তারপর কোচ বদল। ভারতীয় ক্রিকেট দলের জিম্বাবোয়ে সফরের আগে ঘটনার ঘনঘটা। প্রথমে জিম্ববোয়ের বিরুদ্ধে একদিনের সিরিজে অধিনায়ক হিসেবে ঘোষণা করা হয়েছিল শিখর ধওয়ানের নাম। পরে কেএল রাহুল পুরোপুরি ফিট হয়ে যাওয়ায় তাকে দলে নেওয়া হয় ও অধিনায়ক ঘোষণা করা হয়। ধওয়ানকে করা হয় সহ অধিনায়ক। আর এবার সফর শুরুর ঠিক আগে রাহুল দ্রাবিড়ের পরিবর্তে এই সিরিজে কোচ হিসেনে ভিভিএস লক্ষ্মণের নাম ঘোষণা করে ভারতীয় ক্রিকেট বোর্ড। লক্ষ্মণের সঙ্গে সাপোর্টিং স্টাফ হিসেবে যোগ দেবেন সাইরাজ বাহুতুলে এবং হৃষিকেশ কানিতকার। 

এর আগে আয়ারল্যান্ডের বিরুদ্ধে টি২০ সিরিজেও ভারতীয় দলের কোচিংয়ের দায়িত্ব সামলেছেন ভিভিএস লক্ষ্ণণ। সেই সময় ইংল্যান্ডে টেস্ট দলকে নিয়ে প্রস্ততি সারছিলেন রাহুল দ্রাবিড়। এরপর ইংল্যান্ডে টি২০ সিরিজ শুরুর আগে ভারতীয় দলের দুটি অনুশীলন ম্য়াচ ও ইংল্যান্ডের বিরুদ্ধে প্রথম টি২০ ম্য়াচেও কোচ ছিলেন লক্ষ্মণ। প্রথম টি২০ ম্যাচে বিশ্রাম দেওয়া হয়েছিল রাহুল দ্রাবিড়কে। এবারও সেই একই কারণে রাহুল দ্রাবিড়ের পরিবর্তে কোচ হিসেবে জিম্বাবোয়ে সফরে যাচ্ছেন ভিভিএস লক্ষ্মণ। জিম্বাবোয়ে সফরের পরই রয়েছে এশিয়া কাপ। সেই সিরিজকে বেশি গুরুত্ব দিয়েই দ্রাবিড়কে বিশ্রাম দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বিসিসিআই। 

VVS Laxman named as coach of Indian Cricket team in place of Rahul Dravid at Zimbabwe tour spb

রাহুল দ্রাবিড়ের পরিবর্তে জিম্বাবোয়ে সফরে ভিভিএস লক্ষ্মণকে কোচ করার সিদ্ধান্ত নিয়ে বিসিসিআই সচিব জয় শাহ বলেছেন,'জিম্বাবোয়েতে ভারতীয় দলের কোচ হিসাবে লক্ষ্মণকে পাঠানোর মানে এই নয় যে রাহুল দ্রাবিড়কে বিশ্রামে রাখা হচ্ছে। জিম্বাবোয়ের বিরুদ্ধে সিরিজ শেষ হচ্ছে ২২ অগস্ট। পরের দিন ভারতীয় দলের সঙ্গে আমিরশাহি যাচ্ছে দ্রাবিড়। দুটো প্রতিযোগিতার মধ্যে সময় কম। তাই লক্ষ্মণকে কোচ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এশিয়া কাপের দলে যারা রয়েছে, তাদের মধ্যে শুধু কেএল রাহুল এবং দীপক হুডা জিম্বাবোয়ের দলে। তাই প্রধান কোচকে টি-টোয়েন্টি দলের সঙ্গে রাখাই আমাদের কাছে যুক্তিপূর্ণ মনে হয়েছে।'

সাম্প্রতিক কালে  ভারতের দ্বিতীয় সারির বা ‘এ’ দলের সঙ্গে এনসিএ প্রধানকে পাঠানোর রীতি চালু হয়েছে। দ্রাবিড় নিজেও এনসিএ প্রধান থাকাকালীন এ রকম সফরে কোচ হয়ে গিয়েছেন। অনুর্ধ্ব ১৯ বিশ্বকাপের সময়ও ভিভিএস লক্ষ্মণ গিয়েছিলেন দলের সঙ্গে। ফলে আরএ একবার ভারতীয় দলের কোচ হিসেবে চ্যালেঞ্জ নিতে প্রস্তুত ভিভিএস লক্ষ্মণ। প্রতিপক্ষ ভারতীয় দলের তুলনায় অনেকটা সহজ হলেও হাল্কাভাবে সিরিজকে নিতে নারাজ প্রাক্তন তারকা ক্রিকেটার। দলের কাছ থেকে সেরাটা বার করাই লক্ষ্য 'ভেরি ভেরে স্পেশাল' লক্ষ্মণের।

আরও পড়ুনঃমেহেন্দির অনুষ্ঠানে সচিন কন্যা সারা তেন্ডুলকর, ভাইরাল ছবি ঘিরে নেট দুনিয়ায় শুরু তুমুল জল্পনা

আরও পড়ুনঃরূপ ও যৌবনের আগুনে উড়বে রাতের ঘুম, চিনে নিন তারকা ভারতীয় ক্রিকেটারের সুপার হট মেয়েকে

Follow Us:
Download App:
  • android
  • ios