Durga Puja 2022: মণ্ডপে মণ্ডপে চলছে মাতৃ আরাধনা, মাকে হারিয়ে শানের দুর্গাপুজো বিবর্ণ

| Oct 05 2022, 02:07 PM IST

Durga Puja 2022: মণ্ডপে মণ্ডপে চলছে মাতৃ আরাধনা, মাকে হারিয়ে শানের দুর্গাপুজো বিবর্ণ

সংক্ষিপ্ত

চলতি বছরের গোড়াতেই মাকে হারিয়েছেন গায়ক। এ বছরের পুজোয় তিনি মাতৃহারা। সংবাদমাধ্যমে শান জানিয়েছেন, সব জায়গায়, সব কিছুতেই তিনি শুধুই তাঁর মাকে খুঁজছেন। মায়ের স্মৃতি আঁকড়েই এ বছরের পুজো কেটেছে তাঁর। শিল্পীর আফসোস, ‘‘চারপাশে সব কিছুই আগের মতো। সবাই আছেন। সব আছে। শুধু আমার মা-ই কোথাও নেই!’’

২০২১-এও শান ওরফে শান্তনু মুখোপাধ্যায়ের দুর্গাপুজোয় জৌলুস ছিল। কারণ, তাঁর ঘরে জ্যান্ত ‘দেবী মা’ সোনালি মুখোপাধ্যায় ছিলেন। ২০২২-এর পুজো বিবর্ণ। চলতি বছরের গোড়াতেই মাকে হারিয়েছেন গায়ক। এ বছরের পুজোয় তিনি মাতৃহারা। সংবাদমাধ্যমে শান জানিয়েছেন, সব জায়গায়, সব কিছুতেই তিনি শুধুই তাঁর মাকে খুঁজছেন। মায়ের স্মৃতি আঁকড়েই এ বছরের পুজো কেটেছে তাঁর।

সাক্ষাৎকারে শান আরও জানিয়েছেন, তাঁর মা সোনালি দুর্গাপুজোর জাঁকজমক ভীষণ ভাবে উপভোগ করতেন। ছেলের সঙ্গে মণ্ডপে মণ্ডপে ঘুরে দেবী প্রতিমা দেখার শখ ছিল তাঁর। মা-ছেলের সেই আনন্দ থেকে ২০২২ বঞ্চিত করেছে শানকে। মায়ের কথা বলতে বলতে তাই বারেবারে চোখ ভিজে উঠেছে তাঁর। পাশাপাশি এও মনে করেছেন, তাঁর মা থেমে যাওয়ায় বিশ্বাসী ছিলেন না। সারাক্ষণ ছেলেকে বলতেন, যে পরিস্থিতিই আসুক না কেন, এগিয়ে যেতে হবে। মায়ের শেখানো সেই মন্ত্রই গায়ক ছেলের পাথেয়।  

Subscribe to get breaking news alerts

সেই মন্ত্র জপতে জপতে শান এ বছরেও গান গেয়েছেন মুম্বইয়ে কুমার শানু, অভিজিৎ ভট্টাচার্যের পুজোয়। পরিবারের বাকি সদস্যদের নিয়ে ঠাকুরও দেখতে বেরিয়েছেন। বলেছেন, গত ৩০ বছর ধরে পুজোয় মুম্বই, বিদেশ-সহ নানা জায়গায় অনুষ্ঠান করে চলেছি। বাকি বাঙালিদের মতো উৎসবের দিনগুলো হইচই করতে ভালোবাসি। এ বছরেও কলকাতায় আমার পুজোর গান মুক্তি পেয়েছে। আমার গানের দৃশ্যায়ণে দেখা গিয়েছে তৃণা সাহাকে। সেই গানের প্রচারে গায়ক পুজোর আগেই পা রেখেছিলেন নিজের শহরে। পাশাপাশি শিল্পীর আফসোস, ষষ্ঠী থেকে নবমী-- আমার জীবনেও টাটকা অক্সিজেন নিয়ে আসে। চারপাশে সব কিছুই আগের মতো। সবাই আছেন। সব আছে। শুধু আমার মা-ই কোথাও নেই!

সব মিলিয়ে এবছরের পুজো একেবারে অন্যরকম ভাবে কাটছে তাঁর। পুরনো স্মৃতি আঁকড়ে একেবারে নতুন করে চলার উদ্যোগ নিয়েছেন তিনি। মাতৃ আরাধনা আনন্দ তাঁর কাছে একেবারে অন্যরকম। এই আনন্দের মাঝে বারে বারে মনে পড়ছে তাঁর দেবীকে। মা-সন্তানের সম্পর্ক সব কিছুকে উপেক্ষা করে যায়। সেই সম্পর্ক ভাষার ব্যক্ত করা যায় না। সে সম্পর্ক আবেগ, ভালোবাসার সম্পর্ক। সেই ভালোবাসা বারে বারে মিস করছেন শান। এদিকে কদিন আগেই ৫০-এ পা রাখেন গায়ক। নাম শান্তনু মুখোপাধ্যায় হলেও সঙ্গীত জগতে তিনি শান নামেই খ্যাত। সঙ্গীত পরিবারে জন্ম হওয়ায় ছোট থেকে সঙ্গীতের প্রতি আলাদা টান ছিল। তাঁর গাওয়া গান বারে বারে আনন্দ দিয়েছে সকলকে। সদ্য ৫০-এ পা রাখেন নায়ক। 
 

আরও পড়ুন- মনখারাপ সরিয়ে বিজয়াতেও হাসিমুখ, বড়দের প্রণাম ছোটদের আদর জানালেন সন্দীপ্তা সেন

আরও পড়ুন- আলি ফজলের ওয়েডিং পার্টিতে কোন কোন বলি তারকারা হাজির হয়েছিলেন, তা জানতে চোখ রাখুন খবরে

আরও পড়ুন- বঙ্গনারীর লুকে শাড়িতে গর্জিয়াস রানি-কাজল, মুখোপাধ্যায় পরিবারের পুজোয় চাঁদের হাটে হাজির হলেন কারা?