বিষাক্ত গ্যাসের জেরে প্রাণ হারিয়েছে অসংখ্য প্রাণী। ইসরোর অধীনস্থ হিন্দুস্থান অর্গানিক কেমিকেল লিমিটেড-এর একটি প্লান্ট থেকে নাইট্রিক অ্যাসিড নিঃসরণের ফলে প্রায় ৩১টি বাঁদর এবং ১৪ টি পায়রার মৃত্যু হয়েছে বলে খবর।  

আর এই ঘটনায় নাম জড়িয়েছে ভারতের মহাকাশ গবেষণা কেন্দ্র ইসরোর পাঁচজন ইঞ্জিনিয়ার-সহ আরও দশজনের। পাশাপাশি এই ঘটনায় অভিযোগের তীর গিয়ে পড়েছে হিন্দুস্থান অর্গানিক কেমিকেলস লিমিটেড-এর একজনের এবং ভারত পেট্রোলিয়াম কর্পোরেশন লিমিটেড-এর আরও একজনের দিকে। অভিযোগ, মারা যাওয়ার পর ওইসব প্রাণীদের দেহ পুঁতে ফেলার চেষ্টাও করে ওই অভিযুক্তরা। এই ঘটনার জেরে বন দফতরের তরফে একটি চার্জশিটও গঠন করা হয় বলে জানা গিয়েছে। 

বন দফতরের অ্যাসিস্টেন্ট কনজারভেটর ননন্দকিশোর কুপ্তের কথায়, খননকার্যের যন্ত্রের এক চালক এবং আরও দুই জন কর্মচারীর বিরুদ্ধেও চার্জশিট গঠন করা হয়েছে। নৃশংসভাবে এইসব প্রাণীর মৃত্যুতে ইসরোর যেসব ইঞ্জিনিয়ারদের নাম জড়িয়েছে তাদের মধ্যে রয়েছে রাজেন্দ্র সুর্তে (৫৪ বছর), গৌতম মারাঠে (৫৩ বছর), সঞ্জয় দিক্ষিত (৪৮ বছর), অনিল শিগওয়ান (৫২ বছর) এবং তুলসিদার মালি (৪২ বছর)। পাশাপাশি নাম র হিন্দুস্থান অর্গানিক কেমিকেলস লিমিটেড-এর ইঞ্জিনিয়ারদের, যাদের মধ্যে রয়েছেন মিলিন্দ সূর্যবংশী (৫২ বছর), ভারত পেট্রোলিয়াম কর্পোরেশন লিমিটেড-এর ইঞ্জিনিয়ার রবীন্দ্র ইয়েলপাল্লে (৫২ বছর)-এর পাশাপাশি নাম রয়েছে চালক লক্ষ্মণ গাউকোয়ার্ড এবং মারুতি কুরাডে ও ওয়ালসিন চবন নামে দুই কর্মচারীর নাম। সকলের বিরুদ্ধেই বন্যপ্রাণী সুরক্ষা আইন ১৯৭২-এর অধীনে ৩৯, ৫২ এবং ৫৮ ধারায় মামলা রুজু করা হয়েছে।

আরও পড়ুন- সেনা শিবিরে আটকে রেখে চলল ব্যাপক মারধর, বিষ খেয়ে আত্মঘাতী কাশ্মীরি কিশোর

আরও পড়ুন- হিউস্টনে প্রধানমন্ত্রী, এক ঝাঁক অনাবাসী ভারতীয় উষ্ণ অভ্যর্থনা জানালেন মোদীকে

আরও পড়ুন- সন্ত্রাসবাদে অস্ত্র যোগানের অভিযোগ, দক্ষিণ কাশ্মীরে পুলিশের জালে দুই জইশ জঙ্গি

আরও পড়ুন- বাম্পার লটারিতে খুলে গেল ভাগ্য, রাতারাতি ১২ কোটি টাকার মালিক সোনার দোকানের ৬ কর্মচারী

ননন্দকিশোর কুপ্তের আরও জানিয়েছেন, অভিযুক্ত প্রত্যেকের বিরুদ্ধেই  ১০৮ পাতার একটি চার্জশিট গঠন করা হয়েছে গত ২১ জুন তারিখে। হিন্দুস্থান অর্গানিক কেমিকেলস লিমিটেড-এর চেয়ারম্যান এবং ম্যানেজিং ডিরেক্টর এস বি শিন্দে জানিয়েছেন, তারা এই কেস অবশ্যই লড়বে এবং সংশ্লিষ্ট দফতরের তরফে ঘটনার পুর্ণাঙ্গ তদন্তেরও আশ্বাস দিয়েছেন তিনি।