Asianet News BanglaAsianet News Bangla

থাইরয়েডের ফলে ওজন বেড়েছে, তবে তা নিয়ন্ত্রণ করুন এভাবে

থাইরয়েড দুই ধরনের হয়, একটিতে আক্রান্ত ব্যক্তি বেশি মোটা হয় এবং একটিতে ব্যক্তি খুব বেশি পাতলা হতে থাকে। তবে, বেশিরভাগ মানুষ থাইরয়েডের কারণে ক্রমবর্ধমান স্থূলতার কারণে সমস্যায় পড়েন। 
 

Weight gain due to thyroid control and lose weight in this way BDD
Author
Kolkata, First Published Jun 8, 2022, 3:48 PM IST

আজকাল অনেকেই থাইরয়েড মোটা হয়ে যাওয়ার সমস্যায় ভুগে থাকেন। বিশেষ করে মহিলাদের মধ্যে থাইরয়েড মোটা হওয়ার সমস্যা বেশি দেখা যাচ্ছে। থাইরয়েড দুই ধরনের হয়, একটিতে আক্রান্ত ব্যক্তি বেশি মোটা হয় এবং একটিতে ব্যক্তি খুব বেশি পাতলা হতে থাকে। তবে, বেশিরভাগ মানুষ থাইরয়েডের কারণে ক্রমবর্ধমান স্থূলতার কারণে সমস্যায় পড়েন। 

এমন পরিস্থিতিতে বাড়তি ওজন কমানো খুব কঠিন হয়ে পড়ে। আপনিও যদি থাইরয়েডের কারণে থাইরয়েড বেড়ে যাওয়ায় সমস্যায় পড়ে থাকেন, তাহলে এই বিষয়গুলো খেয়াল রাখুন। এতে আপনার ওজন কমবে সহজেই। 
আসলে, থাইরয়েডের সমস্যা অনেকাংশে আপনার জীবনযাত্রার সঙ্গে সম্পর্কিত। আপনি যদি বেশি ফাস্টফুড খান বা খাবার ও পানীয়ের ব্যাপারে অসাবধান হন তাহলে আপনার ওজন দ্রুত বৃদ্ধি পায়। অস্বাস্থ্যকর জীবনযাত্রার কারণে থাইরয়েডের সমস্যা বেড়ে যায় এবং থাইরয়েড বেড়ে গেলে স্থূলতাও বাড়তে থাকে। 

থাইরয়েডে ওজন কমানোর উপায়

রসুন-  
থাইরয়েডে ওজন বেড়ে গেলে তা কমাতে রসুনকে খুবই উপকারী বলে মনে করা হয়েছে। রসুনে এমন অনেক ঔষধি গুণ পাওয়া যায় যা শরীরের উপকার করে। রসুন শরীরের অনেক ব্যাধি দূর করে। রসুন ওজন কমাতেও সাহায্য করে। এর জন্য খালি পেটে রসুনের কোয়া খান। 
গ্রিন টি- 
আপনার ওজন বেড়ে গেলে অবশ্যই গ্রিন টি পান করুন। গ্রিন টি থাইরয়েড রোগীদের ওজন কমাতে সাহায্য করে। প্রতিদিন গ্রিন টি পান করতে হবে। থাইরয়েড রোগীরা দিনে অন্তত দুবার গ্রিন টি পান করুন। এতে ওজন কমানো সহজ হবে। 

আরও পড়ুন- নাভিতে লাগান সামান্য ক্যাস্টর অয়েল, মিলবে অবিশ্বাস্য ৪ উপকারিতা

আরও পড়ুন-  অ্যাসিডিটি এড়াতে ৩ টি সহজ ঘরোয়া প্রতিকার, আপনি দ্রুত আরাম পাবেন

আরও পড়ুন- নখের এই লক্ষণগুলো জানায় দেয় শরীরে বাড়ছে কোলেস্টেরলের মাত্রা

যোগব্যায়াম করুন- 
থাইরয়েড নিয়ন্ত্রণের জন্য যোগব্যায়াম একটি ভালো উপায়। এতে আপনার ওজনও কমবে। থাইরয়েডের বর্ধিত ওজন কমাতে সর্বাঙ্গাসন, হলাসন, সিংহাসন, হুমিয়াসন, মৎস্যাসন ইত্যাদি যোগাসন করতে পারেন। এটি ওজন কমাতে সাহায্য করবে।

Follow Us:
Download App:
  • android
  • ios