Asianet News BanglaAsianet News Bangla

ত্বকে চুলকানি কিংবা ক্ষত হতে পারে Stomach Cancer-এর লক্ষণ, জেনে নিন বিস্তারিত

বর্তমানে মারণ রোগ ক্যান্সার একের পর এক মানুষের শরীরে থাবা বসাচ্ছে। অজান্তেই আক্রান্ত হচ্ছেন অনেকে। ঠিক কী কারণে এমন রোগ হচ্ছে তার এখন নিশ্চিত প্রমাণ মেলেনি। তবে, সঠিক সময় রোগ নির্ণয় করে চিকিৎসা করলে রোগ থেকে মুক্তি পাওয়া সম্ভব। এখন শুরু দিকে ধরা পড়লে ক্যান্সারের মতো রোগও নিরাময় হচ্ছে। এই রোগে আপনার শরীরে বাসা বাঁধল কি না, তা কয়টি লক্ষণ দেখে বুঝতে পারবেন।

Know the Symptoms of Stomach Cancer in your skin ABSC
Author
Kolkata, First Published Jul 20, 2022, 8:32 AM IST

আধুনিকতার দৌড়ে সামিল হতে গিয়ে বদলেছে সকলে খাদ্যাভ্যাস। বদলেছে জীবনযাত্রার ধরন। এখন অধিকাংশেরই দিন কাটে কমপিউটারে মুখ গুঁজে। সারা দিনে ৩০ মিনিটও শরীরচর্চার সময় নেই। তেমনই খাবর বলতে রেস্তোরাঁর খাবার কিংবা ফার্স্ট ফুড। এই সব করতে গিয়ে অজান্তে শরীরে বাসা বাঁধছে একাধিক রোগ। ডায়েবিটস, প্রেসার, কোলেস্টের, ফ্যাটি লিভার আর এর সঙ্গে বাড়ছে কিডনির রোগ। সঙ্গে তাল মিলিয়ে বাড়ছে ক্যান্সার। বর্তমানে মারণ রোগ ক্যান্সার একের পর এক মানুষের শরীরে থাবা বসাচ্ছে। অজান্তেই আক্রান্ত হচ্ছেন অনেকে। ঠিক কী কারণে এমন রোগ হচ্ছে তার এখন নিশ্চিত প্রমাণ মেলেনি। তবে, সঠিক সময় রোগ নির্ণয় করে চিকিৎসা করলে রোগ থেকে মুক্তি পাওয়া সম্ভব। এখন শুরু দিকে ধরা পড়লে ক্যান্সারের মতো রোগও নিরাময় হচ্ছে। এই রোগে আপনার শরীরে বাসা বাঁধল কি না, তা কয়টি লক্ষণ দেখে বুঝতে পারবেন। আজ তথ্য রইল পাকস্থলী ক্যান্সার নিয়ে। এই কয়টি লক্ষণ উপেক্ষা করবেন না। পাকস্থলী ক্যান্সার হলে ত্বকে এই কয়টি পরিবর্তন দেখা দেয়।

বিশেষজ্ঞের মতে, ত্বকে ফোলা ভাব বা ছোট ছোট ক্ষত দেখা দিলে সতর্ক হন। এমন হলে নিজে নানা রকম পণ্য ব্যবহার করে তা উপসম করার চেষ্টা করবেন না। বরং, চিকিৎসকরে পরামর্শ নিন। আবার অনেক সময় এই সকল ক্ষত স্থানগুলো থেকে চামড়া উঠে আসে। যা প্রাথমিক ভাবে শুষ্ক ত্বকের সমস্যা মনে হতে পারে। কিন্তু পাকস্থলীতে ক্যান্সার হলে এমন নয়। তা ছাড়া, যদি ত্বকে সারাক্ষণ চুলকানি ভাব দেখেন, তাহলে চিকিৎসকের পরামর্শ নিন। 

চাইনিজ জার্নাল অফ ক্যান্সার গবেষণায় সদ্য প্রকাশিত হয়েছে একটি প্রতিবেদন। সেই প্রতিবেদন অনুসারে, মুখের ছড়িয়ে পড়া ফ্লাশিং প্যাপিউলস বা ছোট ছোট ক্ষত, ফোলাভাব ও ত্বকের ছাল ওঠার মতো সমস্যা হতে পারে পাকস্থলী ক্যান্সারের লক্ষণ। 

ত্বকের এমন লক্ষণ ছাড়াও আরও কয়টি পরিবর্তন দেখা দেয় শরীরে। যদি দ্রুত ওজন হ্রাস পায়, পেটে ব্যথা হয় কিংবা পেট ফুলে যায় তাহলে সতর্ক হন। তাছাড়া, অম্বল, বদহজম, বমি ভাব দেখা দিতে পারে পাকস্থলী ক্যান্সার হলে। এক্ষেত্রে এমন সমস্যা উপেক্ষা করবেন না। সঠিক সময় চিকিৎসকের পরামর্শ নিন। রোগ থেকে মুক্তি মিলবে। সঠিক চিকিৎসা যে কোনও কঠিন অসুখ থেকে মুক্তি দিতে পারে।  
 

আরও পড়ুন- আয়ুর্বেদিক উপায় শরীর থাকবে সুস্থ, দিন শুরু হোক এই বিশেষ পদ্ধতি মেনে

আরও পড়ুন- চেটেপুটে আচার খাচ্ছেন তো? নিজের অজান্তেই ডেকে আনছেন তিনটি বিপদ

আরও পড়ুন- iQoo Neo 6 5G স্মার্টফোন এখন 64MP ক্যামেরা-সহ আসবে, জেনে নিন এর দুর্দান্ত ফিচার ও দাম

Follow Us:
Download App:
  • android
  • ios