ভূস্বর্গে শুরু হতে চলেছে বিয়ের মরশুম। কিন্তু জম্মু ও কাশ্মীরের সাম্প্রতিক পরিস্থিতি বিচার করে কাশ্মীরে বিগ বাজেট বিয়েতে কাটছাঁট করছে কাশ্মীরি কনেরা। কারণ জম্মু ও কাশ্মীরের বর্তমান পরিস্থিতির নিরিখে কাশ্মীরে বিয়ের অনুষ্ঠানে আগত অতিথিদের নিরাপত্তা বিষয়ে আতঙ্কিত হয়ে পড়েছেন। 

এমনই এক কাশ্মীরি বিয়ের কনে আরশি নিশার। দীর্ঘ দিন ধরে নিজের বিয়ে নিয়ে খুবই আনন্দে মেতে ছিল আরশি। কিন্তু কাশ্মীরের এখনও বেশ কিছু জায়গায়ে যোগাযোগ ব্যবস্থা সচল হওয়ায়, এবং বিয়েতে আগত অতিথিদের নিরাপত্তার বিষয়টি নিয়ে ভাবনা-চিন্তার থেকেই বিয়ের অনুষ্ঠান আড়ম্বরহীনভাবেই পালন করতে চাইছেন আরশি। 

পাশাপাশি আরশি তাঁর বিয়ের জন্য তিন দিনের নান পরিকল্পনা বানিয়েছিলেন। সাজসজ্জা-মেকআপ, সঙ্গীতানুষ্ঠান-এর পাশাপাশি ৭০০-রও বেশি অতিথিদের আপ্যায়নের জন্য বিশাল সামিয়ানা টাঙিয়ে কাশ্মীরিদের ঐতিহ্যবাহী খাওয়া-দাওয়া ওয়াজওয়ানেরও আয়োজন করা হয়েছিল। কিন্তু রাজ্যের প্রায় কয়েক হাজার পরিবারের মতো করেই মাত্র চল্লিশ জন অতিথি নিয়েই কোনও মতে বিয়ে সারছেন আরশি। 

একটি সর্বভারতীয় সংবাদ সংস্থাকে দেওয়া সাক্ষাতকারে আরসি জানিয়েছেন, ছোটবেলা থেকেই ধুমধাম করে নিজের বিয়ে হবে, এমন স্বপ্নই দেখতেন তিনি। কিন্তু বর্তমান পরিস্থিতি বিচার করে খুবই সাদামাটাভাবে বিয়ের আয়োজন করা হয়েছে বলে জানান তিনি। কিন্তু তাঁর শ্বশুরবাড়ির লোকজন এখানে কীভাবে আসবে সেই নিয়েই চিন্তার ভাঁজ পড়েছে হবু বিয়ের কনের। 

চাঁদে নামতে তৈরি 'ল্যান্ডার বিক্রম', ছাড়াছাড়ি হল চন্দ্রযান ২-এর সঙ্গে, এরপর কী

পুঞ্চ-এ ফের যুদ্ধবিরতি লঙ্ঘন পাকিস্তানের, দু'মাসে শহিদ ৬ ভারতীয় জওয়ান

কাবুলে ফের আত্মঘাতি বোমা হামলা, ঘটনার দায় স্বীকার তালিবান জঙ্গিদের

কার্গিলের কাছে বাঙ্কার বানাচ্ছে পাক সেনা, কাশ্মীর ইস্যুতে চাপ অব্যাহত

জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা প্রদানকারী সংবিধানের ৩৭০ ধারা বাতিলের পর থেকেই উপত্যকায় একটা অশান্তির পরিবেশের আবহ সৃষ্টি হয়েছে। যে কোনও অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে জম্মু ও কাশ্মীর থেকে মোবাইল সংযোগ বাতিল করে দেওয়া হয়েছে। যার ফলে সারা দেশের থেকে কার্যত বিচ্ছিন্ন হয়ে গিয়েছে উপত্যকা। বেশকিছু এলাকায় মোবাইল সংযোগ চালু করা হলেও বেশিরভাগ এলাকা এখনও অন্ধকারে। আর এর জেরেই উপত্যকার বহু পরিবার নিজের বাড়ির মেয়ে এবং ছেলের বিয়ের তারিখ পিছিয়ে দিয়েছে বলেও জানা গিয়েছে। যারাও বা বিয়ের অনুষ্ঠান করছেন, তাঁরা খুবই সাধারণভাবে, নিকট কিছু আত্মীয়ের উপস্থিতিতে সংক্ষেপে বিয়ে সারছেন বলে জানা গিয়েছে।