Asianet News BanglaAsianet News Bangla

কোন ফল খোসা-সহ আর কোনটি খোসা ছাড়া খাবেন, রইল সম্পূর্ণ তালিকা

এভাবে ফল খেলে তেমন উপকার হয় না এবং প্রচুর অপচয় হয়। আসুন জেনে নিই খোসা ছাড়িয়ে কোন ফল খাওয়া উচিত এবং কোন ফল খোসা সহ খাওয়া উপকারী।
 

The complete list of which fruits to eat including or without peel BDD
Author
First Published Aug 31, 2022, 2:25 PM IST

ফল খাওয়া ও কাটার সময় অনেক সময় বোঝা যায় না খোসা ছাড়িয়ে ফল খাবেন নাকি খোসা সহ খাবেন। আজকাল ভেজাল ও কেমিক্যালের কারণে বেশিরভাগ মানুষই খোসা ছাড়িয়ে ফল খায়। আপেল থেকে শুরু করে পেঁপে এবং আরও অনেক ফল, রান্নায় সুন্দর ও চকচকে করতে রাসায়নিক ব্যবহার করা হয়, যার কারণে মানুষ খোসা তুলে খাওয়া শুরু করেছে। তবে এটি থেকে শরীর অনেক প্রয়োজনীয় ভিটামিন, মিনারেল, ফাইবার এবং অ্যান্টিঅক্সিডেন্ট পায় না। এভাবে ফল খেলে তেমন উপকার হয় না এবং প্রচুর অপচয় হয়। আসুন জেনে নিই খোসা ছাড়িয়ে কোন ফল খাওয়া উচিত এবং কোন ফল খোসা সহ খাওয়া উপকারী।

খোসা-সহ এই ফলগুলো খান
১) আপেল- আজকাল বেশিরভাগ মানুষই খোসা ছাড়িয়ে আপেল খেয়ে থাকেন যা ভুল। আপেলের খোসায় প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট এবং ফাইবার থাকায় খোসা-সহ আপেল খাওয়া উচিত।
২) আলু বোখারা- খোসা-সহ আলু বোখারা খেতে হবে। এটি আপনাকে ফাইবার এবং অনেক ভিটামিন দেয়। 
৩) পীচ - পীচের খোসা সহ খান। এতে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট ও ভিটামিন। খোসা-সহ পীচ খাওয়া খাদ্যতালিকাগত ফাইবার প্রদান করে। 
৪) নাশপাতি- নাশপাতি খোসা ছাড়িয়ে খাওয়া উচিত নয়। এই কারণে অনেক ধরনের পুষ্টি কমে যায়। আপনি সহজেই এটি ধুয়ে খোসা সহ খেতে পারেন।
৫) ছোলা-ছোলা শুধু খোসা সহ খান। এর খোসায় রয়েছে ভিটামিন সি, অ্যান্টিঅক্সিডেন্ট, পটাসিয়াম ও আয়রন। আপনার খোসা সুস্থ রাখতে এবং অন্ত্রকে সুস্থ রাখতে সাহায্য করে। 

আরও পড়ুন- ডিমের সঙ্গে এই ৩টি জিনিস ব্যবহার করুন, এক সপ্তাহেই ওজন কমবে

আরও পড়ুন- স্টিমড ফুড খেলে স্বাস্থ্যের জন্য এই আশ্চর্যজনক উপকারিতা পাওয়া যায়, এটি সুস্থ এবং ফিট থাকবে

আরও পড়ুন- এই ভুলগুলো মেটাবলিজম রেট কম করে সেগুলো এড়িয়ে চলার চেষ্টা করুন

এই ফলের খোসা ছাড়িয়ে খান
১) কলা- কলা খেতে খুবই সুস্বাদু একটি ফল। কলার খোসা থেকেও উপকার পাওয়া যায়, তবে খোসা সহ খেতে। খোসা ছাড়িয়ে নিতে পারেন।
২) ডালিম- আপনি খোসা ছাড়া আয়রন সমৃদ্ধ ডালিম খেতে পারবেন না। ডালিমের খোসা খুব তেতো। এটা ছাড়িয়ে ফেললেই খেতে হবে।
৩) কমলা- কমলার খোসায় প্রচুর পরিমাণে ভিটামিন সি, ভিটামিন বি৬, ক্যালসিয়াম, পটাশিয়াম, ম্যাগনেসিয়াম এবং রিবোফ্লাভিন থাকে তবে স্বাদে তেতো, খোসা ছাড়িয়ে খেতে পারেন। 
৪) তরমুজ- তরমুজের খোসা খুব শক্ত, খেতে কষ্ট হয়। তরমুজের খোসা ছাড়ালেই খান। কখনও কখনও এটি হজম করা কঠিন হতে পারে।
৫) কিউই-কিউই খেতে খুবই সুস্বাদু। কিউই ভিটামিন সি সমৃদ্ধ একটি ফল। কিছু লোকের খোসা খেতে সমস্যা হয়, তাই আপনি এটির খোসা ছাড়িয়ে খেতে পারেন। 

Follow Us:
Download App:
  • android
  • ios