ভারত-দক্ষিণ আফ্রিকা সিরিজের প্রথম টি২০ ম্যাচ বৃষ্টিতে ধুয়ে গেছে। তাই বুধবার থেকেই সিরিজ শুরু হচ্ছে বলা যেতেই পারে। আর বিরাটরা মাঠে নামার আগে প্রাক্তন ভারত অধিনায়কের টিপস বিরাট কোহলিদের।  সিরিজ শুরুর আগেই ভারত অধিনায়ক বিরাট কোহলি বলেছিলেন আগামী টি২০ বিশ্বকাপের কথা মাথায় রেখে এক একজন তরুণ ক্রিকেটার অন্তত পাঁচটি সুযোগ পাবেন নিজেদের প্রমাণ করার জন্য। কিন্তু বর্তমানের সঙ্গে এই বিষয়ে একমত নন প্রাক্তন। সৌরভের মতে পাঁচটি ম্যাচ নয়, তরুণ ভারতীয় ক্রিকেটারদের ধারাবাহিক সুযোগ প্রয়োজন নিজেদের মেলে ধরার জন্য। মহারাজ বলছেন ঘারোয়া ক্রিকেটে বর্তমানে অনেক প্রতিভাবান ক্রিকেটার, তাদের থেকে বাছাই করে যাদের দলে সুযোগ দেওয়া হবে, তারা যেন ধারাবাহিক ভাবে খেলার সুযোগ পায়। 

আরও পড়ুন - ফোকাসে ঋষভ পন্থ, বুধবার ভারত-দক্ষিণ আফ্রিকা সিরিজের দ্বিতীয় ম্যাচ মোহালিতে

ভারত-দক্ষিণ আফ্রিকা সিরিজ থেকেই আগামী বছর অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিত হতে চলা টি২০ বিশ্বকাপের প্রস্তুতি শুরু হয়ে যাচ্ছে বলেই মনে করছে গোটা ক্রিকেট মহল। কিন্তু প্রাক্তন ভারত অধিনায়ক সেই পথে হাঁটতে চান না। তাঁর মতে এখন থেকেই বিশ্বকাপ নিয়ে হাইপ তোলার কিছু হয়নি। ইংল্যান্ডে ৫০ ওভারের বিশ্বকাপের আগেও সেটাই হয়েছিল, কিন্তু এটা অনেক সময় দলের জন ক্ষতিকারক। তাই সৌরভর মনে করেন একটা বিশ্বকাপ নয় আগামী কয়েক বছরের পরিকল্পনা মাথায় নিয়েই চলা উচিত। 

আরও পড়ুন - কোচের কড়া নির্দেশ, বিরিয়ানি খাওয়া বন্ধ পাক ক্রিকেটারদের

সৌরভ সব থেকে খুশি ভারতীয় দলের বোলিং দেখে। বুমরা, ভুবি, সামিরা আছেন, এবার ভারতীয় দলে পাকাপাকি জায়গা করে নেওয়ার জন্য দাবি জানাতে শুরু করেছেন, দীপক চাহার, নভদীপ সাইনি, খলিল আহমেদরা। একই সঙ্গে স্পিন বোলিংয়ে ঘরোয়া ক্রিকেটে দাপট দেখাচ্ছেন, রাহুল চাহার, ওয়াশিংটন সুন্দরা। তাই এই তরুণ ক্রিকেটারদের পর্যাপ্ত সুযোগ ও সঠিক পরিচর্যার প্রয়োজন। ভারতীয় দলের তরুণ ক্রিকেটারদের নিয়ে সৌরভ যতটা আশাবাদী ততটাই আশাহত দক্ষিণ আফ্রিকা দলের দিকে তাকিয়ে। প্রাক্তন ভারত অধিনায়ক মনে করেন ডেভিড মিলারদের দল একট পরিবর্তনের মধ্য দিয়ে যাচ্ছে এটা যেমন তেমন এটাও মেনে নিতে হবে দক্ষিণ আফ্রিকা ক্রিকেটে থেকে নতুন প্রতিভাও উঠে আসছে না। তাই প্রোটিয়াদের ঘরোয়া ক্রিকেটে নজর দেওয়ার পরামর্শ মহারাজের। 

আরও পড়ুন - বুকিদের নজরে মহিলা ক্রিকেটে, এক ভারতীয় ক্রিকেটারকে বড় অঙ্কের প্রস্তাব