Asianet News BanglaAsianet News Bangla

হাই কোলেস্টরল থাকবে নিয়ন্ত্রণে, বাড়িতে বানিয়ে ফেলুন এই পানীয়

দুর্বল রক্ত সঞ্চালন স্ট্রোক এবং হৃদরোগের ঝুঁকি বাড়ায়। এ কারণে হার্ট অ্যাটাক হয়। এই জন্য, খাদ্যের ব্যাপক উন্নতি করুন এবং প্রতিদিন ব্যায়াম করুন। এ ছাড়া বাড়তে থাকা কোলেস্টেরলকে সহজেই নিয়ন্ত্রণে রাখতে প্রতিদিন রসুনের ক্বাথ পান করুন। 

Drink this special decoction daily to control High cholesterol easily bpsb
Author
First Published Sep 22, 2022, 6:08 AM IST

বিখ্যাত কমেডিয়ান রাজু শ্রীবাস্তব আজ প্রয়াত হলেন। তার বয়স ছিল ৫৮ বছর। দীর্ঘদিন ধরে মৃত্যুর সঙ্গে লড়ছিলেন তিনি। গত মাসে, ১০ আগস্ট, তিনি ওয়ার্কআউট করার সময় হৃদরোগে আক্রান্ত হন। এরপর তাকে হাসপাতালে ভর্তি করা হয়। যেখানে ৪১ দিন হাসপাতালে ভর্তি থাকবেন। কমেডিয়ান রাজু শ্রীবাস্তবের মৃত্যুতে দেশজুড়ে শোকের ছায়া। হার্ট অ্যাটাকের অনেক কারণ রয়েছে। তার মধ্যে একটি খারাপ কোলেস্টেরল। স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, ভুল খাওয়ার ফলে রক্তে খারাপ কোলেস্টেরল বাড়তে শুরু করে। 

এতে রক্ত চলাচল বাধাগ্রস্ত হয়। দুর্বল রক্ত সঞ্চালন স্ট্রোক এবং হৃদরোগের ঝুঁকি বাড়ায়। এ কারণে হার্ট অ্যাটাক হয়। এই জন্য, খাদ্যের ব্যাপক উন্নতি করুন এবং প্রতিদিন ব্যায়াম করুন। এ ছাড়া বাড়তে থাকা কোলেস্টেরলকে সহজেই নিয়ন্ত্রণে রাখতে প্রতিদিন রসুনের ক্বাথ পান করুন। আসুন, জেনে নিন সব কিছু-

Drink this special decoction daily to control High cholesterol easily bpsb

রসুনের উপকারিতা
আয়ুর্বেদে রসুন ওষুধ হিসেবে এবং রান্নাঘরে স্বাদ বাড়াতে ব্যবহার করা হয়। এর স্বাদ গরম। এতে সালফার পাওয়া যায়, যার কারণে স্বাদ তীক্ষ্ণ হয়। শীতকালে রসুন খেলে সর্দি, কাশি ও সর্দিতে দ্রুত উপশম হয়। এর পাশাপাশি এটি রক্তচাপ, কোষ্ঠকাঠিন্য, সংক্রমণ এবং দাঁতের ব্যথায়ও উপকারী। চিকিৎসকরা সবসময় সকালে খালি পেটে রসুন খাওয়ার পরামর্শ দেন। গন্ধের কারণে রসুন খেতে না পারলে মধুর সঙ্গে রসুন খেতে পারেন। এতে অ্যালিসিন নামক একটি পুষ্টি উপাদান রয়েছে, যা খারাপ কোলেস্টেরল নিয়ন্ত্রণে সহায়ক।

কিভাবে খেতে হয়

এর জন্য, রসুনের দুটি বা তিনটি কোয়া খোসা ছাড়িয়ে একটি জালে পিষে নিন। আপনি চাইলে রোলিং পিনের সাহায্যে মিহি করে নিতে পারেন। এর পর এক গ্লাস জলে ভালো করে ফুটিয়ে নিন। এর পর ক্বাথের মতো সেবন করুন। সেই সঙ্গে রসুন চিবিয়ে খান। আপনি চাইলে স্বাদের জন্য ক্বাথে লেবু, মধু, কালো মরিচ ইত্যাদি ব্যবহার করতে পারেন।

আরও পড়ুন- বাংলায় রেকর্ড বৃদ্ধি পেল ডেঙ্গি আক্রান্তের সংখ্যা, দৈনিক সংক্রমণ হাজারের দোরগোড়ায়

আরও পড়ুন- পুজো শপিং-এর জন্য ভরসা করছেন অনলাইন শপিং সাইটে? মাথায় রাখুন এই কয়টি টিপস

আরও পড়ুন- জলখাবারে বানাতে পারেন আমন্ড-চিকেন মোমো, সুস্বাদু এই পদ ঘটাবে স্বাস্থ্যের উন্নতি

Follow Us:
Download App:
  • android
  • ios