চলতি বছরে বাংলার ২১ জন পুলিশ কর্মী রাষ্ট্রপতি পুলিশ পদকে সম্মানিত হচ্ছেন। তাঁর মধ্যে রয়েছেন একমাত্র আইপিএস শঙ্খশুভ্র চক্রবর্তী। তিনি রাজ্য পুলিশ সার্ভিস থেকে প্রোমোশন পেয়ে আইপিএস হয়েছেন। উল্লেখ্য, গত বছর  রাজ্যের তালিকাভুক্ত অফিসারেরা 'বিতর্কিত' হওয়ার কারণেই শেষ অবধি তালিকা থেকে বাদ পড়েন। 

আরও পড়ুন, করোনা আবহে প্রায় ৮০ জনকে নিমন্ত্রণ ধনখড়ের, রাজভবনের চা-চক্র নিয়ে উঠল প্রশ্ন

নবান্ন সূত্রের খবর, এবার রাজ্য সরকার ছয় জন আইপিএস অফিসারের নাম প্রস্তাব করেছিল। স্বরাষ্ট্র দফতরের এক কর্তা জানাচ্ছেন, ২০২০ স্বাধীনতা দিবসের পু‌লিশ পদকের জন্য ভরতলাল মিনা, রাজেশ কুমার যাদব, তন্ময় রায়চৌধুরি, জয়ন্তকুমার পাল, সুজিত কুমার সরকার এবং ডিপি সিংহের নাম প্রস্তাব করা হয়েছিল। গত বছর বাতিল হওয়া আরও এক অফিসারের নামও বিবেচনায় ছিল বলে নবান্ন জানাচ্ছে। শেষ অবধি অবশ্য সেটা হয়নি। প্রোমোটি অফিসার শঙ্খশুভ্রের পুরস্কার নিয়েই বঙ্গের আইপিএসকুলকে সন্তুষ্ট থাকতে হচ্ছে বলে জানাচ্ছেন নবান্নের কর্তারা।

আরও পড়ুন, সংঘাত ভুলে শুভেচ্ছা বার্তা, স্বাধীনতা দিবসে রাজভবনে গেলেন মমতা

প্রসঙ্গত টানা সপ্তম বারের জন্য কর্মজীবনে কৃতিত্ব এবং বিশেষ পরিষেবার পদক থেকে বঞ্চিত হলেন সরাসরি আইপিএস হিসাবে যোগ দেওয়া বেঙ্গল ক্যাডারের অফিসারেরা। প্রতি বছর প্রজাতন্ত্র এবং স্বাধীনতা দিবসে রাষ্ট্রপতি পুলিশ  পদক দিয়ে সম্মানিত করেন পুলিশ কর্মীদের। তাতে থাকেন কেন্দ্রীয় আধা সামরিক বাহিনীর জওয়ানেরাও। থাকেন কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার সদস্যরা। কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের বাছাই করা এই তালিকায় গত সাত বছরে বেঙ্গল ক্যাডারের কোনও আইপিএস (প্রোমোটি নয়) অফিসারের নাম ওঠেনি। ব্যতিক্রম শশীকান্ত পুজারি। নবান্নের খবর, ২০১৯-র প্রজাতন্ত্র দিবসের পুলিশ পদকের জন্য সিনিয়র আইপিএস অফিসারদের মধ্যে রাজেশ কুমার, সঞ্জয় সিংহ, সরোজকুমার গজমের, অজয় ঠাকুর-সহ আরও কয়েক জনের নাম প্রস্তাব করেছিল রাজ্য। স্বরাষ্ট্র মন্ত্রক সূত্রের খবর,  রাজ্যের তালিকাভুক্ত অফিসারেরা 'বিতর্কিত' হওয়ার কারণেই শেষ অবধি চূড়ান্ত তালিকা থেকে বাদ দেওয়া হয়। 

 

      

 

কোভিড রোগী ভর্তিতে ৫০ হাজার টাকার বেশি নেওয়া যাবে না, নয়া নির্দেশিকা জারি রাজ্যের

ভয় নেই করোনায়, মেডিক্য়ালের ৪ তলার কার্নিশে পা দোলাচ্ছে রোগী

ভুয়ো টেস্টের ফাঁদে পড়ে করোনায় মৃত্যু এক ব্য়াক্তির, গ্রেফতার প্রতারণা চক্রের ৩ জন

করোনায় ফের ১ এসবিআই কর্মীর মৃত্য়ু, মৃতের পরিবারকে চাকরি দেওযার দাবিতে ব্যাঙ্ক কর্মীরা

   পূর্ব ভারতের প্রথম সরকারি প্লাজমা ব্যাঙ্ক-কলকাতা মেডিকেল, করোনা রুখতে প্রস্তুতি তুঙ্গে